জেনে নিন কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ

কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ থাকবে তা নিয়ে ভাবছেন? এখানে আপনার সুবিধার্থে এবিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ

কষ্ট করে আয় করা টাকা ব্যাংকে রাখার ব্যাপারে আমরা প্রায় দুশ্চিন্তায় থাকি যে কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ হবে। আবার বিভিন্ন সময়ে ব্যাংক সম্পর্কে বিভিন্ন নেগেটিভ কথা শুনা যায়, যা আমাদের ভয়কে আরো উসকে দেয়। সে ভয় থেকে আপনিও হয়তো একটি সুরক্ষিত ব্যাংক খুজছেন।

আর তাই এই পোস্টে আমরা দেখবো ব্যাংকগুলো কতটা নিরাপদ, কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ, আর কিছু বেস্ট ব্যাংকের নাম। চলুন তবে শুরু করা যাক।

ব্যাংক কি নিরাপদ?

বাংলাদেশে বাংলাদেশ ব্যাংক হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক এবং সমস্ত বাণিজ্যিক ব্যাংকগুলো এটি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে বাংলাদেশের সমস্ত বাণিজ্যিক ব্যাংক বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রক কাঠামোর অধীনে রয়েছে এবং সেসব ব্যাংক নিয়মিতভাবে কেন্দ্রীয় ব্যাংক দ্বারা নিরীক্ষা করা হয়। এতে তাদের নিয়ম-কানুন মেনে চলতে হয়।

একারণে ব্যাংকগুলোকে নিরাপদ হিসেবে ধরা হয়। তবুও বাংলাদেশে অর্থ নিরাপদ রাখার ক্ষেত্রে ব্যাংকের সুনাম, আর্থিক স্থিতিশীলতা এবং সরকারি বিধিবিধানের মতো বিভিন্ন বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

জেনে নিন ফিক্স ডিপোজিট করার জন্য কোন ব্যাংক ভালো হবে।

কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ

যদিও সব ব্যাংককেই নিরাপদ হিসেবে ধরা হয়, তবুও ব্যাংক নির্বাচনের ক্ষেত্রে আপনার নিজের একটু অনুসন্ধান করা এবং বিভিন্ন ব্যাংকের মধ্যে তুলনা করে ব্যাংক বাছাই করে নেয়া ভালো। এতে করে আপনি আপনার জন্য বেস্ট সার্ভিসগুলো খুজে পাবেন।

এক্ষেত্রে ব্যাংকের সুনাম, আর্থিক স্থিতিশীলতা এবং সরকারি বিধিবিধানের মতো বিভিন্ন বিষয়গুলো বিবেচনায় নেয়ার পর ব্যাংকের সুদ, ফি এবং গ্রাহক পরিষেবার মতো বিষয়গুলিও বিবেচনায় নেয়া উচিত। যদি আপনার কাছে একটি বড় অঙ্কের টাকা থাকে, তাহলে আপনি ঝুঁকি ছড়িয়ে দিয়ে বিভিন্ন ব্যাংকে টাকা জমা করার কথা ভাবতে পারেন।

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে টাকা নিরাপদ রাখার কোনো 100% ফুলপ্রুফ উপায় নেই। সবচেয়ে নামকরা ব্যাংকগুলিও জালিয়াতি, প্রাকৃতিক দুর্যোগ বা অর্থনৈতিক মন্দার মতো অপ্রত্যাশিত ঘটনা দ্বারা প্রভাবিত হতে পারে।

তাই কোন ব্যাংকে টাকা রাখা নিরাপদ এটা নিয়ে খুব বেশি চিন্তা না করে ভালো হবে ব্যাংকের সুনাম, আর্থিক স্থিতিশীলতা, ব্যাংকের সুদ, ফি এবং গ্রাহক পরিষেবা এসব বিষয় নিয়ে চিন্তা করা।

টাকা রাখার ব্যাপারে বিকল্পও ভাবতে পারেন। অনেকে এনজিও বা পোস্ট অফিসে টাকা জমায়। দেখে নিন ব্যাংক এবং এনজিও এর মধ্যে পার্থক্য কি।

বাংলাদেশের সবচেয়ে নিরাপদ ব্যাংক

যেমনটি বলছিলাম যে, বাংলাদেশে সব ব্যাংকই নিরাপদ। তবে আপনার সুবিধার্থে কয়েকটি ব্যাংকের একটি তালিকা দিয়ে দিচ্ছি যারা বর্তমানে ভালো করছে।

  • ইসলামী ব্যাংক
  • ব্র্যাক ব্যাংক
  • ব্যাংক এশিয়া
  • ডাচ বাংলা ব্যাংক
  • সিটি ব্যাংক

কোন ব্যাংকে একাউন্ট করলে ভাল হবে?

দেশে সবচেয়ে ভালো অবস্থানে থাকা ব্যাংক গুলোর মধ্যে ইসলামী ব্যাংক অন্যতম। তাই আমার রেকমেন্ডেশন থাকবে এই ব্যাংকে একাউন্ট করার। এখানে তাদের গ্রাহক সেবাও খুবই ভালো। তাদের ব্যাংকে একাউন্ট করতে পারবেন ঘরে বসেই। অন্যান্য ব্যাংকেও একাউন্ট করতে পারেন, আপনার সুবিধা বিবেচনা করে। একাউন্ট করার নিয়ম দেখে নিন।

ইসলামী ব্যাংকইসলামী ব্যাংকের একাউন্ট খোলার নিয়ম
ব্র্যাক ব্যাংকব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
ব্যাংক এশিয়াব্যাংক এশিয়া একাউন্ট খোলার নিয়ম
ডাচ বাংলা ব্যাংকডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম
সিটি ব্যাংকসিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
যে ব্যাংকে একাউন্ট করলে ভাল হবে।

অনলাইন ব্যাংকিং সম্পর্কে জানতে পড়ুন অনলাইন ব্যাংকিং

এই ব্লগের হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।