বেসরকারি বা সরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা যা চাওয়া হয়

ব্যাংকে চাকরি যদি আপনার স্বপ্ন হয়ে থাকে, তবে এই পোস্ট আপনার জন্য। এখানে আপনি জানতে পারবেন ব্যাংক গুলোতে সচরাচর কি যোগ্যতা চেয়ে থাকে।

সরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা

বাংলাদেশে সর্বমোট সরকারি ব্যাংক আছে ৬টি। এখানে কমবেশি সবগুলো সরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা একই চাওয়া হয়। অন্য দিকে বাংলাদেশে বেসরকারী ব্যাংকের ক্ষেত্রে এই নিয়ম কিছুটা ভিন্ন। বেসরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা নির্দিষ্ট নয়।

এখানে ব্যাংক গুলোতে বিশেষ করে আপনার বিভিন্ন পাবলিক পরিক্ষার পয়েন্ট ম্যটার করে। তাই অনেকের প্রশ্ন থাকে যে ব্যাংকের চাকরির জন্য এসএসসি, এইচএসসি ও বিএসসি তে ন্যূনতম কত পয়েন্ট প্রয়োজন।

এই পোস্টে আপনারা এই গুরুত্বপূর্ণ একটি প্রশ্নের উত্তর খুজে পাবেন। আসুন তবে দেখে নেয়া যাক বেসরকারি বা সরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা কি, তা।

ব্যাংকে চাকরির শিক্ষাগত যোগ্যতা

আসুন দেখে নেয়া যাক শিক্ষাগত দিক থেকে বেসরকারি বা সরকারি ব্যাংকে চাকরির জন্য কি কি যোগ্যতা লাগে। নিচে আলাদা আলাদা ভাবে ‍উল্লেখ করা হলো।

সরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা

আপনার ডিগ্রি অর্জনের ক্ষেত্রে অন্যূন ২য় শ্রেণির স্নাতকোত্তর অথবা স্নাতক ডিগ্রি। শুধু স্নাতকোত্তর অথবা স্নাতক ডিগ্রি নয়, শিক্ষাজীবনের কোন পরীক্ষায় ৩য় শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

জিপিএ হিসেবে আপনার এসএসসি ও এইচএসসির ক্ষেত্রে ২-২.৯৯ পয়েন্ট কে ২য় শ্রেনি ধরা হয় এবং বিএসসির ক্ষেত্রে ২.২৫-২.৯৯ ( টোটাল ৪ পয়েন্ট স্কেলে) ২য় বিভাগ বা শ্রেনি হিসেবে গণ্য হবে।

তাই, এসএসসি ও এইচএসসিতে জিপিএ ২ এবং বিএসসিতে ২.২৫ পয়েন্ট থাকলে সরকারি ব্যাংকে চাকরির আবেদনের জন্য বিবেচিত হবেন এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বেসরকারি ব্যাংকে চাকরির যোগ্যতা

চাকরির যোগ্যতার ক্ষেত্রে বেসরকারি ব্যাংকগুলোর সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই। বেসরকারি ব্যাংকগুলোতে সচরাচর শর্টলিস্টের মাধ্যমে কম সংখ্যক আবেদনকারীকে পরীক্ষার সুযোগ দেয়া হয়।

কিছু কিছু ব্যাংকে আবেদনের প্রাথমিক যোগ্যতা হিসেবে চাওয়া হয় এসএসসি ও এইচএসসি উভয়ক্ষেত্রেই জিপিএ 5 এবং স্নাতক পর্যায়ে সিজিপিএ সর্বোনিন্ম 3.50 চাওয়া হয়, যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান এবং পঠিত বিষয়ও মূখ্য হিসেবে বিবেচিত হয়।

তবে পোস্ট ও ব্যাংক ভেদে অনেক সময় এসব প্রাথমিক যোগ্যতা শিথিল করা হয়ে থাকে। অনেক ব্যাংকেই জিপিএ ৪ বা ৩ পাওয়া শিক্ষার্থীদেরও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়ে থাকে। এটা সচরাচর ব্যাংকের উপর নির্ভর করে।

ব্যাংক না এনজিও?ব্যাংক এবং এনজিও এর মধ্যে পার্থক্য।
কোন ব্যাংক ভালো?জেনে নিন কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ

হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।