রকেট ও ব্যাংকের মধ্যে টাকা লেনদেন করার নিয়ম

আপনি কি রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম অথবা ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম খুজছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টে এ বিষয় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম | rocket to bank money transfer

বর্তমানে মোবাইল ব্যাংকিং সার্ভিস দানকারী প্রতিষ্ঠান গুলো তাদের গ্রাহকদের বিস্তির্ণ সুযোগ সুবিধা ‍দিচ্ছে লেনদেনের ক্ষেত্রে। তাদের মধ্যে Rocket একটি। আপনি এখন রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম অনুসরণ করে বা ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম অনুসরণ করে টাকা পাঠাতে বা আনতে পারবেন।

ব্যাংক গুলোর সাথে এই লেনদেনের নিয়ম সবগুলোতে অনেক ক্ষেত্রে মিল আছে। তাই এই পোস্টে দুটি ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম এবং রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম দেখানো হয়েছে। আশা করি বাকি গুলো আপনারা বুঝে করে ফেলতে পারবেন। সেই সাথে এই পোস্টের শেষে আপনাদের সম্ভাব্য ‍কিছু প্রশ্নের উত্তরও দেয়া হবে।

রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

এই প্রকৃয়াটি খুবই সহজ, অল্ল সময়ে করে ফেলতে পারবেন। প্রথমে যথা নিয়মে রকেট একাউন্টে এপের মাধ্যমে আপনার নাম্বার এবং পিন দিয়ে লগ ইন করে নিন। লগ ইন করা হয়ে গেলে নিচে দেখানো নিয়ম গুলো পর্যায়ক্রমে অনুসরণ করুন।

  • ব্যাংক ট্রান্সফার সিলেক্ট করুন: রকেটে লগ ইন করার পর হোম পেজে নিচের দিক একটি অপশন খুজে পাবেন “ব্যাংক ট্রান্সফার”। সেখানে ক্লিক করুন।
  • অন্য ব্যাংক একাউন্ট সিলেক্ট করুন: “ব্যাংক ট্রান্সফার” অপশনে আসার পর তিনটি অপশন দেখতে পাবেন। সেগুলো হল “সংযুক্ত একাউন্ট” “ডিবিবিএল একাউন্ট” ”অন্য ব্যাংক একাউন্ট”। এখানে অন্য ব্যাংক একাউন্টটি সিলেক্ট করুন।
  • একাউন্ট নাম্বার ও টাকার পরিমাণ লিখুন: ”অন্য ব্যাংক একাউন্ট” অপশনে দুটি খালি বক্স থাকবে। সেখানে আপনাকে আপনার ব্যাংক একাউন্ট নাম্বার এবং কি পরিমাণ টাকা ট্রান্সফার করতে চান তা উল্লেখ করতে হবে।
  • পিন নাম্বার দিন: সবশেষে আপনার পিন নাম্বারটি দিয়ে এই প্রকৃয়াটি সম্পন্ন করুন।

ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম

সরাসরি মোবাইল থেকে

গ্রাহক ডাচ-বাংলা ব্যাংক রকেটের মাধ্যমে ব্যাংক অ্যাকাউন্ট থেকে রকেট অ্যাকাউন্ট বা রকেট অ্যাকাউন্ট থেকে ব্যাংক অ্যাকাউন্টে বা যেকোনো ডিবিবিএল ডেবিট কার্ডে টাকা লেনদেন করতে পারবেন।

ডাচ-বাংলা ব্যাংক রকেট অ্যাকাউন্ট থেকে এই সেবা পেতে আপনাকে যেকোনো অপারেটর থেকে *322# ডায়াল করতে হবে। একবার আপনি *322# ডায়াল করলে আপনি নিম্নলিখিত ম্যাসেজটি পাবেন।

রকেট থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | ব্যাংক থেকে রকেটে টাকা আনার নিয়ম | rocket to bank money transfer

