বিকাশ একাউন্ট চেক করার নিয়ম | বিকাশে টাকা দেখার নিয়ম

আপনি কি বিকাশ একাউন্ট চেক করার নিয়ম খুজছেন? এখানে বিকাশ একাউন্ট কিভাবে চেক করে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি আপানার উত্তর এখানে পেয়ে যাবেন।

ADVERTISEMENT
বিকাশে টাকা দেখার নিয়ম | bkash balance check code

বর্তমানে একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস bkash, বাংলাদেশে যার রয়েছে বিশাল একটি গ্রাহক বেইজ। তাদের এত বড় গ্রাহক বেইজ থাকার একটি প্রধান কারণ তাদের ক্লায়েন্ট ফ্রেন্ডলি সার্ভিস। তাদের ওয়েব সাইট ছাড়াও একটি মোবাইল এপ রয়েছে যেখানে বিভিন্ন সুবিধা পাওয়ার পাশাপাশি বিকাশে টাকা দেখার নিয়ম ও আছে।

অর্থাৎ আপনি বিকাশ একাউন্ট চেক করার নিয়ম অনুসরণ করে আপনার একাউন্টে কতো টাকা আছে তা দেখতে পারবেন যেকোনো সময় আপনার হাতে থাকা মোবাইল ফোন ব্যবহার করেই। bkash balance check code ছাড়াও মোবাইল এপ দিয়ে আপনি তা চেক করতে পারবেন।

ADVERTISEMENT

যাই হোক, এই পোস্টে আমরা দেখবো বিকাশে টাকা দেখার নিয়ম কি এবং টাকা দেখার কোড কি তা সহ কিভাবে আমরা তা করতে পারি তা পর্যায়ক্রমে। চলুন তাহলে শুরু করা যাক আজকের মূল পোস্টি।

বিকাশে টাকা দেখার নিয়ম গুলো কি কি?

আপনি একাধিক নিয়মে আপনার একাউন্ট চেক করতে পারবেন। হোক তা আপনার উপবৃত্তির টাকা, ব্যাংক থেকে বিকাশে আনা টাকা বা ভিসা কার্ড থেকে বিকাশে অথবা বিদেশ থেকে বিকাশে আসা টাকা, সবই এক জায়গা থেকে চেক করা যায়। এখানে টাকা দেখার নিয়ম গুলো হলো:

ADVERTISEMENT
  • কোড ডায়াল করে একাউন্ট চেক করা যায়।
  • এপ থেকে একাউন্ট চেক করা যায়।
  • ম্যাসেজ দেখে একাউন্ট চেক করা যায়।

bkash balance check code (কোড ডায়াল করে একাউন্ট চেক)

ব্যালেন্স জানতে আপনার বিকাশে টাকা দেখার কোড ডায়াল করে আপনি বিকাশ ব্যালেন্স জানতে পারবেন। bkash এ ব্যালেন্স জানার এই কোডটি হলো *247# যা আপনি আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে ডায়াল করে আপনার একাউন্টে থাকা টাকার পরিমাণ চেক করতে পারবেন।

কোড ডায়াল করে ব্যালেন্স জানার জন্য আপনাকে যা যা করতে হবে তা নিচে পর্যায়ক্রমে আলোচনা করা হলো। আপনি তা করতে পারবেন আপনার বাটন ফোন থেকে অথবা স্মার্ট ফোন থেকেও। আর আপনি যদি আপনার একাউন্টে ঢুকার পিন ভুলে গিয়ে থাকেন তবে পড়ুন- বিকাশের পিন ভুলে গেলে করণীয়

বিকাশে টাকা দেখার কোড ডায়াল করে ব্যালেন্স চেক

বাটন ফোন থেকে বা স্মার্ট ফোন থেকে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স জানতে ডায়াল অপশন থেকে ডায়াল করতে থাকুন: *247# >> 9 >> 1 >> Pin , এভাবে আপনি আপনার ব্যালেন্স দেখে নিতে পারবেন। বুঝতে সমস্যা হলে নিচে দেখুন।

ADVERTISEMENT
  • ডায়াল অপশন থেকে বিকাশ কোড ডায়াল করতে হবে: টাকা দেখার জন্য প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশন থেকে টাইপ করুন বিকাশের কোড *247# এবং এই প্রকৃয়া অবশ্যই আপনার রেজিষ্ট্রার্ড বিকাশ নাম্বার থেকে করতে হবে।
  • My bkash সিলেক্ট করতে হবে: কোড ডায়াল করার পর আপনার সামনে 10 টির মতো অপশন আসবে, যার মধ্যে একটি অপশন থাকবে 9 নাম্বারে “My bkash” নামে। এখানে 9 এর জন্য নিচে ইংলিশে “9” লিখে Send দিতে হবে।
বিকাশ একাউন্ট চেক করার নিয়ম | বিকাশে টাকা দেখার নিয়ম
  • Check balance সিলেক্ট করতে হবে: “My bkash” এ আসার পর আপনার সামনে আবার ৮-৯ টি অপশন আসবে। এখানে একটি অপশন “Check balance” যা ১ নাম্বারেই থাকবে। ব্যালেন্স চেক করার জন্য তাই 1 টাইপ করে Send দিন।
বিকাশ একাউন্ট চেক করার নিয়ম | বিকাশে টাকা দেখার নিয়ম
  • পিন দিতে হবে: এরপর আপনাকে আপনার গোপন পিন নাম্বার দিতে হবে। আপনার পিন টাইপ করুন এবং টাইপ করা হলে সেন্ড দিন।
  • এবার ব্যালেন্স দেখতে পাবেন: এর পরবর্তি ধাপেই আপনাকে আপনার ব্যালেন্স দেখানো হবে। ব্যালেন্স দেখা হলে আপনি Ok তে ক্লিক করে বেরিয়ে যান।
বিকাশ একাউন্ট চেক করার নিয়ম | বিকাশে টাকা দেখার নিয়ম

এটাই ছিলো কোড ডায়লের মাধ্যমে বিকাশ একাউন্টের ব্যালেন্স বা টাকা দেখার নিয়ম। এভাবে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন যদি আপনার কাছে ইন্টারনেট ডাটা নাও থাকে তবুও। বিশেষ করে যাদের বাটন ফোন তাদের জন্য তো এই নিয়মেই একাউন্ট চেক করতে হয়।

বিকাশে বিদ্যুৎ বিল পে করে বা অন্য যেকোনো ট্রান্জেকশনের পর একবার করে আপনার একাউন্টি চেক করে নেয়া ভালো। এতে যেকোনো অনাকাঙ্খিত ঘটনা এরানো যায়।

তবে আপনি চাইলে বিকাশ এপ ব্যবহার করে আরো সহজে আপনার বিকাশ একাউন্ট চেক করতে পারবেন, যা আমি নিচেই আলোচনা করেছি। চলুন তা দেখে নেয়া যাক।

ADVERTISEMENT

বিকাশ একাউন্ট চেক করার নিয়ম এপ থেকে

বিকাশের এপ ব্যবহার করে ব্যালেন্স চেক করা তুলনামূলক অনেক সহজ। আপনি আপনার হাতে থাকা স্মার্ট ফোন থেকে বিকাশের এপে লগ ইন করে এপের হোম পেজের উপরের দিকেই ব্যালেন্স চেক করে নিতে পারবেন। নিচে আরো বিস্তারিত ভাবে দেখে নিন আপনি তা কিভাবে করবেন।

  • বিকাশ এপ থাকতে হবে: প্রথমে আপনার মোবাইলে বিকাশের এপটি অবশ্যই ইন্সটল করা থাকা লাগবে। এপ ইন্সটল করার পর সেট আপ বা বিকাশ রেজিস্ট্রেশন না করা থাকলে তা সম্পন্ন করে নিন।
  • এপটি ওপেন করুন: বিকাশ এপটি রেজিস্ট্রেশন বা অন্যান্য সেট আপ সম্পন্ন করার পর বিকাশ এপটি ওপেন করুন।
  • এপে লগইন করে নিন: ওপেন করা হলে আপনাকে পিন দিতে বলা হবে। এপে লগইন করার জন্য আপনার বিকাশ পিনটি দিয়ে পরবর্তি ধাপে চলে যান।
  • Tap for balance এ ক্লিক করুন: পিন দেয়ার পর আপনি বিকাশ এপের হোম পেজে চলে আসবেন। এখান থেকে আপনি আপনার একাউন্ট কন্ট্রোল করতে পারবেন। আর ব্যালেন্স দেখার জন্য এখানে একদম উপরের দিকে “ব্যালেন্স দেখতে ট্যাপ করুন” বা “Tap for balance” নামে একটি অপশন দেখতে পারবেন। সেখানে থাকা ”৳” চিন্হের মধ্যে বা ঐ বক্সের যেকোনো জায়গায় ক্লিক করলে আপনার ব্যালেন্স শো করবে।
বিকাশে টাকা দেখার নিয়ম বিকাশ এপ থেকে।
বিকাশ এপ থেকে বিকাশে টাকা দেখার নিয়ম।

