বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

আপনার কি এনআইডি কার্ড নেই? এনআইডি কার্ড না থাকায় কিভাবে নগদ একাউন্ট করবেন তা নিয়ে চিন্তিত? অথবা আপনার কোনো টাচ মোবাইল নেই, যা দিয়ে আপনি নগদ এপ ব্যবহার করে একাউন্ট করতে পারবেন? আসুন দেখে নেই কিভাবে আপনি এগুলো ছাড়া একটি নগদ একাউন্ট করতে পারবেন।

ADVERTISEMENT

আপনি হয়তো যানেন যে মোবাইল ফাইনেন্সিয়াল সার্ভিস গুলো ব্যবহার করতে সচরাচর এনআইডি কার্ড দরকার হয়ে থাকে। নগদ একাউন্ট করতেও একটি এনআইডি কার্ড দরকার হয়। তবে এখানে নগদ আপনার জন্য একটি বিশেষ সুবিধাও রেখেছে। আপনি আপনার নগদ না থাকলে তা খুলে নিতে পারবেন যেকোনো সময় যেকোনো জায়গায়।

আপনি প্রয়োজনে বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম অনুসরণ করে এনআইডি কার্ডের ইনফর্মেশন ছাড়াই যেকোনো মূহুর্তে একটি একাউন্ট করে ফেলতে পারবেন। মাত্র কয়েকটি ধাপেই এটি করা সম্ভব।

ADVERTISEMENT

যাই হোক। এই পোস্টে আমরা দেখবো বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম কি তা এবং এনআইডি কার্ড ছাড়া নগদ একাউন্ট খোলার নিয়ম। চলুন তাহলে শুরু করা যাক।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার ক্ষেত্রে আপনার কাছ থেকে এনআইডি কার্ড চাইবে না। এখানে নগদের ইউএসএসডি কোড *167# ডায়াল করে চার ডিজিটের পিন সেট করার মাধ্যমে আপনি আপনার একাউন্ট খুলে ফেলতে পারবেন। এরপর এই একাউন্টে টাকা রিসিভও করতে পারবেন।

ADVERTISEMENT

আরো পড়ুন- নগদ এপ থেকে নগদ একাউন্ট করার নিয়ম

বাটন মোবাইলে নগদ একাউন্ট খুলার নিয়ম ছবি সহ

আমি এখানে যদিও নগদ একাউন্ট খোলার নিয়মটি টাচ মোবাইলে করে দেখাচ্ছি, তবে আপনি এটি করতে পারবেন আপনার বাটন মোবাইল থেকেও। চলুন একাউন্ট খোলার ধাপ গুলো দেখে নেয়া যাক।

#১. নগদ ইউএসএসডি কোড ডায়াল করুন: প্রথমে আপনার বাটন মোবাইল থেকে *167# ডায়াল করুন।

ADVERTISEMENT
বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

#২. আপনার পিন সেট করুন: এখানে আপনি আপনার পিন সেট করার পাশাপাশি আপনার সিম অপারেটর থেকে আপনার এনআইডির ইনফর্মেশন নগদের সাথে শেয়ার করার অনুমতি দিয়ে থাকেন। ইংরেজিতে একটি ম্যাসেজ আকারে এই তথ্য দেয়া থাকে, যার অর্থ আপনি নিচে দেখতে পাবেন। তথ্য দেয়ার কাজটি আপনার পিন দেয়ার সাথে সাথে অটোমেটিকেলি হয়ে থাকে। এইখানে আপনার কাজ হলো শুধু চার ডিজিটের একটি পিন দিয়ে সেন্ড দেয়া।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

“I am allowing GP to share my ID type, ID No and DOB to NAGAD (BOP & TWTL), to open NAGAD Account” এর মানে হলো,”আমি GP কে আমার আইডি টাইপ, আইডি নং এবং DOB কে NAGAD (BOP এবং TWTL) কে NAGAD অ্যাকাউন্ট খুলতে শেয়ার করার অনুমতি দিচ্ছি”।

#৩. পিন কনফার্ম করুন: পূর্বে যে পিনটি আপনি দিয়েছিলেন তা ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে পূনরায় পিনটি লিখে সেন্ড দিন।

ADVERTISEMENT
বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

#৪. একাউন্ট খোলা সম্পন্ন হয়েছে: এ পর্যায়ে আপনার একাউন্ট খোলা সম্পন্ন হয়েছে। এখন চাইলে কেনসেল দিয়ে বেরিয়ে যেতে পারেন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম দেখুন

অথবা আপনি ০ টাইপ করে নগদের সার্ভিস পেজে গিয়ে আপনার সেবা গ্রহণ করতে পারেন যদি আপনি প্রয়োজন মনে করেন।

বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম জেনে নিন

নগদ KYC সাবমিট করার নিয়ম

ইউএসএসডি কোড ডায়াল করে নগদ একাউন্ট খুললে এক্ষেত্রে আপনার নগদ একাউন্টের কিছু লিমিটেশন থাকতে পারে। তখন আপনি এখানে সব ধরণের লেনদেন করার সুযোগ পাবেন না। নগদের সব রকম সুযোগ সুবিধা পেতে হলে আপনাকে এক্ষেত্রে নগদ KYC রি-সাবমিট করতে হবে। এটি করার নিয়ম নিচে পর্যায়ক্রমে তুলে ধরা হলো।

  • প্রথমে আপনার স্মার্ট ফোনে নগদের মোবাইল এপটি প্লে-স্টোর থেকে ইন্সটল করে নিন।
  • ইন্সটল হলে পূর্বে খোলা আপনার নগদ একাউন্টে পিন দিয়ে লগ ইন করুন।
  • এবার নগদের হোম পেজে একদম নিচে ডান দিকে “আমার নগদ” বা ”My NAGAD” অপশনে যান।
  • পরের পেজে আপনি “কেওয়াইসি পুনরায় জমা দিন” বা “Re-submit KYC” তে ক্লিক করুন।
  • এবার এনআইডি কার্ডের সামনের এবং পিছনের ছবি তুলার জন্য দুটি অপশন আসবে, ছবি তুলে Next বা পরবর্তি বাটনে ক্লিক করুন।
  • এরপর আপনার এনআইডি কার্ডের সকল তথ্য অটোমেটিক চলে আসবে, আপনি সেগুলো চেক করে নিয়ে Next বাটনে ক্লিক করুন।
  • পরবর্তি অপশনে আপনার কিছু তথ্য, যেমন: লিঙ্গ, লেনদেনের উদ্দেশ্য, পেশা, মুনাফা গৃহিতা অ্যাকাউন্ট, এই তথ্য গুলো দিয়ে Next বাটনে ক্লিক করুন।
  • পরের ধাপে আপনাকে আপনার ছবি তুলতে হবে। ছবি তোলা হলে Next বাটনে ক্লিক করুন।
  • এরপর নগদের কিছু শর্তাবলির সাথে একমত হতে আপনাকে একটি বক্সে টিক দিতে হবে, টিক দিয়ে Next বাটনে ক্লিক করুন।
  • এবার আপনার সাবমিট করা সকল তথ্য প্রদর্শিত হবে। সেই তথ্য গুলো দেখে নিয়ে Submit দিলে আপনার KYC সাবমিট হয়ে যাবে।

ইউএসএসডি কোড ডায়াল করে নগদের ব্যালেন্স চেক

মোবাইল থেকে ইউএসএসডি কোড টাইপ করে নগদের ব্যালেন্স চেক করতে অনুসরণ করুন *167#>>7. My nogod>>1. Balance enquiry>>PIN>>Send এই প্রকৃয়া। অর্থাৎ প্রথমে *167# ডায়াল করে, তারপর 7 সিলেক্ট করে, তারপর 1 সিলেক্ট করে এবং পিন দিয়ে সেন্ড করতে হবে।

ADVERTISEMENT

আরো জানতে পড়ুন- নগদের ব্যালেন্স দেখার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম ছবি সহ

#১. কোড ডায়াল করুন: নগদে উপবৃত্তির টাকা চেক করতে প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে *167# কোড ডায়াল করুন। এটি করতে পারবেন বাটন ফোন কিংবা টাচ ফোন থেকেও।

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

#২. My Nagad সিলেক্ট করুন: কোড ডায়াল করার পর আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে, প্রায় ৮ টির মতো, যেমনটি নিচে দেখতে পাচ্ছেন। সেখান থেকে My Nagad এর অপশন নাম্বার 7 টাইপ করে নিচে থাকা Send এ ক্লিক করতে হবে।

ADVERTISEMENT
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

#৩. Balance enquiry সিলেক্ট করুন: পরের ধাপে আসার পর আপনাকে Balance enquiry অপশনটি সিলেক্ট করতে হবে। Balance enquiry সিলেক্ট করতে 1 টাইপ করে Send এ ক্লিক দিতে হবে।

