জেনে নিন নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি

আপনার নগদ একাউন্টের পিন ভুলে গেছেন? এই পোস্ট থেকে জেনে নিন নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি।

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি

অন্যান্য মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলোর মতোই Nagad একটি মোবাইল ব্যাংকিং সার্ভিস। কিন্তু অন্যান্যদের তুলনায় নগদের সেবা তুলনামূলক কম দামে পাওয়া যায়। যার কারণে ডাক বিভাগের এই সিস্টেমের জনপ্রিয়তা অনেক।

আপনারও যদি একটি নগদ একাউন্ট থেকে থাকে, তবে আপনিও তাদের তুলনামূলক কম দামেও লেনদেন সেবা নিতে পারবেন। কিন্তু আপনি আপনার একাউন্টের পিন ভুলে গিয়ে এর ব্যবহার করতে অসমর্থ হয়ে থাকেন, তবে আপনার জন্য আজকের এই নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি পোস্টি।

এই পোস্টের মাধ্যমে আপনি যানতে পারবেন নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয় কি, বা নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম কি, যদি আপনি তা ভুলে গিয়ে থাকেন। এসম্পর্কে একাধিক নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে আজকের এই পোস্টে।

নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয়

আপনি যদি নগদ একাউন্টের পিন নাম্বার ভুলে যান তবে আপনার করণিয় হচ্ছে নগদের কাস্টমার কেয়ারে কল করা। নগদের কাস্টমার কেয়ার নাম্বার 16167 তে কল করলে তারা আপনাকে পিন রিসেট করতে সাহায্য করবে। তবে আপনার কাছ থেকে তারা কিছু তথ্য চাইবে যাতে এটা যে আপনারই একাউন্ট তা তারা সনাক্ত করতে পারে। এখানে তারা আপনার এনআইডির তথ্য বা নগদে আপনার লেনদেন সম্পর্কে জানতে চাইতে পারে। এছাড়াও কল না করেও আপনি আপনার একাউন্ট পিন রিসেট করতে পারবেন।

নগদের পিন ভুলে গেলে কখন উল্টাপাল্টা পিন দিয়ে ট্রাই করা উচিত নয়। কেননা এতে করে একাউন্ট লক হতে পারে। যদি একাউন্ট লক অলরেডি করে ফেলেন, তাহলে সমাধান জানতে পড়ুন নগদ একাউন্ট লক হলে করনীয়

নিচে আরো বিস্তারিত জেনে নিন।

যেসকল উপায়ে আপনার পিন রিসেট করে নিতে পারবেন

১. কাস্টমার কেয়ারে কল করে।
২. ইউএসএসডি কোড ডায়াল করে।
৩. মোবাইল এপ থেকে।

একনজরে পিন রিসেট করতে যা যা লাগবে

পিন রিসেট করতে যা যা লাগবে, তা হলো:

১. নগদ রেজিস্টার্ড সিম কার্ড
২. এনআইডি কার্ড
৩. একাউন্ট ইনফর্মেশন

কাস্টমার কেয়ার থেকে পিন পরিবর্তন করার নিয়ম

নগদের পাসওয়ার্ড ভুলে গেলে আপনি সেই পিন পরিবর্তনের জন নগদের কাস্টমার কেয়ারে কল করতে পারেন। কল করার পর আপনি যদি তাদের আপনার সমস্যার কথা বলেন তবে তারা আপনার পিন পরিবর্তনে সাহায্য করবে।

তবে কল করার আগে আপনার এনআইডি আপনার কাছেই সংরক্ষণ করুন। সেই সাথে মনে করে নিন শেষ কবে আপনি নগদে লেনদেন করেছেন এবং কতো টাকা লেনদেন করেছেন।

কল করার পর কাস্টমার কেয়ার থেকে আপনাকে কিছু প্রশ্ন করবে আপনার একাউন্টে মালিকানা নিশ্চিৎ করার জন্য। এখানে তারা প্রশ্ন করতে পারে যে আপনার ফুল নেইম কি, বা আপনার জন্ম তারিখ কি, অথবা আপনার পিতার নাম কি।