এভাবে বিকাশ এপ ব্যবহার করে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন। আর যদি কোনো কারণে বিকাশ এপ ইন্সটল করতে ব্যার্থ হোন, তবে কোড ডায়াল করে চেক করতে পারবেন। কোড ডায়াল করে ব্যালেন্স চেক করার বিষয়টি উপরে আলোচনা করা হয়েছে।

ম্যাসেজ দেখে একাউন্ট চেক করার নিয়ম

আপনার যেকোনো লেনদেনের পর বিকাশ আপনাকে আপনার ট্রান্সফার করা ব্যালেন্সের পরিমাণ এবং বর্তমানে মোট কতো টাকা আছে তা লিখা একটি ম্যাসেজ পাঠাবে। সচরাচর প্রতিটি ট্রান্জেকশনের পরই এমন একটি ম্যাসেজ বিকাশ তাদের গ্রাহকদের পাঠিয়ে থাকে।

এই ম্যাসেজ থেকে আপনি আপনার বর্তমান ব্যালেন্স সম্পর্কে খুব সহজেই জানতে পারবেন। কোনো কারণে এই ম্যাসেজ আপনার চোখে না পড়লে এই খুজে পেতে আপনার ম্যাসেজ বক্স চেক করতে পারেন। সেখানে এই ম্যাসেজ পেয়ে যাবেন বলে আশা করি।

ADVERTISEMENT
আরো পড়ুন- বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম

শেষকথা

বিকাশের একাউন্টের টাকা দেখা খুব একটা কঠিন কিছু নয়। আপনারা অনেকে জানতে চান যে বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম কি বা বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম কি অথবা বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক সম্পর্কিত আরো বিভিন্ন প্রশ্ন। আসলে এই সবগুলো প্রশ্নের উত্তর আসলে উপরে দেয়া এই একটি বা দুটি উত্তর।

আপনার বিকাশের যেকোনো প্রকার ব্যালেন্স, হোক তা উপবৃত্তির বা কেউ আপনার একাউন্টে পাঠিয়েছে, যেকোনো প্রকার ব্যালেন্স আপনি চেক করতে পারবেন উপরে দেখানো এই দুটি নিয়মে।

বাটন ফোন হলে আপনি তা করতে পারবেন শুধু মাত্র কোড ডায়াল করেই। আর যদি আপনি এন্ড্রয়েড হয় তবে কোড বা এপ যেকোনো জায়গা থেকে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন।

ADVERTISEMENT

আর যদি এগুলো আপনার কাছে ঝামেলার মনে হয় তবে আপনি আপনার যেকোনো ট্রান্জেকশনের পর আপনার মোবাইলে আসা ম্যাসেজের উপর চোখ রাখুন। সেখান থেকে আপনি আপনার ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুন- বিকাশ একাউন্ট খোলার নিয়ম এবং বিভিন্ন সুবিধা অসুবিধা

বিকাশ একাউন্ট নিয়ে আমাদের অন্যান্য পোস্টগুলো পড়ুন

এজেন্ট একাউন্টবিকাশ এজেন্ট একাউন্ট খোলার নিয়ম
মার্চেন্ট একাউন্টবিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার নিয়ম
রিটেইল একাউন্টবিকাশ পার্সোনাল রিটেইল একাউন্ট
একাউন্ট হ্যাকবিকাশ একাউন্ট হ্যাক হলে করণীয়
নাম্বার পরিবর্তনবিকাশ একাউন্ট নাম্বার পরিবর্তন
একাউন্ট বন্ধবিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম
বিকাশ একাউন্ট সম্পর্কিত পোস্টের লিংক।

বিকাশের সকল পোস্টগুলো দেখতে bkash এ ক্লিক করুন। হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *