এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম

আপনি সহজে আপনার বা অন্য কারো ব্যাংক একাউন্টে টাকা জমা করতে পারবেন এটিএম বুথ থেকেই। ভাবছেন কিভাবে করা যাবে? এই পোস্ট থেকে দেখে নিন এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম।

ADVERTISEMENT

এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম খুব কঠিন কিছু নয়। আপনি আপনার একাউন্টে টাকা জমা করতে চাইলে অথবা অন্য কারো একাউন্টে টাকা জমা করতে চাইলে এটিএম বুথের CRM ম্যাশিনের মাধ্যমে সহজেই তা করতে পারবেন। এটি করা যাবে কার্ড দিয়ে এবং কার্ড ছাড়াও।

আমরা অনেক সময় ব্যাংকে গিয়ে লাইনে দাড়িয়ে থেকে অনেক সময় নষ্ট করে একাউন্টে টাকা জমা করে থাকি। ব্যাংক গুলোও অনেক সময় ব্যাংকে বেশি মানুষ হলে ঠিক মতো সেবা দিতে হিমসিম খায়। গ্রাহকদের এই সমস্যা থেকে মুক্তি দিতে বেশ কিছু ব্যাংক এটিএম-এ টাকা জমা দেয়ার নিয়ম চালু করেছে, যা গ্রাহকের জন্য বেশ ভালো একটি সুবিধা।

ADVERTISEMENT

যাই হোক, এই পোস্টে আমরা দেখবো এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম কি তা। সেই সাথে আপনার যদি কার্ড থাকে তবে কার্ড দিয়ে কিভাবে জমা দিবেন এবং কার্ড না থাকলে কিভাবে জমা দিবেন তাও দেখিয়ে দেয়া হবে। চলুন তাহলে শুরু করা যাক।

এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম (সংক্ষেপে)

এটিএম এর মাধ্যমে টাকা জমা দিতে হলে প্রথমে আপনার কার্ডটি CRM ম্যাশিনে দিন। তারপর কার্ডের পিন দিয়ে, Cash Deposit সিলেক্ট করে, টাকার ট্রেতে আপনার টাকা গুলো রাখুন ও Confirm করুন। এরপর ম্যাশিন আপনার টাকা গুলো গুনে কতো টাকা আছে তা আপনাকে দেখাবে। সব ঠিক থাকলে আবার Confirm করুন, টাকা জমা হয়ে যাবে। এভাবে আপনি কার্ড দিয়ে খুব সহজে আপনার টাকা একাউন্টে ডিপোজিট করতে পারবেন। ATM ব্যবহারের নিয়ম জেনে রাখুন

ADVERTISEMENT

তবে কার্ড ছাড়া ডিপোজিট করতে চাইলে আপনার এনআইডি নাম্বার, মোবাইল নাম্বার এবং ব্যাংক একাউন্ট নাম্বার প্রয়োজন হবে। আর কার্ড ছাড়া লেনদেন করতে আপনাকে ম্যাশিনে Cardless deposit থেকে Core Banking A/C এ গিয়ে জমা সম্পন্ন করতে হবে। এখানে আপনার প্রয়োজনিয় তথ্যগুলো দিয়ে ট্রেতে টাকা রাখলে আপনার টাকা ম্যাশিন নিয়ে নিবে। সব ঠিক থাকলে Confirm করে টাকা একাউন্টে জমা করতে পারবেন।

আরো পড়ুন: ATM এ কতো টাকা ডিপোজিট করতে পারবেন

এটিএম কার্ড দিয়ে একাউন্টে টাকা জমা করার নিয়ম

আপনি যদি কার্ড ব্যবহার করে এটিএম থেকে আপনার ব্যাংক একাউন্টে টাকা জমা করতে চান তবে আপনাকে যেসকল ধাপ সমূহ অনুসরণ করতে হবে তা নিচে তুলে ধরা হলো।

ADVERTISEMENT
  • CRM ম্যাশিনে কার্ড প্রবেশ করান: প্রথমে CRM ম্যাশিনে আপনার কার্ডটি প্রবেশ করান। কার্ড প্রবেশ করানোর সময় খেয়াল রাখুন যে আপনি কার্ডটি ঠিক মতো প্রবেশ করাচ্ছেন কিনা। কার্ডের যে অংশে চিপ থাবে বা সিমের মতো অংশটি থাকে তা উপরে সামনের দিকে রেখে ম্যাশিনে কার্ডটি প্রবেশ করান।
  • আপনার পিন দিন: এবার ম্যাশিনে আপনার কার্ডের চার ডিজিটের পিনটি দিন।
  • Cash Deposit অপশন সিলেক্ট করুন: ম্যাশিনে কার্ড দেয়ার পর ম্যাশিনের স্ক্রিনে বেশ কিছু অপশন দেখতে পাবেন। এই অপশন গুলোর মধ্যে Cash Deposit অপশনটি আপনাকে সিলেক্ট করতে হবে। সিলেক্ট করতে উক্ত অপশনের পাশে থাকা বাটনে ক্লিক করুন।
  • ক্যাশ রেখে Confirm করুন: এবার আপনার টাকা গুলো CRM ম্যাশিনের ক্যাশ ট্রেতে রাখুন। আর অবশ্যই আপনার টাকা গুলো ৫০০ ও ১০০০ টাকার নোট হতে হবে এবং সর্বোমোট ২০০ টি নোট দিতে পারবেন। টাকা ট্রেতে দেয়া হলে কনফার্ম করুন Confirm এর পাশে থাকা বাটনে ক্লিক করার মাধ্যমে।
  • স্ক্রিনে টাকার পরিমাণ দেখে আবার Confirm করুন: আপনি ম্যাশিনের ট্রেতে যে টাকা রেখেছেন, সেই টাকা ম্যাশিন অটোমেটিক গুনে আপনাকে স্ক্রিনে বলে দিবে এখানে কতো টাকা আছে। টাকার পরিমাণ দেখে নিন এবং তারপর আবার কনফার্ম করতে Confirm অপশনের পাশে থাকা বাটনে ক্লিক করলে আপনার টাকা জমা হয়ে যাবে।

টাকা জমা হলে ম্যাশিন আপনাকে একটি ম্যাসেজ “Your Transaction was successful” এর মাধ্যমে নিশ্চিত করবে যে আপনার টাকা একাউন্টে জমা হয়েছে। এছাড়া আপনার এসএমএস এলার্ট সার্ভিস চালু থাকলে তার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার টাকা জমা হয়েছে কিনা। এবার এটিএম থেকে আপনার কার্ডটি বের করে নিন।

এটিএম কার্ড ছাড়া একাউন্টে টাকা জমা করার নিয়ম

কার্ড ছাড়াই আপনি অন্যা কারো বা নিজের একাউন্টে টাকা জমা করতে পারবেন এটিএম এর মাধ্যমে। তবে এর জন্য আপনার কিছু জিনিস দরকার হবে, যেমন: আপনার এনআইডি কার্ড, মোবাইল নাম্বার এবং একাউন্ট নাম্বার। নিজের একাউন্টে জমা করতে নিজের এনআইডি কার্ড ব্যবহার করতে হবে। চলুন দেখে নেই কিভাবে আপনি টাকা জমার কাজটি সম্পন্ন করতে পারবেন।