এসব প্রশ্নের উত্তর দেয়ার পর তারা আপনাকে একটি পাসওয়ার্ড ম্যাসেজের মাধ্যমে পাঠিয়ে দিবেন। সেখানে থাকা পাসওয়ার্ডটি দিয়ে আপনাকে আপনার একাউন্টে লগইন করতে হবে।

লগইন করার পর আপনাকে আপনার নিজস্ব একটি পাসওয়ার্ড দিয়ে কাস্টমার কেয়ার থেকে পাঠানো পিনটি পরিবর্তন করতে হবে। এটি করার জন্য আপনাকে নির্দিষ্ট একটি সময় দেয়া হবে। এই সময়ের মধ্যে আপনাকে পিনটি পরিবর্তন করতে হবে।

ইউএসএসডি কোড ডায়াল করে নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

ইউএসএসডি কোড *167# ডায়াল করে আপনি আপনার নগদ একাউন্টি কাস্টমার কেয়ারে কল না করেই রিসেট করতে পারবেন। যদিও আপনি আপনার আগের কোডটি ভুলে গিয়েছেন, তারপরও আপনি তা করতে পারবেন। কিভাবে? আসুন তা দেখে নেয়া যাক।

নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

এখন আসুন দেখে নেয়া যাক কিভাবে আপনি আপনার একাউন্টের পিন কিভাবে রিসেট করে নিতে পারবেন উপরে দেখানো জিনিসগুলোর সাহায্যে।

  • প্রথমে আপনার মোবাইলে আপনার নগদ রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বারটি আছে কিনা তা নিশ্চিত করতে হবে।
  • সেই সিম থেকে আপনাকে *167# ডায়াল করতে হবে।
  • তারপর আপনার সামনে যে অপশন গুলো আসবে তারমধ্যে অপশন Pin Reset এরজন্য 8 টাইপ করে সেন্ড করতে হবে।
  • এখন আপনাকে Forget Pin সিলেক্ট করতে 1 সিলেক্ট করে সেন্ড করতে হবে।
  • এরপর আপনাকে আপনার এনআইডি নম্বর দিতে বলা হবে।
  • এই ধাপে আপনাকে আপনার বার্থ ইয়ারের ফোর ডিজিট টাইপ করতে বলা হবে, তা করে সেন্ড দিতে হবে।
  • তারপর আপনার গত ৯০ দিনে নগদ থেকে কোনো লেনদেন হয়েছে কিনা তা জিঙ্গেস করা হবে। করলে Yes অর্থাৎ 1 দিবেন নাহয় No অর্থাৎ 2 দিতে হবে।
  • এরপর আপনি কি ধরণের লেনদেন করেছেন তার একটি লিস্ট আসবে। লিস্ট দেখে আপনি যেই কারণে লেনদেন করেছেন, তার নাম্বারটি দিয়ে সেন্ড করতে হবে। সেন্ড করার পর কতো টাকা লেনদেন করেছেন তাও দিতে হবে।
  • এখন আপনার মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে। এটি আসার দুই মিনিটের মধ্যে পূনরায় *167# ডায়াল করলে ওটিপি বসানোর জন্য একটি অপশন আসবে। সেখানে ওটিপি দেয়ার পর আপনার পিন রিসেট করার জন্য একটি অপশন পেয়ে যাবেন। সেখান থেকে আপনার নিউ পিন দিয়ে আপনার পিন রিসেট সম্পন্ন করতে পারবেন।
ইউএসএসডি কোড ডায়াল করে নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

এপ থেকে নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম

নগদের মোবাইল এপ ব্যবহার করে নগদ একাউন্টের পিন আপনি পরিবর্তন করতে পারবেন। এই পিন পরিবর্তনের প্রসেসটি নিচে তুলে ধরা হলো।

