ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম

ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম খুজছেন? একাউন্ট ট্রান্সফার করার নিয়ম, আপনার একাউন্ট কখন ট্রান্সফার করার উচিত বা এমন কিছু বিষয় নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম

যদিও সাধারণ ব্যাংকিং লেনদেন গুলো যেমন আমানত, উত্তোলন, যেকোন শাখায় করা যায়। কিন্তু লকার পাওয়া, ঋণ ও ক্রেডিট সুবিধা পাওয়া বা সুপ্ত অ্যাকাউন্ট সক্রিয় করা ইত্যাদি শুধুমাত্র হোম শাখায় করা যায়। এই জন্য কারো কারো ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম জানার প্রয়োজন পড়ে যখন তারা প্রয়োজনে ঠিকানা পরিবর্তন করে।

বিশেষ করে অনেকে দেখা যায় চাকরির কারণে অন্য জায়গায় চলে যাচ্ছেন। তাদের ব্যাংক সার্ভিসে আরো ভালো এক্সেস পাওয়ার জন্য ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার প্রয়োজন দেখা দেয়।

আজকের এই পোস্টে আমি সোনালী ব্যাংকের জন্য ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম দেখাবো। কিন্তু আপনি এই নিয়ম অন্যান্য ব্যাংকের ক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

এক শাখা থেকে অন্য শাখায় ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম

১. দরখাস্ত লিখতে হবে: প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হলো, আপনাকে একটি দরখাস্ত লিখতে হবে। অর্থাৎ বর্তমানে আপনার যে একাউন্টটি আছে তা যে শাখায় আছে সেই শাখায় দরখাস্তটি করবেন এবং সেখানে অবশ্যই আপনার হস্তান্তরিত হতে চাওয়া নতুন শাখাটির নাম অবস্থান সহ উল্লেখ করবেন।

২. ডকুমেন্ট সমূহ জমা ‍দিতে হবে: সেই মাথে আপনার কাছে ব্যাংকের যে সকল ডকুমেন্ট গুলো আছে তা কিন্তু জমা করে দিতে হবে। যেমন ধরুন আপনার চেক বই, ডেবিট বা ক্রেডিট কার্ড সহ আরো যা থাকবে।

৩. প্রয়োজনে ম্যানেজারের সাথে কথা বলে নিতে হবে: যদি প্রয়োজন দেখা দেয়।

৪. কাঙ্খিত শাখায় যোগাযোগ করতে হবে: ব্যাংক কতৃক স্থানান্তরের পর কাঙ্খিত শাখায় যোগাযোগ করতে হবে। যোগাযোগ করে আপনার নতুন একাউন্ট নাম্বারটি সংগ্রহ করতে হবে।

<<যৌথ ব্যাংক একাউন্ট খুলার নিয়ম সম্পর্কে পড়ুন।>>

ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার আবেদন

এই একটি আবেদন যদিও সোনালী ব্যাংকের জন্য দেখানো হয়েছে, কিন্তু আপনি অন্যান্য ব্যাংকের একাউন্ট হস্তান্তরের ক্ষেত্রেও এই একই দরখাস্ত ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে প্রয়োজন অনুযায়ি পরিবর্তন করে নিতে হবে।

দরখাস্ত

বরাবর,

ম্যানেজার

সোনালি ব্যাংক লিমিটেড ( আপনার ব্যাংকের নাম দিন )

বড়ইছড়ি শাখা, কাপ্তাই, রাঙ্গামাটি ( আপনার ব্যাঞ্চের নাম দিন )

বিষয়ঃ  সঞ্চয়ী হিসাব নম্বর ( আপনার ব্যাংক হিসাব নাম্বার দিন ) সোনালী ব্যাংক লিমিটেড, সাভার, ঢাকা স্থানান্তরের আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার সোনালী ব্যাংক লিমিটেড বড়ইছড়ি শাখার একজন হিসাবধারী। মোঃ শহিদুজ্জামান শহীদ নামে আমার উক্ত সঞ্চয়ী হিসাব নম্বরটি হচ্ছে ( আপনার ব্যাংক হিসাব নাম্বার )। বর্তমানে আমার ঠিকানা পরিবর্তন এবং ব্যক্তিগত লেনদেনের সুবিধার্থে উক্ত হিসাবটি সোনালী ব্যাংক লিমিটেড, সাভার শাখা, ঢাকা স্থানান্তর করা প্রয়োজন।

সুতরাং, আপনার শাখার হতে সঞ্চয়ী হিসাব নম্বর ( আপনার ব্যাংক হিসাব নাম্বার ) সোনালী ব্যাংক লিমিটেড, সাভার শাখা, ঢাকায় স্থানান্তর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মহোদয়ের নিকট অনুরোধ করছি।

বিনীত নিবেদক,

তারিখ: ( আবেদনের তারিখ )

নাম: মোঃ শহিদুজ্জামান শহীদ

ঠিকানা: বড়ইছড়ি শাখা, কাপ্তাই, রাঙ্গামাটি।

মোবাইল নম্বর: ০১৭০৬৯০১৯৫০

সংযুক্তি: চেকপত্র নং-সিডি (——–) থেকে (——–) ফেরত দেয়া হলো।

<<আরো পড়ুন, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম>>

আরো পড়ুন

  1. ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম
  2. সোনালী ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা সমূহ
  3. ডোরমেন্ট একাউন্ট সচল করার নিয়ম দেখুন

Similar Posts

2 Comments

    1. নাম লেখায় হওয়া ভুল পরিবর্তণ করতে চান নাকি পুরো নাম পরিবর্তন করতে চান? কোনো প্রকার ভুল হলে আপনার ডকুমেন্ট সহ তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।