  • Cardless Deposit সিলেক্ট করুন: এটিএম-এ প্রবেশ করে CRM ম্যাশিন থেকে কার্ড ছাড়াই টাকা জমা করতে স্ক্রিন থেকে Cardless Deposit সিলেক্ট করার জন্য এর পাশে থাকা বাটনে ক্লিক করুন।
  • CORE BANKING A/C সিলেক্ট করুন: তারপর আপনার নিজের একাউন্টে টাকা জমা করতে CORE BANKING A/C সিলেক্ট করুন।
  • NID Number দিন: এবার আপনার এনআইডি নাম্বার দিন এবং তা সঠিক আছে কিনা তা বুঝাতে Correct এর পাশে থাকা বাটনে ক্লিক করুন।
  • মোবাইল নাম্বার দিন: তারপর আপনার মোবাইল নাম্বারটি দিন যেটি আপনার কাছে আছে যাতে নাম্বারে ওটিপি আসলে তা গ্রহণ করতে পারেন। নাম্বার সঠিক আছে কিনা তা বুঝাতে Correct এর পাশে থাকা বাটনে ক্লিক করুন।
  • ওটিপি দিন: এবার আপনার দেয়া মোবাইল নাম্বারটিতে একটি ওটিপি ব্যাংকের সিস্টেম থেকে পাঠানো হবে, সেই ওটিপি-টি দিন।
  • ব্যাংক একাউন্ট নাম্বার দিন: এরপর আপনাকে আপনার ব্যাংক একাউন্ট নাম্বার অর্থাৎ যেই নাম্বারে টাকা জমা করবেন সেই একাউন্ট নাম্বারটি দিয়ে তা সঠিক আছে বুঝাতে Correct এর পাশে থাকা বাটনে ক্লিক করুন।
  • আপনার তথ্য Confirm করুন: তারপর আপনার দেয়া ব্যাংক একাউন্ট নাম্বারের মালিকের নাম এবং একাউন্ট নাম্বার দেখাবে। যদি নাম এবং একাউন্ট নাম্বার ঠিক থাকে তবে Confirm করতে হবে পাশে থাকা বাটনে ক্লিক করে।
  • টাকার ট্রেতে টাকা রাখুন: পরের ধাপে ম্যাশিনের টাকা রাখার যে ট্রেটি আছে, সেটি খুলে যাবে। আপনাকে আপনার টাকা সেখানে সুন্দর করে রাখতে হবে। আর অবশ্যই ৫০০ এবং ১০০০ টাকার নোট রাখবেন এবং ২০০ টির বেশি নোট একসাথে রাখবেন না। টাকা রাখা হলে স্ক্রিনে থাকা Confirm এর পাশে থাকা বাটনে ক্লিক করুন। কনফার্ম করলে ম্যাশিন আপনার টাকা গুলো নিয়ে নিবে এবং গুনতে শুরু করবে।
  • টাকার এমাউন্ট স্ক্রিনে দেখে Confirm করুন: আপনার দেয়া টাকা গুলো ম্যাশিন অটোমেটিক গুনে সেখানে কতো টাকা আছে তা স্ক্রিনে দেখাবে। যদি সব ঠিক ঠাক থাকে তবে Confirm এর পাশে থাকা বাটনে ক্লিক করলে আপানার একাউন্টে টাকা জমা হয়ে যাবে। আর যদি কোনো টাকায় সমস্যা থাকে, বা তা সুন্দর ভাবে ম্যাশিনে না দেয়া হয়ে থাকে তবে ম্যাশিন তা আপনাকে ফেরত দিবে। আপনি Cancel করে আবার নোট গুলো দিতে পারবেন।

টাকা জমা হলে ম্যাশিন আপনাকে একটি ম্যাসেজ “Your Transaction was successful” এর মাধ্যমে নিশ্চিত করবে। অথবা এসএমএস এলার্ট সার্ভিস চালু থাকলে তার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার টাকা জমা হয়েছে কিনা।

