আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম খুজছেন? এখানে আমি আপনার সুবিধার্থে একটি সহজ নিয়ম তুলে ধরবো, যার মাধ্যমে আাপনি সহজে আপনার Remittance দেশে পাঠাতে পারবেন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর নিয়ম এখন অনেক আছে। আপনি বা আপনার প্রিয়জন চাইলেই এখন বাসায় বসেও Remittance গ্রহণ কর সম্ভব। অনেক সময় হয়তো প্রাপকের কোনো ব্যাংক একাউন্ট থাকে না। সেক্ষেত্রেও এই অর্থ গ্রহলে কোনো সমস্যা হবে না।

যাদের ব্যাংক একাউন্ট নেই তারা এখন চাইলে USA থেকে বাংলাদেশে bkash এ টাকা পাঠাতে পারবেন। এর জন্য Worldremit নামে একটি বিশ্বস্ত ওয়েবসাইট আছে যার মাধ্যমে বিকাশে অর্থ স্থানান্তর করতে পারবেন। ওয়েবসাইট ছাড়াও একটি অ্যাপও রয়েছে যেখানে আপনি আপনার স্থানান্তর ট্র্যাক করতে পারবেন।

তাহলে চলুন দেখে নেয়া যাক Worldremit দিয়ে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম। সেই সাথে আরো কোন কোন প্রতিষ্ঠান বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুযোগ দেয় তার একটি তালিকা আপনারা পেয়ে যাবেন।

bkash কি?

যারা বিকাশ সম্পর্কে জানেন না তাদরে জন্য একটু বলি, বিকাশ বাংলাদেশের একটি মোবাইল ব্যাংকিং পরিষেবা যা ব্র্যাক ব্যাংক লিমিটেডের একটি অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংকের অধীনে রয়েছে।

এই মোবাইল পরিষেবাটি আপনাকে ব্যাংকের অ্যাকাউন্ট ছাড়াই আপনার নিবন্ধিত মোবাইল নম্বর দিয়ে অর্থ স্থানান্তর এবং গ্রহণ করার সুযোগ দেয়। এখানে আপনি USA থেকেও বিকাশে টাকা পাঠানোর সুযোগও পাবেন।

WorldRemit কি?

WorldRemit এর বিশ্বব্যাপী একটি অর্থ স্থানান্তর ব্যবস্থা রয়েছে। এটি মূলত মোবাইল অর্থ লেনদেনের জন্য ব্যবহৃত হয়। যেকোনো নিবন্ধিত মোবাইল অ্যাকাউন্টে সহজেই টাকা পাঠানোর জন্য তারা অত্যন্ত ভালো পরিষেবা প্রদান করে।

তারা ৫০টিরও বেশি দেশে তাদের এই পরিষেবা প্রদান করে এবং প্রতি মাসে WorldRemit-এ প্রচুর মোবাইল মানি ট্রান্সফার হয়। বিশ্বব্যাপী তাদের প্রায় ৩ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

WorldRemit দিয়ে আমেরিকা থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আমেরিকা থেকে WorldRemit ব্যবহার করে বিকাশে টাকা পাঠানোর জন্য আপনার কিছু তথ্যের প্রয়োজন হবে। নিচে তা তুলো ধরা হলো।

টাকা পাঠাতে যা যা লাগবে

#প্রাপকের পুরো নাম: প্রাপকের নাম মোবাইল ফোনের বিকাশ একাউন্ট নিবন্ধিত হওয়ার সময়ের নামের সাথে মিলতে হবে। যেকোনো ঝামেলা এড়াতে পুরো নাম লিখুন।

#প্রাপকের ঠিকানা: প্রাপকের ডিটেইলস ঠিকানা দিতে হবে।

#প্রাপকের মোবাইল মানি অ্যাকাউন্ট নম্বর: সম্পূর্ণ ও ‍শুদ্ধভাবে নিবন্ধিত মোবাইল মানি অ্যাকাউন্ট নাম্বার, অর্থাৎ বিকাশ নাম্বারটি দিতে হবে।

#প্রেরকের মোবাইল নম্বর: অর্থ স্থানান্তর করা হলে এই নম্বরটিতে একটি ম্যাসেজ পাঠাতে নাম্বারটি ব্যবহার করা হবে। এখানে যে কোনো নাম্বার দেয়া যাবে।