ব্যাংকের এপ ব্যাবহার করে

ব্যাংক থেকে রকেটে টাকা আনার জন্য আপনার ব্যাংক একাউন্টে আপনার অনলাইন এক্সেস থাকা দরকার। এর জন্য আপনি আপনার ব্যাংক একাউন্ট অনলাইন রেজিস্ট্রেশন করে রাখুন। অনলাইন রেজিস্ট্রেশন করার নিয়ম নিয়ে আমাদের সাইটে কিছু পোস্ট আছে, দরকার হলে ঘুরে আসতে পারেন।

টাকা আনার ধাপ গুলো

যেকোনো ব্যাংক থেকে আপনি EFTN এর মাধ্যমে টাকা রকেটে ট্রান্সফার করতে পারবেন। আমি এই প্রকৃয়াটি ইউসিবি ব্যাংকের এবং ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিক থেকে করে দেখাচ্ছি। দুটি ব্যাংকের করে দেখানোর কারণ হলো যাতে আপনার বুঝতে পারেন এই প্রকৃয়াটির পার্থক্য ব্যাংকের ভিন্নতা অনুযায়ি বেশি না। প্রকৃয়া গুলো প্রায় একই। আপনারা আপনার ব্যাংকের এপে বা ওয়েব সাইটে প্রবেশ করে এই প্রকৃয়াটি সম্পন্ন করতে পারবেন।

UCB ব্যাংক থেকে রকেটে

আমি এখানে UCB ব্যাংকের এপ থেকে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে রকেটে টাকা ট্রান্সফার করে দেখাচ্ছি।

  • এপে লগ ইন করুন: প্রথমে UCB ব্যাংকের Unet এপে লগ ইন করে নিতে হবে।
  • Other Bank Account সিলেক্ট করুন: তারপর Other Bank Account অপশনটিতে ক্লিক করুন।
  • EFTN সিলেক্ট করুন: এখানে তিনটি অপশন থাকবে, EFTN, RTGS, NPSB, এর মধ্যে EFTN সিলেক্ট করুন।
  • From ও To অপশন ফিল আপ করুন: From অপশনে আপনার একাউন্ট নাম্বার দিলে সেখানে আপনার ব্যাংক ব্যালেন্স চলে আসবে। ব্যালেন্স দেখে আপনার প্রয়োজন অনুযায়ি Transfer Amount অপশনে টাকার পরিমাণ লিখুন। এরপর Toঅপশনে আপনার বেনিফিসিয়ারি সিলেক্ট করুন। বেনিফিসিয়ারি আগেই আপনাকে সেভ করে ফেলতে হবে। এরপর Narration এ যে আপনার টাকাটা পাঠানোর সাথে সাথে আপনার যদি কোনো সর্ট মেসেজ পাঠানোর প্রয়োজন পড়ে তা লিখে দিন। তারপর আছে Pay now অথবা Schedule payment অপশন, যে কোনো একটি সিলেক্ট করে সবশেষে Next অপশনে ক্লিক করুন।
  • OTP দিন: এখন আপনাকে OTP পাঠানোর জন্য অপশন দিবে। আপনি চাইলে মেসেজ আকারে OTP নিতে পারবেন বা ই-মেইলের মাধ্যমেও নিতে পারবেন। সিলেক্ট করে Next অপশনে ক্লিক করুন। সাথে সাথে আপনার মোবাইলে বা ই-মেইলে OTP আসবে। এই OTP টি খালি ঘরে দিয়ে দিন এবং Next এ ক্লিক করুন।

আপনার Transaction Successful হয়ে যাবে। কিন্তু এই টাকা আপনার মোবাইলে সাথে সাথে ঢুকবে না। এটি এক কর্ম দিবস সময় নিতে পারে। অথবা সর্বোচ্চ দুই কর্ম দিবস সময় লাগতে পারে এটি সম্পন্ন হতে। সচরাচর এক কর্ম দিবসে হয়ে যায়।

বেনিফিসিয়ারি এড করার নিয়ম

বেনিফিসিয়ারি এড করতে প্রথমে UCB ব্যাংক এপ Unet এ লগ ইন করুন। তারপর:

  • Fund Transfer এ ক্লিক করুন: এপের হোম পেজে একদম নিচে এই অপশনটি পেয়ে যাবেন।
  • Beneficiary Management এ ক্লিক করুন: Fund Transfer এ ক্লিক করলে এরপর অনেক গুলো অপশনের মধ্যে একটি অপশন বেনিফিসিয়ারি ম্যানেজমেন্ট দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
  • Add Beneficiary ক্লিক করুন: এখানে অনেক গুলো অপশনের মধ্যে একটি অপশন এড বেনিফিনিয়ারি, সেখানে ক্লিক করুন।
  • Beneficiary Category তে EFTN সিলেক্ট করুন: এই ধাপে আপনাকে বেনিফিসিয়ারির ক্যাটাগরি সিলেক্ট করতে বলা হবে। এখানে আপনাকে অবশ্যই EFTN সিলেক্ট করতে হবে যদি আপনি রকেটে টাকা পাঠাতে চান। সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  • এই ধাপে আপনার তথ্য দিন: এখানে দিবেন হচ্ছে যার নামে একাউন্ট তার নাম ( সংক্ষেপে দিতে পারবেন ), তার রকেট একাউন্ট নাম্বার, আবার তার নাম ( যে নামে রকেট খোলা হয়েছে)। এরপর ট্রান্সফারের ধরণ সিলেক্ট করুন, আপনার জেলা, ব্রাঞ্চ সিলেক্ট করুন (MFS-DUTCH-BANGLA BANK LTD.) এটি। করার পর রাউটিং নাম্বারটি অটোমেটিক চলে আসবে। শেষ হলে Next এ ক্লিক করুন।

আপনার বেনিফিসিয়ারিটি এড হয়ে যাবে।

ইসলামী ব্যাংক থেকে রকেটে

আপনার সেলফিন এপে আগেই এড মানি করে রাখবেন।

  • এপে লগ ইন করুন: প্রথমে সেলফিনে লগ ইন করে নিতে হবে।
  • Fund Transfer ক্লিক করুন: এপের হোম পেজে একটি অপশন দেখতে পাবেন ”ফান্ড ট্রান্সফার”। সেখানে ক্লিক করুন।
  • Send to other bank এ ক্লিক করুন: ”ফান্ড ট্রান্সফার” এ ক্লিক করার পর ”সেন্ড টু আদার ব্যাংক” এ ক্লিক করুন।
  • EFT issue করতে আপনার তথ্য দিন: রিসিভার ব্যাংকের নামটি লিখুন (DUTCH-BANGLA BANK LTD), রিসিভার ব্রাঞ্চ অবশ্যই MFS লিখে সার্চ করে সিলেক্ট করুন (MFS-DUTCH-BANGLA BANK LTD.)। রিসিভারের একাউন্ট টাইপ সিলেক্ট করুন (Savings), রকেট একাউন্ট নাম্বার দিন, রিসিভারের নাম লিখুন। এরপর ট্রান্সফার এমাউন্ট সিলেক্ট করুন, রেফারেন্সে যা খুশি লিখুন এবং সবশেষে ৬ ডিজিটের পিনটি দিয়ে সাবমিট করুন।
  • Confirm করুন: এবার আপনার সম্পূর্ণ তথ্য আরেকবার আপনার সামনে আসবে। সেগুলো দেখে নিয়ে কনফার্ম ‍এ ক্লিক করুন।

এই ব্যাংকে ট্রান্সফার হতে খুব বেশি সময় নিবে না। এখন কথা হচ্ছে ট্রান্সফার করার আগে আপনার ইনফরমেশন দেয়ার সময় সতর্ক থাকবেন যেন কোনো কোনো ইনফর্মেশন ভুল না হয়।

Rocket to bank transfer charge

ব্যাংকের সাথে চুক্তি অনুযায়ি ঠিক হবে। অনেক ব্যাংকে চার্জ ফ্রি।

প্রশ্ন এবং উত্তর

ব্যাংক হতে রকেটে টাকা ট্রান্সফার হতে কতো সময় লাগবে?

এটা ব্যাংক অনুযায়ি ভিন্ন ভিন্ন হয়। কোনো ব্যাংক এক দুই দিন সময় নেয় আবার কোনো ব্যাংক সাথে সাথে ট্রান্সফার করে দেয়।

রকেট সংক্রান্ত অন্যান্য তথ্য

Similar Posts

2 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।