ADVERTISEMENT

আরো পড়ুন- এটিএম বুথে টাকা আটকে গেলে করণীয়

এটিএম ব্যবহারে কিছু সতর্কতা

  • এটিএম কার্ডের গোপন পিন নাম্বার কখনো কারও সঙ্গে শেয়ার করা উচিত নয়।
  • এটিএম-এ কার্ড ব্যবহারের সময় আপনার হাত এবং শরীর দিয়ে ঢেকে কি পেড ব্যবহার করুন যেন অন্য কেউ থাকলে আপনার দেয়া তথ্য গুলো না দেখতে পারে।
  • CRM ম্যাশিন ব্যবহার করার আগে খেয়াল করতে হবে কি-প্যাড ঢিলেঢালা বা নড়ছে কি না। এক্ষেত্রে এমনও হতে পারে যে প্রতারক চক্র মেশিনের ওপর নকল কি-প্যাড লাগিয়ে রেখেছে।
  • ডিপোজিট করার সময় কোনো নোট বাতিল হলে সেটি সংগ্রহ করুন। আপনি চাইলে Cancel দিয়ে আবার আপনার টাকা জমা করতে পারেন।
  • আপনার ডিপোজিট সম্পন্ন করার পর “Your Transaction was successful” লেখা আসছে কিনা দেখুন।
  • লেনদেন সম্পন্ন হলে আপনার কার্ড সংগ্রহ করুন। কেননা এটি যদি ভেতরে থেকে যায় তবে তা পূনরায় পেতে ঝামেলা পোহাতে হতে পারে।

আরো পড়ুন- এটিএম বুথে কার্ড আটকে গেলে করণীয়

শেষকথা

এটিএম এর মাধ্যমে আপনি আপনার ব্যাংক একাউন্ট বা অন্য যেকারো ব্যাংক একাউন্টে টাকা জমা করতে পারবেন। এটি করা যাবে কার্ড দিয়ে বা কার্ড ছাড়া উভয় উপায়ে। কার্ড দিয়ে তো সহজেই করা যাবে, তবে যদি কার্ড ছাড়া টাকা জমা করতে চান তাহলে আপনার এনআইডি কার্ড নাম্বার দরকার হবে।

এটিএম-এ টাকা জমা করা খুব কঠিন কিছু নয়। ব্যাংকে গিয়ে লম্বা লাইনে দাড়িয়ে থেকে সময় নষ্ট করার থেকে এটিএম এর মাধ্যমে ডিপোজিট করা গ্রাহকের জন্য সুবিধার হতে পারে।

ADVERTISEMENT

কিছু প্রশ্ন এবং উত্তর

এটিএম-এর মাধমে একবারে কতো টাকা জমা করা যাবে?

এটিএম-এ আপনি ৫০০ এবং ১০০০ টাকা জমা করতে পারবেন এবং ২০০ টির বেশি নোট আপনি দিতে পারবেন না। সুতরাং ১০০০ টাকা করে যদি আপনি দেন, তবে আপনি সর্বোচ্চ ২০০,০০০ টাকা ডিপোজিট করতে পারবেন।

কার্ড ছাড়া কি এটিএম-এর মাধ্যমে একাউন্টে টাকা ডিপোজিট করা যায়?

হ্যাঁ, যায়। আপনি কোনো প্রকার কার্ড ছাড়াই আপনার একাউন্টে বা অন্য কারো একাউন্টে টাকা জমা করতে পারবেন। তবে এর জন্য আপনার দরকার হবে এনআইডি কার্ড, মোবাইল নাম্বার এবং ব্যাংক একাউন্ট নাম্বার।

অন্য কারো একাউন্টে টাকা জমা করা যাবে?

হ্যাঁ, আপনি নিজের একাউন্টের পাশাপাশি অন্য কারো একাউন্টে টাকা জমা করতে পারবেন। এর জন্য আপনি আপনার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে পারেন। জাতীয় পরিচয় পত্র, মোবাইল নাম্বার ব্যবহার করে আপনি যে একাউন্টে টাকা জমা করতে চান সেই একাউন্ট নাম্বার দিলে আপনি সেই একাউন্টে টাকা জমা করতে পারবেন।

ADVERTISEMENT

এটিএম নিয়ে অন্যান্য পোস্ট গুলো পড়ুন

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *