সোনালী ব্যাংক ও বিকাশে টাকা লেনদেন করার নিয়ম ও চার্জ সমূহ

সোনালী ব্যাংকের গ্রাহকদের জন্য এখন টাকা লেনদেন আরো সহজ হয়ে গেছে। ব্যাংক তাদের প্রায় আড়াই কোটিরও বেশি গ্রাহকদের আরো সহজ ব্যাংকিংয়ের কথা বিবেচনা করে একটি সুবিধা চালু করেছে। তারা বিকাশের সাথে সম্মিলিত ভাবে এই উদ্দোগটি নিয়েছে।

সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার | How to transfer money from bkash to bank account

তারা সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার, একই সাথে বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম চালু করেছে। এর মাধ্যমে গ্রাহকরা এখন আরো সহজে টাকা লেনদেনের কাজ করতে পারবে। চাইলে ঘরে বসেই bkash থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারবে আবার ব্যাংক থেকে বিকাশেও টাকা আনতে পারবে।

সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার করতে কিছু শর্ত আছে। সেই সাথে bkash to bank transfer charge, ট্রান্সফার লিমিট, এবং বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম থাকছে এই পোস্টে।

বিকাশ এবং ব্যাংক কানেক্ট করার শর্ত

আপনার বিকাশ একাউন্ট এবং ব্যাংক একাউন্ট কানেক্ট করার কিছু শর্ত আছে। এই শর্ত গুলো হল, আপনার ইনফরমেশন গুলো ম্যাচ করতে হবে। ইনফরমেশন বলতে আপনার মোবাইল নাম্বার। তারপর আপনার ডেট অফ বার্থ সেম হতে হবে। আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে আপনার ন্যাশনাল আইডি কার্ড এক হতে হবে।

এসবই ব্যাংকের সিস্টেমে চেক হওয়ার পর আপনার রিকুয়েস্ট এপ্রুভ করবে। আর যদি একই না থাকে তবে সেটা সমস্যা করবে এবং আপনার সামনে একটি ম্যাসেজ দিয়ে দিবে। এক্ষেত্রে আপনি আপনার ব্রাঞ্চে যোগাযোগ করে একাউন্ট ‍আপডেট করে ঠিক করে নিতে পারবেন।

বিকাশ এবং ব্যাংক একাউন্ট কানেক্ট করার পদ্ধতি

প্রথমেই আপনাকে প্লে স্টোর থেকে বিকাশ অ্যাপসটি ইনস্টল করে নিতে হবে। অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে অ্যাপটিতে লগইন করতে হবে। যথা নিয়মে আপনার বিকাশ ফোন নম্বর এবং পিন নাম্বারটি দিয়ে লগইন করুন।

  • বিকাশ অ্যাপস এ প্রবেশ করার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। এর মধ্যে ”More বা মোর” অপশন এ প্রবেশ করুন। মোর অপশনে প্রবেশ করার পর আপনার সামনে একটি অপশন আসবে “Transfer Money বা ট্রান্সফার মানি”।
  • ট্রান্সফার মানি অপশনে গেলে ”Bank Account বা ব্যাংক একাউন্ট” নামের একটি অপশন আছে। সেখানে আপনি অনেক গুলো ব্যাংকের নাম দেখতে পাবেন। এখানে আপনি সোনালী ব্যাংকের নামটি খুজে নিন। বর্তমানে প্রায় আটটি ব্যাংকের নাম আপনি এই লিস্টে দেখতে পাবেন। তারপর সোনালী ব্যাংকের উপর ট্যাপ করুন।
Transfer money from bkash to bank account | সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার
  • সাথে সাথে আপনার সামনে একটি পপ আপ ম্যাসেজ আসবে। এখানে লিখা থাকে যে আপনি চাইলে আপনার এড করা ব্যাংক একাউন্ট লেনদেন উভয় কাজে ব্যাবহার করতে পারবেন। অর্থাৎ ট্রান্সফার মানি এবং এড মানি দুটোই করতে পারবেন। তারপর একদম নিচে থাকবে “Add Bank Account বা এড ব্যাংক একাউন্ট” এই অপশনটি। সেখানে টেপ করে পরের অংশে চলে যান।
  • এই অংশে আপনি আপনার একাউন্ট নাম্বার এড করার একটি অপশন পাবেন। সেখানে আপনি আপনার ব্যাংকের একাউন্ট নাম্বারটি দিন। দেয়া হলে নিচে ”Proceed বা চালিয়ে যান” এ ক্লিক করুন। এর পর আপনাকে আপনার একাউন্ট টাইটেল দিতে হবে এবং পূনরায় ”Proceed” দিতে হবে। একাউন্ট টাইটেল বলতে একাউন্ট হোল্ডারের নাম। সবকিছু ঠিক থাকলে কোনো সমস্যা দেখাবে না। কিন্তু যদি ইনফরমেশন দুই জায়গায় একই না হয় তবে আপনার এই রিকুয়েস্টটি এই প্রকৃয়াটি আর গ্রহণ করবে না। আমি আশা করছি আপনার সব ঠিক আছে। তাহলে ”Proceed” করে আপনি আপনার একাউন্টটি লিংক করতে পারবেন।
Transfer money from bkash to bank account | সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার

বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

  • এখন আপনি যদি “Transfer Money বা ট্রান্সফার মানি” অপশনে ব্যাংক একাউন্ট ক্লিক করে ভিতরে প্রবেশ করেন তাহলে আবার সব ব্যাংকের নামগুলো দেখবেন। সেখানে ”Saved Banks বা সেভড ব্যাংক” এ আপনার এড করা ব্যাংক একাউন্ট যাই থাকুক না কেন সেগুলো দেখতে পাবেন। সেখানে সোনালী ব্যাংকের নাম দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। এখানে বলে রাখি যে আপনি একই নিয়মে অন্য ব্যাংকের টাকাও ট্রান্সফার করতে পারবেন।
  • ক্লিক করার পর মানি ট্রান্সফারের জন্য একাউন্ট বাছাই করতে বলা হবে। এখান থেকে আপনি সোনালী ব্যাংক বাছাই করুন। করার পর আপনাকে ট্রান্সফার এমাউন্ট বসাতে হবে। বিকাশ থেকে আপনি সর্বনিন্ম ১০ টাকা আপনার একাউন্টে পাঠাতে পারবেন। যাইহোক, আপনার প্রয়োজনীয় এমাউন্ট বসানোর পর নেক্সট ক্লিক করুন। এখানে একটি রেফারেন্স চাইলে দিতে পারেন। এরপর আপনার পিন নাম্বারটি দিয়ে নেক্সট এ ক্লিক করুন। এখন আপনার ট্রান্সফার কনফার্ম করার জন্য বিকাশ আইকনে ট্যাপ এন্ড হোল্ড করুন।

এ প্রকৃয়া সম্পন্ন করার পর আপনার ফান্ড ইনস্টেন্ট ট্রান্সফার হয়ে যাবে।

সোনালী ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার

বিকাশ এপস ‍এ ডুকলেই ”এড মানি বা Add Money” নামে একটি অপশন পাবেন। সেখানে পবেশ করুন। করার পর আপনার সামনে দুটি অপশন আসবে। এর মধ্যে একটি হচ্ছে ”ব্যাংক টু বিকাশ বা Bank to bkash”। সেখানে ক্লিক করুন। এর পর আবার দুটি অপশন আসবে। এর মধ্যে সিলেক্ট করুন “ব্যাংক একাউন্ট বা Bank account”

এবার আপনার সামনে আপনার সেভ করা বা লিংক করা ব্যাংক একাউন্ট থাকলে তা আসবে। সেখান থেকে সোনালী ব্যাংক সিলেক্ট করে নিন। আর সেভ করা না থাকলে লিংক করে নিতে হবে পূর্বে উল্লেখিত নিয়মে। সেভ করা সোনালী ব্যাংক একাউন্টটিতে ক্লিক করুন।

ক্লিক করলে আপনার একাউন্টটি প্রদর্শিত হবে। সেখানে আবার ক্লিক করুন। ক্লিক করার পর আপনাকে আপনার প্রয়োজন অনুযায়ি এমাউন্ট সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে ডিটেইল দেখাবে, কত টাকা লেনদেন করছেন এবং চার্জ। এখানে আপনাকে নিশ্চিত করতে করতে বলা হবে। তাই আপনি নিচে ”নিশ্চিত করুন” অপশনে ক্লিক করবেন।

এরপর তারা একটি OTP পাঠাবে আপনার মোবাইলে। পরের পেজে সেটি আপনাকে দিতে হবে এবং সাবমিট করতে হবে। সাবমিট করার পর একটি সময় নিবে। এরপর আপনাকে একটি ম্যাসেজ দিবে যে “এড মানি সফল হয়েছে”।

bkash to bank transfer charge

অর্থ স্থানান্তরের সীমা ”সেন্ড মানি” এর সাথে একত্রিত করা হয়েছে, অর্থাৎ ২৫,০০০ টাকা। ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেডের জন্য গ্রাহকদের কাছ থেকে 1% সার্ভিস চার্জ নেওয়া হয়। সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, কমিউনিটি ব্যাংক বাংলাদেশ, এবং IFIC ব্যাংক লিমিটেড এর গ্রাহকদের থেকে 2% সার্ভিস চার্জ নেওয়া হবে।

Bank to bkash transfer charge

ব্যাংক থেকে বিকাশে টাকা ট্রান্সফার চার্জ ফ্রি।

bkash to bank transfer limit

সর্বোচ্চ ২৫,০০০ টাকা পাঠানো যাওব, প্রতিদিনের জন্য এই এমাউন্ট একই। মাসিক সর্বোচ্চ ১০০,০০০ টাকা পাঠানো যাবে। দিনে ৫ বার পাঠানোর সুযোগ থাকবে এবং মাসে টোটাল ৫০ বার।

Bank to bkash transfer limit

ব্যাংকে থেকে সর্বোচ্চ ৫০,০০০ টাকা বিকাশে প্রতি মাসে আনা যায়।

এক নজরে লেনদেনের লিমিট

bKash to Bank
বিকাশ থেকে ব্যাংকে
Bank to bKash
ব্যাংক থেকে বিকাশ-এ
প্রতিদিন সর্বোচ্চ লেনদেন
প্রতি মাসে সর্বোচ্চ লেনদেন৫০২০
প্রতি লেনদেনের অ্যামাউন্ট সর্বনিম্ন৫০৫০
প্রতি লেনদেনের অ্যামাউন্ট সর্বোচ্চ২৫,০০০৫,০০০
সর্বোচ্চ অ্যামাউন্ট প্রতি দিন২৫,০০০৫০০০
সর্বোচ্চ অ্যামাউন্ট প্রতি মাসে১০০,০০০৫০,০০০
লেনদেনের লিমিট

বিকাশ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন বিকাশ

ব্যবসায়িদের জন্য বিকাশের যে একাউন্ট

১. bkash Personal Retail Accountবিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট খোলার নিয়ম দেখুন
২. bkash Agent Accountবিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম দেখুন
৩. bkash Marchant Accountবিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার নিয়ম দেখুন

বিকাশ নিয়ে আরো পড়ুন

Similar Posts

2 Comments

  1. ভাই আমি একাউন্ট নাম্বার এড করার পর একটা অপশন এসেছে যে আপনার ব্যংক একাউন্ট টি প্রক্রিয়াদিন রয়েছে আপনি ২৪ ঘন্টা পর লেনদেন করতে পারবেন। কিন্তু ২৪ ঘন্টা পেরিয়ে প্রায় ৭২ ঘন্টা হয়ে গেছে এখনো কোন মেসেজ আসেনি লেনদেন করার জন্য। কিন্তু বিকাশে এড মানি অপশনে ডুকলে এখনো লিখা আসে যে ২৪ ঘন্টা পর লেনদেন করতে পারবেন। প্লিজ ভাই একটু বলেন কি সমস্যা।।

    1. এতো সময় লাগার কথা নয়। এখনো যদি কাজ না হয় তবে আপনার ব্যাংকে যোগাযোগ করে দেখতে পারেন। তারা হয়তো আপনার রিকুয়েস্ট এক্সেপ্ট করতে দেরি করছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।