ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর ও গ্রহণ করার নিয়ম

বিদেশ থেকে ওয়েস্টার্ন ইউনিয়বে রেমিটেন্স পাঠাতে আপনার যা যা জানা দরকার তা নিয়ে আলোচনা করা হয়েছে এই পোস্টে।

ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম | Western union money transfer bangladesh

যারা বিদেশে কর্মরত আছেন তাদের জন্য Western Union একটি ভালো মাধ্যম হতে পারে টাকা ট্রান্সফার করার জন্য। তাদের মাধ্যমে আপনি চাইলে ঘরে বসেও ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম অনুসরণ করে আপনার remittance পাঠাতে বা গ্রহণ করতে পারবেন অথবা ব্যাংক একাউন্টেও তা ট্রন্সফার করতে পারবেন।

আপনার সুবিধার্থে এই পোস্টে ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম কি বা ওয়েস্টার্ন ইউনিয়ন থেকে টাকা রিসিভ করার নিয়ম কি তা নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন তা দেখে নেয়া যাক।

ওয়েস্টার্ন ইউনিয়ন কি?

ওয়েস্টার্ন ইউনিয়ন একটি মাল্টি ন্যাশনাল আমেরিকান কোম্পানি যারা বিশ্ব ব্যাপি অর্থ হস্তান্তরের করার কাজ করে থাকে। যেকেউ চাইলেই এই মাধ্যমে বিশ্বের অন্যান্য দেশে তাদের অর্থ হস্তান্তর করতে পারবেন।

বিশেষ করে যারা বাহিরের দেশে কাজের সন্ধানে যান তারা অর্থ উপার্জনের পর তা দেশে তাদের পরিবারের কাছে পাঠাতে এই মাধ্যমের সাহায্য নিতে পারেন, এবং এটি পুরোপুরি বৈধ।

এই প্রতিষ্ঠান বিভিন্ন ভাবে তাদের গ্রাহকদের কাঙ্খিত সেবা প্রদান করে থাকে। গ্রাহক তাদের অফিসে গিয়ে এই সেবা নিতে পারবে। আবার ওয়েব সাইট এবং মোবাইল এপ্লিকেশনের মাধ্যমেও তারা এই সেবা নিতে পারবে।

এছাড়া তাদের সাথে দেশিয় কিছু প্রতিষ্ঠানের সংযুক্ত সেবায় গ্রাহক সরাসরি অর্থ গ্রহণ করতে পারে। যেমন বিকাশের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়নের অর্থ গ্রহণ করা যায়। অথবা চাইলে ব্যাংক একাউন্টে এই টাকা গ্রহণ করা যায়।

ওয়েস্টার্ন ইউনিয়ন সংযুক্ত সেবা দিয়ে থাকলেও তারা আসলে কোনো ব্যাংক বা সংস্থার প্রতিনিধি হিসেবে কাজ করে না। কোনো ব্যাংকের হয়ে তারা টাকা জমা বা গ্রহণও করে না।

ওয়েস্টার্ন ইউনিয়নের বর্তমান সেবাগুলো কি কি?

#1. Wire transfer

এই সেবায় ওয়েস্টার্ন ইউনিয়ন এজেন্টের কাছে অনলাইনে বা ব্যক্তিগতভাবে অর্থ পাঠানো যেতে পারে। ১০ সংখ্যার মানি ট্রান্সফার কন্ট্রোল নম্বর এবং শনাক্তকরণের তথ্য, বা কিছু গোপন প্রশ্নের উত্তর দিয়ে বিশ্বব্যাপী যেকোনো ওয়েস্টার্ন ইউনিয়ন এজেন্ট অবস্থানে গিয়ে নগদ সংগ্রহ করতে পারবেন।

#2. Western Union Mobile

জিএসএম অ্যাসোসিয়েশন একটি বিশ্ব বাণিজ্য সংস্থা যারা ২১৮টি দেশে ৭০০ টিরও বেশি মোবাইল অপারেটরের প্রতিনিধিত্ব করে। তাদের বিশাল সংখ্যাক কন্জিউমারের কাছে যেন আরো সহজে সেবা পৌছে দেয়া যায়, তাই ওয়েস্টার্ন ইউনিয়ন জিএসএম অ্যাসোসিয়েশনের সাথে মিলে কাজ শুরু করেছে।

যেহেতু সকল উন্নত এবং উন্নয়নশীল দেশে মোবাইল এখন একটি খুবই সহজলভ্য জিনিস এবং কম বেশি সবাই যোগাযোগের জন্য বিভিন্ন অপারেটরের সিম ব্যবহার করে, সেই সাথে এখন মোবাইল ব্যাংকিং ব্যবস্থা আরো উন্নত, তাই এই অর্থ হস্তান্তরের সুবিধা এখন গ্রাহকের কাছে পৌছে দেয়া আরো সহজ।

#3. Western Union Connect

ওয়েস্টার্ন ইউনিয়ন কানেক্ট পরিষেবায় ইন্সটেন্ট ম্যাসেজিং এপ ”উইচ্যাট” এবং ”ভাইবার”-এর সাথে চুক্তি করেছে। এর মাধ্যমে WeChat ব্যবহারকারীরা প্রায় ২০০টি দেশে $100 পর্যন্ত পাঠাতে পারবেন, যেখানে Viber ব্যবহারকারীরা $3.99 প্লাস এক্সচেঞ্জ রেট ফি-তে $100 পর্যন্ত পাঠাতে পারবেন। নির্দিষ্ট ফি বৃদ্ধির সাথে আরও বেশি টাকা পাঠানো যাবে।

ওয়েস্টার্ন ইউনিয়ন টাকা পাঠানোর নিয়ম কি?

টাকা পাঠানোর জন্য গ্রাহককে তার নিকটবর্তি ওয়েস্টার্ন ইউনিয়নের অফিসে বা এজেন্টের কাছে যেতে হবে। এজেন্ট গ্রাহক কে একটি ফর্ম দিবে, যেখানে গ্রাহক তার তথ্য এবং অর্থ রিসিভারের তথ্য দিবে।

এখানে সচরাচর গ্রাহকের সাথে কোনো কারণে যোগাযোগ করতে পারার জন্য তার কন্টাক্ট ডিটেইলস এবং রিসিভারের নাম, ঠিকানা, ফোন নাম্বার, টাকার পরিমাণ, প্রয়োজনে ব্যাংক একাউন্ট, ইত্যাদি তথ্য নিয়ে থাকে।

তথ্য নেয়া শেষ হলে এজেন্ট গ্রাহককে একটি রেফারেন্স নাম্বার দিবে যা MTCN নামে পরিচিত। এই নাম্বারটি গ্রাহক কে সংরক্ষণ করতে হবে এবং রিসিভার কে দিতে হবে। কেননা এই নাম্বার দিয়েই রিসিভার তার টাকা সংগ্রহ করতে পারবে।

আবার এই নাম্বার দিয়ে গ্রাহক তার ট্রান্সফার ট্রাকিং করতে পারবেন, যেখানে তার ট্রান্সফার করা অর্থের বর্তমান অবস্থা কি তা জানা যাবে। তবে এর জন্য মোবাইল এপ দরকার হবে।

ওয়েস্টার্ন ইউনিয়ন একাউন্ট খোলার নিয়ম

ওয়েস্টার্ণ ইউনিয়নের মোবাইল এপ থেকে আপনার একাউন্ট খোলার বা রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন। এপ ডাউনলোড করে তাতে প্রয়োজনিয় ইনফর্মেশন দিয়ে আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করে নিন। তারপর সে একাউন্টে লগইন করে নিন। এপ ছাড়াও আপনি এটি তাদের ওয়েব সাইট থেকে করতে পারবেন।

ওয়েস্টার্ণ ইউনিয়নের এপের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

#১ম ধাপ: লগইন করার পর আপনার সামনে কান্ট্রি সিলেক্ট করার অপশন আসবে যেখানে আপনাকে যে দেশে টাকা পাঠাতে চান সে দেশের নাম সিলেক্ট করতে হবে। সিলেক্ট করা হলে আপনার কাঙ্খিত এমাউন্ট যা আপনি পাঠাতে চান তা লিখতে হবে।

তারপর আপনি কোন মাধ্যমে টাকা পাঠাতে চান, ব্যাংক একাউন্টে, এজেন্টের কাছে নাকি বিকাশে, তা সিলেক্ট করুন। এরপর আপনি কি মাধ্যমে টাকাটি পে করছেন তা সিলেক্ট করতে হবে। এখন একটু নিচে আসলে আপনার লেনদেনের ডিটেইলস দেখতে পারবেন এবং তা দেখে নিয়ে আপনাকে নেক্সটে ক্লিক করতে হবে।

এরপর একটি নোটিস আসবে, তা পড়ে নিয়ে কন্টিনিউতে ক্লিক করে পরের ধাপে চলে যেতে হবে।

#২য় ধাপ: এই ধাপে আপনার রিসিভারের কিছু তথ্য দিতে হবে। তার নির্ভুল ভাবে ফাস্ট নেম ও লাস্ট নেম এবং মোবাইল নাম্বার দিতে হবে। সেই সাথে ট্রান্জেকশন পারপাস, যাকে টাকা পাঠাচ্ছেন তার সাথে আপনার রিলেশন, তার এড্রেস, তার ন্যাশনালিটি, ডেট অফ বার্থ, রিসিভারের মোবাইল নাম্বার এগুলো দিয়ে শেষে থাকা নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

#৩য় ধাপ: এধাপে আপনার সেন্ডিং ডিটেইলস দেয়া থাকবে। ডিটেইল ঠিক আছে কিনা দেখে নিয়ে নিচে থাকা টার্মস এন্ড কন্ডিশনের বক্সে Agree দিয়ে নিচে থাকা নেক্সট অপশনে ক্লিক করতে হবে।

#৪র্থ ধাপ: তারপর আপনি যেখান থেকে পে করছেন সেখানকার তথ্য দিতে হবে। যদি কার্ড থেকে পে করেন তবে কার্ডের ইনফর্মেশন দিতে হবে। ইনফর্মেশন দিয়ে নিচে থাকা পে নাও অপশনে ক্লিক করে পরের ধাপে যেতে হবে।

এখন আপনার মোবাইলে একটি ওটিপি আসবে, যে ওটিপি আপনাকে সাবমিট করতে হবে। সাবমিট করা হলে আপনার একাউন্ট থেকে টাকাটি কেটে নেয়া হবে এবং আপনার ট্রান্সফার কমপ্লিট হয়ে যাবে।

শেষে আপনাকে একটি রিসিট দেয়া হবে এবং আপনাকে অর্থ ট্রান্সফারের একটি লিমিট জানিয়ে দেয়া হবে। যেমন: আপনি সৌদি আরব থেকে প্রতি মাসে ৩৫,০০০ রিয়াল ট্রান্সফার করতে পারবেন এবং মাসে সর্বোচ্চ দশবার এই অর্থ ট্রান্সফারের সুযোগ পাবেন।

এছাড়াও শেষের পেজে আপনাকে MTCN নাম্বার দেয়া হবে। এই নাম্বারটি সংরক্ষণ করুন। নাম্বারটি দিয়ে আপনি আপনার ট্রন্সফার ট্রেকিং করতে পারবেন, এমনটি টাকা দেশে উইথড্র করার সময়ও এই নাম্বার দরকার হতে পারে।

হুন্ডিতে টাকা পাঠানোর ব্যাপারে বিস্তারিত

ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে টাকা রিসিভারের কাছে পৌছানোর সময়

ওয়েস্টার্ণ ইউনিয়নে কেউ টাকা পাঠালে প্রাপক তা কয়েক মিনিটের মধ্যে রিসিভ করতে পারবেন। তবে বিভিন্ন কারণে দেরি হতে পারে, যেমন: ভিন্ন অঞ্চল বা সময়ের ভিন্নতা ইত্যাদি। এক্ষেত্রে টাকা পেতে দুই কার্যদিবষ সময় লাগতে পারে।

অ্যাকাউন্ট ভিত্তিক অর্থ স্থানান্তরে সাধারণত ২৪-৪৮ ঘন্টার মধ্যে সম্পন্ন হয়। ব্যাংক অ্যাকাউন্ট ভিত্তিক স্থানান্তর হতে ৫ কার্যদিবস পর্যন্ত সময় লাগতে পারে৷ মোবাইল ওয়ালেট মানি ট্রান্সফারের ক্ষেত্রে, লেনদেন কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হয়। কিছু দেশে অতিরিক্ত অর্থ লেনদেনে বিধিনিষেধ বা লেনদেনে নিয়ন্ত্রণের কারণেও দেরি হতে পারে।

ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে কোন কোন উপায়ে টাকা রিসিভ করা যাবে?

যেসকল উপায়ে আপনি ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে টাকা রিসিভ করতে পারবেন তা হলো:

  • নগদ গ্রহণ
  • ব্যাংক অ্যাকাউন্টে জমা
  • মোবাইল ব্যাংকিংয়ে গ্রহণ, ইত্যাদি।

ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে নগদ গ্রহণ

সরাসরি বিদেশ থেকে পাঠানো টাকা নগদ হিসেবে গ্রহণ করতে আপনার নিকটস্থ ওয়েস্টার্ণ ইউনিয়ন এজেন্ট পয়েন্টে যান। এজেন্ট পয়েন্ট যদি আপনার জানা না থাকে তবে ইন্টারনেটে তা খুজে দেখুন। গুগল থেকে আপনার নিকটস্থ এজন্টে পয়েন্ট পেয়ে যাবেন।

সেন্ডার যদি নগদ গ্রহণ পদ্ধতিতে টাকা পাঠায় তবে রিসিভার সে টাকা কয়েক মিনিটের মধ্যে পেয়ে যাবে। এই পদ্ধতিতে গ্রাহক কে বেশি সময় অপেক্ষা করতে হয় না।

ওয়েস্টার্ণ ইউনিয়ন থেকে ব্যাংকে টাকা গ্রহণ

ওয়েস্টার্ণ ইউনিয়নের পাঠানো টাকা দেশের ব্যাংক থেকে রিসিভ করতে ১-২ অথবা ২-৫ কার্যদিবষ সময় লাগতে পারে। এখানে এক্সট্রা তথ্য হিসেবে ব্যাংক একাউন্ট নাম্বার, ব্যাংক কোড এগুলো লাগবে। তারপর প্রেরক টাকা পাঠালে টাকা সরাসরি প্রাপকের ব্যাংক একাউন্টে চলে আসবে।

বিকাশে ওয়েস্টার্ণ ইউনিয়নের টাকা রিসিভ করার নিয়ম

বিদেশ থেকে পাঠানো টাকা গ্রাহক যেন সফলভাবে বিকাশ একাউন্টে গ্রহণ করতে পারে সেজন্য ওয়েস্টার্ন ইউনিয়ন পয়েন্টে টাকা পাঠানোর ফর্ম পূরণ করার সময় গ্রহীতার বিকাশ একাউন্টে যে নাম রয়েছে তার প্রথম অংশ (First Name) ও শেষ অংশ (Last Name) সঠিকভাবে লিখতে হবে।

গ্রাহক এজেন্টের কাছ থেকে যে MTCN নাম্বারটি পাবে, সেটি টাকা রিসিভ করার জন্য দরকার হবে। এমটিসিএন নাম্বার ছাড়াও টাকা গ্রহণ করার সমম রিসিভারকে টাকার পরিমাণ জিঙ্গেস করা হবে। তাই আগে থেকে এগুলো সম্পর্কে রিসিভার কে জানিয়ে রাখাতে হবে।

নিজের বিকাশ একাউন্ট থেকে টাকা রিসিভ করার জন্য এপ থেকে রেমিটেন্স অপশনে যেতে হবে। সেখানে ওয়েস্টার্ণ ইউনিয়ন অপশনে প্রবেশ করলে কিছু তথ্য চাইবে। MTCN সহ অন্যান্য তথ্যগুলো ঠিকঠাক দেয়া হলে রিসিভারের একাউন্টে টাকা এড হয়ে যাবে।

বিকাশ কোড ডায়াল করে টাকা রিসিভ করার নিয়ম

বিদেশ থেকে টাকা পাঠানোর আরো কিছু উপায়

বিদেশ থেকে টাকা পাঠাতে আরো কিছু উপায় দেখতে ভিজিট করুন এই লিংকে

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।