  • প্রথমে আপনার মোবাইল থেকে নগদ এপ ওপেন করুন।
  • অতপর সেখানে ”পিন নাম্বার ভুলে গিয়েছেন” এমন একটি লিখা দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
  • নগদ হেল্পলাইন নাম্বার 16167 বা +8801754480611 তে কল করে আপনার পরিচয় নিশ্চিত করুন। তারা আপনার এনআইডি নাম্বার, ডেট অফ বার্থ, লাস্ট লেনদেনের এমাউন্ট ইত্যাদি জিঙ্গেস করতে পারে। সেগুলোর উত্তর দিন।
  • তারপর আপনাকে তারা একটি ওটিপি পাঠাবে। সেই ওটিপি আপনার নগদে সাবমিট করলে আপনার পিন রিসেট করে নিতে পারবেন।
এপ থেকে নগদ একাউন্টের পিন পরিবর্তনের নিয়ম
নগদ সম্পর্কে আরো বিস্তারিত জানতে পড়ুন নগদ একাউন্ট

শেষকথা

কখন যদি আপনি আপনার নগদ একাউন্টের পিন ভুলে যান, তবে আপনার উচিত হবে না উল্টা পাল্টা পিন দিয়ে তা খোলার চেষ্টা করা। আপনি হয়তো এক দু বার কোনো পিন যদি সম্ভাব্য মনে হয়ে থাকে তবে তা দিয়ে চেষ্টা করতে পারেন।

দুবার চেষ্টা করার পরও যদি না হয় তবে আপনার উচিত হবে ৩য় বা চেষ্টা না করা। এর বদলে উপরে উল্লেখিত পদক্ষেপ গুলো অনুসরণ করা।

পিন পরিবর্তন করতে নগদের কাস্টমার কেয়ারের সাহায্য নিতে পারেন। চাইলে কাস্টমার কেয়ারে কল না করেও আপনি আপনার নগদ একাউন্টের পিন পরিবর্তন করতে পারবেন। এনিয়ে উপরে বিস্তর আলোচনা করা হয়েছে।

পিন রিসেট সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর

কাস্টমার কেয়ারে কল না করেও কি ভুলে যাওয়া পিন রিসেট করতে পারবো?

হ্যাঁ, তা করা যাবে। আপনি যদি চান কল না করে পিন রিসেট করতে তবে আপনাকে তাদের ইউএসএসডি কোড ডায়াল করে পিন রিসেট করে নিতে হবে। এ সম্পর্কে বিস্তারিত উপরে আলোচনা করা হয়েছে।

ভোটার কার্ড হাতে না থাকলে কি পিন রিসেট করা যাবে?

তারা আপনাকে কার্ডের কিছু তথ্য জিঙ্গেস করবে। যেহেতু একাউন্ট যে আপনার তা যাচাই করা দরকার। তাই আপনি যখনই আপনার একাউন্টের পিন রিসেট করবেন, তখনই আপনার কাছে আপনার কার্ড থাকা জরুরি। অথবা আপনার কার্ড ইনফর্মেশন যদি আপনার মনে থাকে তবে কার্ড ছাড়াও আপনি কাজ চালিয়ে দিতে পারবেন।

রেজিস্টার্ড সিমটি ছাড়া কি পিন রিসেট করা যাবে?

না, পিন রিসেটের জন্য আপনার কাছে সেই সিমটি থাকতে হবে, যেটি দিয়ে আপনি আপনার নগদ একাউন্ট খুলেছিলেন।

নগদের অন্যান্য পোস্ট গুলো পড়ুন

নগদ টু রকেটনগদ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম
মালিকানা পরিবর্তননগদ একাউন্টের মালিকানা পরিবর্তন করার নিয়ম
উদ্দ্যোক্তা একাউন্টনগদ উদ্যোক্তা একাউন্ট খোলার নিয়ম
বিদ্যুৎ বিলনগদে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
ইসলামি একাউন্টনগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম
এড মানিসেলফিন থেকে নগদে এড মানি করার নিয়ম
ট্রান্সফার মানিনগদ থেকে ইসলামী ব্যাংকে টাকা ট্রান্সফার
নগদ সম্পর্কিত অন্যান্য পোস্ট

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।