ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি কোনো কারণে আপনার ব্যাংক একাউন্টটি বন্ধ করার কথা ভাবছেন? এর জন্য কি করবেন বুঝতে পারছেন না? তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন। এখানে আমি আলোচনা করেছি ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম।

ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম | Bank account closing application

নিচে দেখানো ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম অনুসরণ করে আপনি আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করে ফেলতে পারবেন। কিন্তু তা করার সাথে সাথে আপনার আরো কিছুু জেনে নেয়া দরকার, যা আমি নিচে আলোচনা করেছি।

এই ব্যাংক একাউন্ট বন্ধ করা কঠিন কোনো কাজ নয়। নিচে দেখানো নিয়মে আপনি যেকোনো ব্যাংকের একাউন্ট বন্ধ করতে পারবেন। এছাড়াও আপনার কিছু সম্ভাব্য প্রশ্নের উত্তর আমি আমি নিচে দেয়ার চেষ্টা করেছি।

ব্যাংক একাউন্ট বন্ধে করনিয়

আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য ব্যাংকের সরনাপন্ন হন। ব্যাংকে যাওয়ার পূর্বে এবং ব্যাংকে যেসকল জিনিস সাথে নিয়ে যাবেন এবং সেখানে যা করবেন তা হল:

  • ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন: অনেক সময় দরকার হয় না। তাও ‍যদি দরকার হয় তবে লিখে নিয়ে যবেন।
  • আপনার ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ জন্ম নিবন্ধন বা অন্য যেকোনো পরিচয় পত্রের কপি: আপনার ভোটার কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ জন্ম নিবন্ধন ব্যাংক অনুযায়ি দরকার হতেও পারে, নাও হতে পারে। ক্লোজিং ফর্মের সাথে যুক্ত করতে হতে পারে।
  • ব্যাংকে ক্লোজিং ফর্ম পূরণ: এটি ব্যাংক কতৃক দেয়া হবে। আপনি এটি পূরণ করে ব্যাংকে জমা করে দিবেন।

এখানে আসলে খুব বেশি ঝামেলার কিছু নেই। আপনি আপনার ব্যাংকে যাবেন, সেখান থেকে আপনি আপনার ব্যাংক একাউন্টটি বন্ধ করতে পারবেন।

ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন

তারিখ – 01/01/2022

বরাবর,

ম্যানেজার

(কখগ) ব্যাংক লিমিটেড

কলা বাগান শাখা, কাপ্তাই, রাঙ্গামাটি

বিষয় – সঞ্চয়ী অ্যাকাউন্ট নম্বর (আপনার একাউন্ট নাম্বার দিন) বন্ধ করার আবেদন।

জনাব,

যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক বিনীত নিবেদন এই যে, আপনার ব্যাংকের শাখায় আমার একটি সেভিংস অ্যাকাউন্ট আছে যার নম্বর হল (আপনার একাউন্ট নাম্বার দিন)। কিছু ব্যক্তিগত পরিস্থিতির কারণে, আমি এই অ্যাকাউন্টটি পরিচালনা করতে অসমর্থ হচ্ছি। তাই  আমার ব্যক্তিগত/ অর্থনৈতিক প্রয়োজনে অ্যাকাউন্টটি বন্ধ করা উচিত এবং এতে আর কোনও লেনদেন করা উচিত নয়। আবেদনপত্রের পাশাপাশি আমি এই অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ডেবিট কার্ড, চেক বুক, পাসবুক ইত্যাদি ব্যাংকের নিকট ফিরিয়ে দিচ্ছি।

অতএব, জনাব আপনার নিকট আকুল আবেদন এই যে, আমার একাউন্টটি বন্ধ করতে প্রয়োজনীয় সহযোগিতা করতে আপনার মর্জি হয়।

বিনীত

মোঃ ওমর ছালেহীন

কলা বাগান, কাপ্তাই, রাঙ্গামাটি

একাউন্ট নং: 14252567********

মোবাইল নম্বর: 01706901950

<<বন্ধ বা ডোরমেন্ট একাউন্ট সচল করার নিয়ম দেখুন>>

প্রশ্ন ও উত্তর

ব্যাংক একাউন্ট বন্ধ করতে চার্জ কত কাটে?