#পাঠানোর কারণ: আপনার অর্থ হস্তান্তরের কারণ দিতে হবে। অর্থ স্থানান্তর করার জন্য আপনার একটি বৈধ কারণ থাকতে হবে। এখানে আপনি দিতে পারেন পরিষেবা বা পণ্য ক্রয়, পরিবারের কাছে অর্থ পাঠানো, ফি প্রদান করা (টিউশন ফি, চিকিৎসা ফি, ইত্যাদি), বিনিয়োগের জন্য, বন্ধকী অর্থ প্রদান, বিলের জন্য অর্থ প্রদান, ইত্যাদি।

স্থানান্তর করার জন্য দেয়া তথ্য সংশোধন করা বা হস্তান্তর বন্ধ করা কঠিন, যদিও WorldRemit সর্বদা এটি করার জন্য তাদের যথাসাধ্য চেষ্টা করে। তাই আপনার উচিত হবে আপনার দেয়া তথ্য দুবার-চেক করা।

USA থেকে বিকাশের মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠানোর উপায় মোবাইলে

#ওয়েবসাইট ভিজিট করুন: USA থেকে বাংলাদেশে টাকা পাঠাতে WorldRemit-এর ওয়েবসাইটে যান।

#পাঠানোর জন্য একটি দেশ বেছে নিন: বক্সে আপনি যে দেশে টাকা পাঠাতে চান সেটি নির্বাচন করুন। USA থেকে বাংলাদেশে টাকা পাঠাতে বাংলাদেশ সিলেক্ট করুন। নির্বাচন করার পরে “Get started” এ ক্লিক করুন।

#পরিষেবা নির্বাচন করুন: এখানে “Select service”-এ ক্লিক করুন, যেখানে আপনাকে “Mobile money transfer” পরিষেবা বেছে নিতে হবে বিকাশে টাকা পাঠানোর জন্য।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#Payout network নির্বাচন করুন: এরপর আপনি “Payout network” অপশন পাবেন। সেখানে আপনাকে দুটি অপশন, বিকাশ বা রকেটের মধ্যে একটি বেছে নিতে হবে।

#Send বা Receive নির্বাচন করুন: পরবর্তী বক্সে আপনি অর্থ পাঠাতে চান, নাকি গ্রহণ করতে চান তা নির্বাচন করুন।

#Currency নির্বাচন করুন: আপনি কোন দেশের টাকা পাঠাচ্ছেন তা নির্বাচন করুন।

#পাঠানোর জন্য একটি এমাউন্ট লিখুন: আপনি দেশে কত টাকা পাঠাতে চান তা লিখুন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#আপনার Worldremit অ্যাকাউন্টে লগ ইন করুন: এরপর আপনার যদি Worldremit এ অ্যাকাউন্ট থাকে তাহলে সাইন ইন করুন। এখানে আপনার নাম, ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে Continue দিন। আপনার যদি অ্যাকাউন্ট না থাকে, আপনি একটি অ্যাকাউন্ট খোলার জন্য সাইন-আপ অপশন পাবেন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#অর্থ গ্রহিতার বিস্তারিত দিন: পরবর্তী পেজে আপনাকে আপনার প্রাপক সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। সেখানে সঠিকভাবে তথ্য দিন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#কোথা থেকে পে করছেন তা নির্বাচন করুন: তারপর আপনাকে একটি অর্থপ্রদানের পদ্ধতি নির্বাচন করতে হবে। আপনি চাইলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে বা আপনার ক্রেডিট কার্ড থেকে পে করতে পারবেন।

#আপনার রেজিস্ট্রেশন ডিটেইলস সম্পূর্ণ করুন: অবশেষে, আপনাকে কিছু তথ্য দিয়ে আপনার অর্থ স্থানান্তর প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

USA থেকে বিকাশের মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠানোর উপায় ছবি সহ কম্পিউটার থেকে

#ওয়েবসাইট ভিজিট করুন: ইউএসএ থেকে টাকা পাঠানোর জন্য WorldRemit এর ওয়েব সাইটে চলে আসুন। এখানে আপনাকে প্রথমে “Sign up” করে নিতে হবে।