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

#৪. পিন দিন: সবশেষে আপনার নগদ একাউন্টের যে চার ডিজিটের একটি পিন আছে, তা দিয়ে Send এ ক্লিক দিতে হবে।

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

#৫. ব্যালেন্স দেখে নিন: অবশেষে আপনার সামনে নগদের ব্যালেন্স বা আপনার নগদ একাউন্টে থাকা উপবৃত্তির টাকা দেখানো হবে। তা দেখে নিয়ে Cancel দিতে পারেন বা Main manu তে চলে যেতে পারেন যদি আরো কোনো কাজ থেকে থাকে।

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

এভাবে আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্স বা উপবৃত্তির টাকা নগদের কোড ডায়াল করার মাধ্যমে চেক করে নিতে পারবেন। ব্যালেন্স দেখা হলে Main menu তে চলে যেতে 0 টাইপ করে সেন্ড দিলে আপনাকে নগদের মেইন মেনুতে নিয়ে যাবে।

আরো পড়ুন- নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম এবং ক্যাশ আউট করার নিয়ম

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

একাউন্ট করার পর যদি কোনো কারণে আপনার পিন নাম্বার ভুলে যান তবে আপনাকে নগদের কাস্টমার কেয়ারে কল করতে হবে। তারা আপনাকে কিভাবে পিন রিসেট করতে হবে সে ব্যাপারে সহযোগিতা করবে। তবে আপনি চাইলে কল না করেও আপনার পিন রিসেট করতে পারবেন। এ ব্যাপারে বিস্তারিত জানতে পড়ুন নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি।

কখন পিন ভুলে গেলে রেনডম পিন দিয়ে ট্রাই করা একদম উচিত নয়। কেননা এতে করে একাউন্ট লক হয়ে যাবে তিন বার ট্রাই করার পর। যদি একাউন্ট লক অলরেডি করে ফেলেন, তাহলে তার সমাধান জানতে পড়ুন নগদ একাউন্ট লক হলে করনীয়

নগদ একাউন্ট হ্যাক হলে করণীয়

আপনার যদি মনে হয় যে আপনার নগদ একাউন্ট হ্যাক হয়েছে বা অন্য কেউ আপনার একাউন্টের এক্সেস নিয়েছে অথবা এক্সেস নিয়ে আপনার টাকা সরিয়ে ফেলছে, তবে যতো দ্রুত সম্ভব আপনার উচিত কাস্টমার কেয়ারে যোগাযোগ করা। কেননা নগদ চাইলে এই টাকা যেই একাউন্টে থাকবে, সেই একাউন্টে লেনদেন হোল্ড করে দিতে পারবে। পরে হয়তো যাচাই বাছাই করে আপনার টাকা আপনাকে ফিরিয়েও দিতে পারে। তাই এই ব্যাপারে আপনার দেরি করা একদম উচিত নয়।

নগদ একাউন্টের মালিকানা পরিবর্তন করার নিয়ম

নগদ একাউন্টের মালিকানা পরিবর্তন করা যায়। যদিও আপনি এটি নিজে নিজে করতে সমর্থ হবেন না। এর জন্য আপনাকে কাস্টমার কেয়ারের সাহায্য নিতে হবে। কেননা নগদ এখন এটি নিজে নিজে করতে পারার মতো কোনো সুযোগ রাখেনি। তাই আপনাকে কাস্টমার কেয়ারের সাহায্য নিতে হবে।

এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে পড়তে পারেন আমাদের নগদ একাউন্টের মালিকানা পরিবর্তন করার নিয়ম এই পোস্টি। আর মালিকানা পরিবর্তনের আগে আপনার একাউন্টের ব্যালেন্স শুন্য করে নেয়ার জন্য পড়ুন নগদ থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার করার নিয়ম

নগদ একাউন্টের সুবিধা

এছাড়া আরো বেশ কিছু সুযোগ সুবিধা আপনি উপভোগ করতে পারবেন যদি আপনার একটি নগদ একাউন্ট থাকে এবং আপনি এর মাধ্যমে লেনদেন করেন।

নগদের অন্যান্য পোস্ট সমূহ পড়ুন

ক্যাটাগরিতে যানWallet
হোমে যানbankline
ADVERTISEMENT

Similar Posts