সাধারণত সেভিংস একাউন্টের ক্ষেত্রে ২০০ টাকা বা ৩০০ টাকা অথবা ৫০০ টাকাও ব্যাংক কেটে থাকে। আর যদি চলিত হিসাব বা কারেন্ট একাউন্ট বন্ধ করতে চান সেক্ষেত্রে ৫০০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকাও কাটতে পারে। এটা আসলে ব্যাংক ভেদে এক একটা ব্যাংকের এক এক রকম থাকে।

এটা আপনি জেনে নিতে পারবেন ব্যাংকের ওয়েব সাইট থেকে। ব্যাংকের সাইটে গিয়ে সিডিউল অফ চার্জ খুজে নিবেন। সেখানে দেয়া থাকবে এই একাউন্ট বন্ধ করতে আপনাকে কত টাকা দিতে হবে।

ব্যাংক ডকুমেন্টস গুলো কি ফেরত দিতেই হবে?

ব্যাংক অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত চেক বুক, পাসবুক, ডেবিট কার্ড ইত্যাদি ফেরত দিতে হবে এমন কোনো বাধ্য বাধকতা নাই। আপনি চাইলে এগুলো রেখে দিতে পারেন বা নিজে ধংস করে দিতে পারেন।

যদি এগুলো জমা করেন তাহলে ডেবিট কার্ড ফেরত দেওয়ার আগে সেই অ্যাকাউন্টে টাকা তুলুন। জমা করার পর ব্যাংক অফিসার আপনার সামনে এটি ধ্বংস করে দেবে। একইভাবে, চেক বইটিও ব্যাংক অফিসার ধ্বংস করা হবে।

ব্যাংক ক্লোজিং ফর্ম কোথায় পাবো?

ব্যাংক ক্লোজিং ফর্ম আপনি ব্যাংকেই পেয়ে যাবেন। আপনি যখন আপনার ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য ব্যাংকে যাবেন তখন ব্যাংক কর্মকর্তা আপনাকে এটি দিবে। সেই সাথে এটি পূরণ করতেও সাহায্য করবে।

কিছু ব্যাংকের একাউন্ট বন্ধ করার নিয়ম

যারা উপরের সম্পূর্ণ পোস্ট পড়েছেন তাদের জন্য এখানে নতুন কিছু নেই। এখানে যারা নির্দিষ্ট ব্যাংক গুলোর একাউন্ট বন্ধ করার নিয়ম খুজছেন তাদের জন্য দেয়া। যেমন ডাচ বাংলা ব্যাংক, ইসলামী ব্যাংক ও সোনালী ব্যাংকের একাউন্ট বন্ধ করার নিয়ম দেয়া হয়েছে। সব ব্যাংকের নিয়ম একই। আপনাকে একাউন্ট বন্ধ করতে অবশ্যই ব্যাংকে যেতে হবে। এখন চলুন এই ব্যাংক গুলোর একাউন্ট বন্ধ করার নিয়ম দেখে নি।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম কী?

ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য আপনাকে আপনার ডকুমেন্টস এবং পরিচয় পত্র সাথে নিয়ে ব্যাংকের নিকটস্থ ব্রাঞ্চে চলে যেতে হবে। অর্থাৎ আপনি যে ব্রাঞ্চে অ্যাকাউন্ট খুলেছিলেন। সেখানকার কর্তব্যরত কর্মকর্তা বা ম্যানেজার আপনাকে সকল ধরনের সহায়তা দেবে একাউন্ট বন্ধ করার জন্য। একাউন্ট বন্ধ করতে একটি চার্জ লাগবে, যেখানে ৪০০ টাকা লাগতে পারে।

ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম কী?

ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করতে আপনাকে আপনার ডকুমেন্টস এবং পরিচয় পত্র সাথে নিয়ে ব্যাংকে চলে যেতে হবে, যে ব্রাঞ্চে অ্যাকাউন্ট খুলেছিলেন সেখানে। সেখানকার কর্তব্যরত কর্মকর্তা বা ম্যানেজার আপনাকে সকল ধরনের সহায়তা দেবে একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে। এর জন্য একটি চার্জ লাগবে।

সোনালী ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম কী?

সোনালী ব্যাংক একাউন্ট বন্ধ করতে আপনাকে আপনার ডকুমেন্টস এবং পরিচয় পত্র সাথে নিয়ে ব্যাংকে চলে যেতে হবে, যেখানে অ্যাকাউন্ট খুলেছিলেন সেখানে। সেখানকার কর্তব্যরত কর্মকর্তা বা ম্যানেজার আপনাকে সকল ধরনের সহায়তা করবে একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে। এর জন্য একটি চার্জ লাগবে।

আরো পড়ুন

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।