#Choose a country to send to: এখানে মাঝখানে দেয়া ঘরটিতে দেশ সিলেক্ট করুন যেখানে আপনি টাকা পাঠাতে চান। বাংলাদেশে পাঠানোর জন্য বাংলাদেশ সিলেক্ট করুন। সিলেক্ট করার পর “Get started“ এ ক্লিক করুন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

“Get started“ এ ক্লিক করার পর আপনার সামনে এই পেজটি আসবে। স্ক্রল করে নিচে গিয়ে নেক্সট স্টেপে চলে যান।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#Mobile Money: এখানে “Mobile Money” তে ক্লিক করে Continue তে ক্লিক করুন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#Choose a mobile money payout network: এখানে আপনাকে বিকাশ সিলেক্ট করতে হবে।

#Enter an amount to send: কতো টাকা আপনি দেশে পাঠাতে চান তা লিখুন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#প্রাপকের বিস্তারিত তথ্য দিন: পরের পেজে আপনাকে আপনার অর্থ গ্রহিতার কিছু প্রয়োজনিয় তথ্য দিতে হবে। তথ্য গুলো নির্ভুল ভাবে দিন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

#”Start payment” ক্লিক করুন: তথ্য দেয়ার পর আপনার পেমেন্ট টি সম্পন্ন করতে “Start payment” এ ক্লিক করুন। এখানে আপনার ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড হতে এই পেমেন্টটি সম্পন্ন করতে পারবেন। কিছু দেশে এই পেমেন্ট আপনি আপনার ব্যাংক একাউন্ট হতে করতে পারবেন।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

টাকা পাঠানো নিয়ে কিছু প্রশ্ন এবং উত্তর

সর্বোনিন্ম কতো টাকা স্থানান্তর করা যাবে?

বিকাশে টাকা পাঠানোর যে ন্যূনতম পরিমাণ আছে, সর্বোনিন্ম সীমার ক্ষেত্রে আপনি তা পাঠাতে পারবেন। তবে এটি নির্ভর করতে পারে আপনি যে দেশ থেকে অর্থ পাঠাচ্ছেন বা আপনি যে অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করছেন তার উপরও।

স্থানান্তর চার্জ কতো?

ওয়ার্ল্ড রেমিট প্রাপকের কাছ থেকে অতিরিক্ত কোনো চার্জ নেয় না। তবে বিকাশ গ্রহিতার কাছ থেকে একটি ফি নিতে পারে যদি গ্রহিতা নগদ অর্থ গ্রহণ করে থাকেন।

স্থানান্তর করতে কতক্ষণ লাগে?

সাধারণত আপনি যদি অর্থ স্থানান্তর করতে WorldRemit ব্যবহার করেন তবে তা কয়েক মিনিটের মধ্যেই আপনার অর্থ পাঠিয়ে দিবে। তাদের এপের মাধ্যমে আপনি লেনদেন করার সময় দেখতে পারবেন। কিন্তু, ভুল তথ্য দেওয়া হলে স্থানান্তর আরও বেশি সময় নিতে পারে। তাই সঠিক তথ্য লিখতে ভুলবেন না।

যে যে মাধ্যমে USA থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন

  • Wise
  • Worldremit
  • Remitly

এ সম্পর্কে আরো জানতে পড়ুন “বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত” এই পোস্টি। এছাড়া এই লিংকে আরো পাবেন কোন কোন দেশ থেকে কোন কোন মাধ্যমে আপনি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন তার একটি লিস্ট।

বিকাশ থেকে সোনালী ব্যাংকে টাকা ট্রান্সফার

Worldremit থেকে আপনার টাকা বিকাশ আসার পর যদি আপনি চান তবে তা সোনালী ব্যাংকে ট্রান্সফার করে দিতে পারবেন। সেখানে আপনি ট্রান্সফার করতে পারবেন একদম ফ্রিতে। এ সম্পর্কে আরো জানতে পড়ুন “সোনালী ব্যাংক ও বিকাশে টাকা লেনদেন করার নিয়ম” এই পোস্টি।

এই ব্লগে বিকাশের অন্য পোস্ট গুলো পড়ুন।

বিকাশ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন বিকাশ

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।