নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম এবং ক্যাশ আউট করার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম খুজছেন? এখানে এই পোস্টে নগদের উপবৃত্তির টাকা দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি আপনার সমস্যার সমাধান এখানে পাবেন।

ADVERTISEMENT

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম বা উপবৃত্তির টাকা আসার পর নগদের ব্যালেন্স দেখার নিয়ম খুবই সহজ। আপনি একাধিক নিয়মে আপনার নগদ একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার সুবিধার্থে নগদ একাউন্ট দেখার নিয়ম নিয়ে বিস্তারিত এই পোস্টে আমি আলোচনা করেছি। চলুন একাউন্ট চেক করার নিয়ম গুলো দেখে নেয়া যাক।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা আপনার নগদ একাউন্টটিতে উপবৃত্তির টাকা ঢুকেছে কিনা তা চেক করার নিয়ম একাধিক রয়েছে যেমন: নগদের এপ থেকে বা মেনু কোড থেকে উপবৃত্তির টাকা ঢুকেছে কিনা জানা যায়। এর মধ্যে আপনি আপনার সুবিধা মতো একটি উপায় বেছে নিতে পারেন। নগদের উপবৃত্তির টাকা দেখার নিয়ম গুলো হলো:

  • নগদের মোবাইল এপ ব্যবহার করে।
  • নগদের মেনু কোড ডায়াল করে।
  • এসএমএস চেক করে।
আপনার যদি নগদ একাউন্ট না থাকে তবে পড়তে পারেন- বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ এপ ব্যবহার করে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদের নিজস্ব একটি মোবাইল এপ হচ্ছে ”নগদ” এপ। এই এপে গ্রাহক বিভিন্ন সুযোগ সুবিধা খুব সহজে উপভোগ করে থাকে। এর মধ্যে গুরুত্বপূর্ণ একটি সুবিধা হলো, এখানে গ্রাহক তার নগদ একাউন্টে থাকা ব্যালেন্স চেক করতে পারে। গ্রাহকের নগদের যদি উপবৃত্তির টাকা ঢুকে, তবে তাও এখান থেকেই দেখা যাবে।

এখান থেকে একাউন্ট ব্যালেন্স চেক করা খুবই ইজি। একাউন্টে লগইন করার পর আপনি শুধুমাত্র এক ক্লিকে আপনার উপবৃত্তির টাকা বা একাউন্ট ব্যালেন্স কতো আছে তা দেখতে পারবেন। আসুন দেখে নিই কিভাবে এপ থেকে নগদের একাউন্ট ব্যালেন্স চেক করা যায়।

ADVERTISEMENT

এপ থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম

আপনার মোবাইলে যদি নগদের মোবাইল এপ না থাকে তবে ডাউনলোড করে নিন, এপটি পেয়ে যাবেন প্লে-স্টোরেই। সার্চ করলেই তা আপনার সামনে এপ লিস্টের প্রথম দিকেই চলে আসবে আশা করি। ডাউনলোড করা হয়ে গেলে তা ইনস্টল করে নিন এবং তা ওপেন করে নিন। তারপর নিচের ধাপগুলো অনুসরণ করুন।

#১. নগদ এপে লগইন করে নিন: আপনার মোবাইলে নগদ এপ থাকলে তা ওপেন করে যথা নিয়মে আপনি আপনার একাউন্টে লগইন করে নিন। এপে আগে থেকে রেজিস্ট্রেশন করা থাকলে আপনার নাম্বার স্ক্রিনে শো করবে। তার নিচে শুধু আপনার পিন নাম্বার দিয়ে লগ ইন করে নিন।

নগদ এপ থেকে নগদ একাউন্ট দেখার নিয়ম

#২. নিচে দেখানো নগদ আইকনে ট্যাপ করুন: নিচের ছবিতে দেখানো বক্সের মধ্যে নগদের যে আইকন আছে সেখানে ট্যাপ করা মাত্র গ্রাহকের একাউন্টে থাকা টাকার পরিমাণ স্ক্রিনে দৃশ্যমান হবে। এখানে আপনি Tap for balance লিখা দেখতে পাবেন নগদের আইকনের পাশেই। নগদ আইকনে ক্লিক করা মাত্র Tap for balance এর জায়গায় আপনাকে নগদের ব্যালেন্স দেখাবে। যেমনটা আপনারা নিচে ছবিতে দেখছেন।

ADVERTISEMENT

এভাবে নগদ এপ বা নগদ ইসলামিক এপ যাই হোক না কেন, আপনি আপনার নগদ একাউন্টে কতো টাকা আছে তা দেখে নিতে পারবেন সহজেই।

আরো পড়ুন- নগদে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

নগদের মেনু কোড ডায়াল করে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

কোড ডায়াল করে আপনি আপনার নগদ একাউন্টে থাকা উপবৃত্তির টাকা চেক করতে পারবেন। এর জন্য আপনাকে শুধু কিছু নিয়ম ফলো করতে হবে। কোড ডায়াল করার পরও আপনাকে আরো কিছু সংখ্যা টাইপ করে সামনে এগিয়ে যেতে হবে। চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার একাউন্ট চেক করতে পারবেন।

নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

কোড ডায়াল করে নগদে উপবৃত্তির টাকা চেক করতে চাইলে প্রথমে *167# কোড ডায়াল করতে হবে। বৃত্তির টাকা চেক করার জন্য My Nagad অপশনে প্রবেশ করতে হবে। My Nagad অপশন 7 নাম্বারে থাকায় আপনাকে 7 লিখে সেন্ড করতে হবে। তারপর 1 এ থাকা Balance enquiry এর জন্য 1 এবং সবশেষে পিন দিয়ে Send দিলে আপনি আপনার ব্যালেন্স দেখতে পাবেন। নিচে আরো বিস্তারিত দেখুন।

ADVERTISEMENT

মেনু কোড দিয়ে নগদ একাউন্ট দেখার নিয়ম ছবি সহ

  • কোড ডায়াল করুন: নগদে উপবৃত্তির টাকা চেক করতে প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে *167# কোড ডায়াল করুন। এটি করতে পারবেন বাটন ফোন কিংবা টাচ ফোন থেকেও।
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড
  • My Nagad সিলেক্ট করুন: কোড ডায়াল করার পর আপনার সামনে বেশ কয়েকটি অপশন আসবে, প্রায় ৮ টির মতো, যেমনটি নিচে দেখতে পাচ্ছেন। সেখান থেকে My Nagad এর অপশন নাম্বার 7 টাইপ করে নিচে থাকা Send এ ক্লিক করতে হবে।
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড
  • Balance enquiry সিলেক্ট করুন: পরের ধাপে আসার পর আপনাকে Balance enquiry অপশনটি সিলেক্ট করতে হবে। Balance enquiry সিলেক্ট করতে 1 টাইপ করে Send এ ক্লিক দিতে হবে।
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড
  • পিন দিন: সবশেষে আপনার নগদ একাউন্টের যে চার ডিজিটের একটি পিন আছে, তা দিয়ে Send এ ক্লিক দিতে হবে।
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড
  • ব্যালেন্স দেখে নিন: অবশেষে আপনার সামনে নগদের ব্যালেন্স বা আপনার নগদ একাউন্টে থাকা উপবৃত্তির টাকা দেখানো হবে। তা দেখে নিয়ে Cancel দিতে পারেন বা Main manu তে চলে যেতে পারেন যদি আরো কোনো কাজ থেকে থাকে।
নগদ মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক কোড

এভাবে আপনি আপনার নগদ একাউন্টের ব্যালেন্স বা উপবৃত্তির টাকা নগদের কোড ডায়াল করার মাধ্যমে চেক করে নিতে পারবেন। ব্যালেন্স দেখা হলে Main manu তে চলে যেতে 0 টাইপ করে সেন্ড দিলে আপনাকে নগদের মেইন মেনুতে নিয়ে যাবে।

আরো পড়ুন- নগদ একাউন্টের মালিকানা পরিবর্তন করার নিয়ম

এসএমএস চেক করে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদের যদি আপনার উপবৃত্তির টাকা আসে তবে নিশ্চই আপনার নাম্বারে একটি এসএমএসও আসবে। অর্থাৎ আপনার নাম্বারে নগদ একাউন্টে টাকা ঢুকার সাথে সাথে আপনাকে নগদ এসএমএস দিয়ে জানিয়ে দিবে যে আপনার নাম্বারে এতো টাকা ঢুকেছে। এভাবে আপনি আপনার এসএমএস দেখার মাধ্যমে খুব সহজে বুঝে যাবেন যে আপনার উপবৃত্তির টাকা একাউন্টে ঢুকেছে।

অনেক সময় এসএমএস কোনো কারণে চোখে পড়ে না। তখন আপনি আপনার এসএমএস বক্স চেক করতে পারেন যে নগদের কোনো এসএমএস এসেছিলো কিনা। আর যদি এসএমএস না দেখেন তবে আপনাকে মেনুয়ালি চেক করতে হবে।

নগদে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার নিয়ম (এপে)

উপবৃত্তির জন্য আসা টাকা যদি বের করতে চান তবে আপনাকে তা ক্যাশ আউট করে নিতে হবে। এর জন্য কোনো এজেন্ট পয়েন্টে গিয়ে আপনার মোবাইলের নগদ এপ থেকেও ক্যাশ আউট দিতে পারেন আবার চাইলে কোড ডায়াল করেও ক্যাশ আউট দিতে পারেন।

ADVERTISEMENT

এপ থেকে ক্যাশ আউট

  • Cash out সিলেক্ট করুন: এপ থেকে ক্যাশ আউট দিতে প্রথমে আপনার নগদ একাউন্টে লগইন করে নিন এপ থেকে। তারপর হোম পেজে ক্যাশ আউট লেখা অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন।
নগদে উপবৃত্তির টাকা ক্যাশ আউট করার নিয়ম
  • এজেন্ট নাম্বার দিন: তারপর আপনি যে এজেন্টের কাছ থেকে টাকা তুলবেন তার নাম্বার দিন।
  • টাকার এমাউন্ট লিখুন: নাম্বার দেয়ার পরের ধাপে আপনাকে আপনার টাকার এমাউন্ট লিখতে হবে। অর্থাৎ কতো টাকা আপনি তুলতে চান তা লিখবেন।
  • আপনার পিন দিন: আপনার নগদ একাউন্টের পিন দিন এবং পরবর্তি অপশনে চলে যান।
  • ট্যাপ করে ধরে রাখুন: সবশেষে নগদ আইকনের উপর ট্যাপ করে ধরে রাখলে আপনার ক্যাশ আউট সম্পন্ন হবে।

কোড ডায়াল করে ক্যাশ আউট

  • প্রথমে *167# ডায়াল করুন।
  • ক্যাশ আউট করতে 1 লিখে সেন্ড করুন।
  • এজেন্টের নাম্বার লিখুন।
  • টাকার পরিমাণ ‍লিখুন।
  • আপনার নগদ পিন নাম্বার দিয়ে সেন্ড দিন।

ব্যাস আপনার টাকা ট্রান্সফার হয়ে যাবে। এখন আপনি এজেন্টের নিকট হতে আপনার টাকা সংগ্রহ করতে পারেন।

একনজরে আবার দেখে নিন। Nagad code *167# >> Cash Out 1 >> Agent number 018******** >> Amount of taka 5000 >> Pin **** .

ADVERTISEMENT

ক্যাশ আউট চার্জ

প্রতি ১০০০ টাকায় সাধারণত আপনার ক্যাশ আউট চার্জ কাটবে ১৪. ৯৪ টাকা (ভ্যাটসহ)।

নগদ ক্যাশ আউট লিমিট এবং চার্জ

নগদের টাকা ক্যাশ আউট করার ক্ষেত্রে কিছু লিমিট বেধে দেয়া হয়েছে এবং ক্যাশ আউট করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট এমাউন্টের চার্জও দিতে হবে। তবে ভালো বিষয়টি হল এই যে, বাংলাদেশে সবচেয়ে কম চার্জে ক্যাশ আউট করার সুযোগ আপনাকে নগদই দিয়ে থাকে। আরো বড় আশার কথা হলো, কোনো ক্ষেত্রে নগদ এই ক্যাশ আউট ভবিষ্যতে ফ্রি করে দেয়ার সম্ভাবনা আছে। নিচে একনজরে নগদ ক্যাশ আউট লিমিট এবং চার্জ দেখে নিন।

নগদ ক্যাশ আউট লিমিট এবং চার্জ
নগদ ক্যাশ আউট লিমিট এবং চার্জ

শেষকথা

আপনার নগদ একাউন্টি চেক করতে আপনি একাধিক নিয়ম অনুসরণ করতে পারবেন। আপনি চাইলে একাউন্ট ব্যালেন্স বা আপনার উপবৃত্তির টাকা দেখতে পারবেন নগদের মোবাইল এপ ব্যবহার করে। আবার একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন নগদের যে মেনু কোডটি আছে, তা ডায়াল করার মাধ্যমেও।

তবে এপের মাধ্যমে চেক করাটা তুলনা মূলক সহজ মনে হয় আমার কাছে। এখানে আপনি আপনার একাউন্ট চেক করতে পারবেন শুধু মাত্র এপে লগ ইন করার পর একটি মাত্র ক্লিক করে। আর কোড ডায়াল করে উপবৃত্তির ব্যালেন্স দেখাটা অনেকের জন্য কিছুটা কঠিন হতেও পারে। তবে দুটির কোনোটিই তেমন কোনো কঠিন অপশন নয়।

যাই হোক। নগদ এপ বা নগদের কোড, যেকোনো একটি নিয়ম আপনি আপনার সুবিধা মতো বেছে নিতে পারেন নগদে থাকা আপনার একাউন্টের উপবৃত্তির ব্যালেন্স জানার জন্য। কোনটি আপনার কাছে সহজ মনে হবে তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে। যেটি আপনার জন্য ভালো মনে হয় তা বেছে নিন।

ক্যাশ আউট করতে পারবেন আপনার নিকটস্থ এজেন্ট পয়েন্ট থেকে। টাকা তুলার নিয়ম যদি বুঝতে অসুবিধা হয় তবে এজেন্টের সহযোগিতা নিন। তবে কোনো অবস্থায় আপনার নগদের পিন নাম্বার কাউকে বলবেন না। এটি আপনার গোপন বিষয়, কেউ জানতে চাইলেও বলবেন না।

আরো পড়ুন- আপনার নগদ একাউন্ট হ্যাক হলে করণীয় কি দেখুন

প্রশ্ন এবং উত্তর

নগদের মেনু কোডটি কতো?

নগদের মেনু কোডটি *167#, যা আপনি আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে নগদের অনেকগুলো সেবা কোনো প্রকার ইন্টারনেট কানেকশন ছাড়াই গ্রহণ করতে পারবেন।

উপবৃত্তির টাকা নগদ থেকে কিভাবে তুলবো?

আপনার নগদ একাউন্ট থেকে এজেন্টের নিকট ক্যাশ আউট দিয়ে উপবৃত্তির টাকা তুলতে পারবেন। অথবা আপনার বুঝতে অসুবিধা হলে আপনি এজেন্টের সহযোগিতা নিতে পারেন।

ইন্টারনেট কানেকশন ছাড়া কি নগদে উপবৃত্তির টাকা চেক করা যাবে?

হ্যাঁ যাবে। এর জন্য আপনাকে নগদের মেনু কোডটি ব্যবহার করতে হবে। মেনু কোড ব্যবহার করে কিভাবে আপনি ব্যালেন্স দেখতে পারবেন তা উপরে আলোচনা করা হয়েছে।

সহজে কিভাবে উপবৃত্তির টাকা আসছে কিনা চেক করতে পারবেন?

সবচেয়ে সহজ হলো আপনার মোবাইলে নগদের কাছ থেকে নগদ একাউন্টে কোনো টাকা ডিপোজিট হওয়ার ম্যাসেজ এসেছে কিনা তা চেক করা। এটিই সবচেয়ে সহজ উপায় টাকা ঢুকেছে কিনা তা চেক করার।

নগদের অন্যান্য পোস্টগুলো পড়ুন

ক্যাটাগরিতে যাননগদ
হোমে যানbankline

আমাদের সাথে যুক্ত থাকতে পারেন আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করে বা আমাদের ফেসবুক পেজ ফলো দেয়ার মাধ্যমে। নিচে ইউটিউব এবং ফেসবুকের লিংক দেয়া আছে।

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *