সহজে বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর উপায়

বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর উপায় খুজছেন? এই পোস্টে এনিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ADVERTISEMENT

বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর দরকার হয়ে থাকে। অনেকে পড়ালেখার জন্য, কেউ বা চিকিৎসার জন্য, আবার অনেকে ঘুরতেও ইন্ডিয়ায় বাংলাদেশ থেকে টাকা নিয়ে যেতে চান। এছাড়াও ইম্পোর্ট বা এক্সপোর্ট করার জন্যও ভারতে টাকা পাঠানোর দরকার হতে পারে।

এক্ষেত্রে ভারতে যাওয়ার সময় যেকেউই একটি নির্দিষ্ট এমাউন্টের টাকা সাথে নিয়ে যেতে পারবেন। তবে এখানে কিছু শর্ত আছে। আপনি কয়েকটি নির্দিষ্ট ক্যাটাগরিতে এই অর্থ বাইরে নিতে পারবেন।

ADVERTISEMENT

যাই হোক, এই পোস্টে আমরা দেখবো সহজে বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর উপায় কি। সম্ভাব্য সকল পথ আলোচনা করার চেষ্টা করা হয়েছে এবং শেষে কিছু প্রশ্নের উত্তর দেয়াার চেষ্টা করা হয়েছে। চলুন তাহলে শুরু করা যাক।

যেসব কারণে বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠাতে পারবেন

উন্নত দেশগুলোতে বাহিরে টাকা পাঠানোর ক্ষেত্রে তেমন কোনো বিধি নিষেধ না থাকলেও উন্নশিল দেশগুলোতে এব্যাপারে অনেক বিধি নিষেধ আছে। সেই দিক থেকে বাংলাদেশেও কিছু বিধি নিষেধ আছে দেশের বাহিরে টাকা পাঠানোর ক্ষেত্রে। তবে যেসব ক্ষেত্রে বাহিরে বা ভারতে টাকা পাঠানোতে ছাড় দেয়া হয়েছে তা হলো:

ADVERTISEMENT
  • জরুরি কাজের জন্য
  • পড়ালেখার খরচ বা বই কেনার জন্য
  • চিকিৎসা বাবদ বা ঔষধ কেনার জন্য
  • ভ্রমণ বাবদ
  • ইম্পোর্ট বা এক্সপোর্ট এর খরচ, ইত্যাদি।

বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর উপায়

1. আমদানির ক্ষেত্রে: বাংলাদেশ সরকারের আমদানি নীতি অনুযায়ী যেকোনো পণ্য আমদানির জন্য ব্যাংকের মাধ্যমে আগে লেটার অফ ক্রেডিট খুলতে হবে। এর মাধ্যমে ভারতে ছাড়াও বিশ্বের অন্যান্য দেশে টাকা পাঠানো যায়। কিছু জরুরি ওষুধ পত্র বা বই কেনার জন্য লেটার অফ ক্রেডিট না খুলেও‌ সরাসরি ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানো যায়।

2. চিকিৎসার জন্য: চিকিৎসার ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশ অনুযায়ি বাংলাদেশে যেসব ব্যাংক ফরেন এক্সচেঞ্জ লেনদেনের জন্য অনুমোদিত, তাদের মাধ্যমে বিদেশে বা ভারতে টাকা পাঠানো যায়। অনেকে চিকিৎসা ব্যয় মেটানোর জন্য সরকারি রেটে ফরেন এক্সচেঞ্জ থেকে ডলার ক্রয় না করে হুন্ডির মাধ্যমে ঝুকি নিয়ে ডলার কিনে থাকেন।

3. বিদেশে পড়াশোনার ক্ষেত্রে: বিদেশে পড়াশোনার জন্য ভর্তির ডকুমেন্টস দিয়ে ব্যাংকের মাধ্যমে সব দেশেই টাকা পাঠানো যায়। যেমন, আমেরিকা টাকা পাঠানোর জন্য আই টোয়েন্টি লাগে, সে সঙ্গে যে কলেজে বা ভার্সিটিতে পড়তে যাবে তাদের প্রদত্ত তথ্য অনুযায়ী ভর্তি ফি, সেশন ফি, থাকা খাওয়া বাবদ ফরেন এক্সচেঞ্জ মাধ্যমে পাঠানো যায়।

ADVERTISEMENT

ইন্ডিয়ার ক্ষেত্রেও যে শিক্ষা প্রতিষ্ঠানে পড়তে যাবে, সেই প্রতিষ্ঠানের ডকুমেন্টস সাবমিট করে ব্যাংকে একটি স্টুডেন্ট ফাইল খোলার মাধ্যমে টাকা পাঠানো যাবে।

4. ভ্রমণের ক্ষেত্রে: একজন ব্যাক্তি বিদেশ ভ্রমণের জন্য টিকেট প্রদর্শন করে বছরে সর্বোচ্চ ১২,০০০ ডলার পর্যন্ত পাঠাতে বা নিতে পারে। এর মধ্যে ৫০০০ ডলার পর্যন্ত কারেন্সি নোট হিসেবে নেওয়া যায়। ১২ বছরের নিচের বাচ্চাদের জন্য এই কোটা অর্ধেক।

আরো কিছু কারণ

  • প্রবাসী বাঙালিদের যে ফরেন কারেন্সি একাউন্ট আছে, সেখান থেকে বিদেশে টাকা পাঠানো যায়।
  • কনসালটেন্সি সার্ভিস এর জন্য, রয়েলটি বাবদ অর্থ প্রেরণ করা যায়।

এমন আরো অনেক উপায়ে বিদেশে বা ভারতে আপনি টাকা পাঠাতে পারবেন। তবে আইন মাঝে মাঝেই যেহেতু পরিবর্তিত হয়, তাই সবচেয়ে ভালো হয় আপনার নিকটস্থ এক্সচেইন্জ হাউজে যোগাযোগ করে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করে নেয়া।

ADVERTISEMENT

আরো পড়ুন- বৈধ ভাবে বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর মাধ্যম

বেশ কিছু মাধ্যম, এজেন্ট, ব্যাংক বা এক্সচেইন্জ হাউজ আছে যারা আপনার হয়ে আপনার টাকা বিদেশে বা ভারতে যেখানে পাঠাতে চান সেখানে পাঠিয়ে দিবে। আসুন এমন কিছু মাধ্যমের নাম জেনে নেয়া যাক।

বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর জন্য বেশ কয়েকটি ব্যাংক থাকলেও কয়েকটি নির্ভরযোগ্য ব্যাংক আছে যারা আপনার টাকা ভারতে পৌছে দিবে। এ ব্যাংক গুলোর নাম হলো:

  • স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া
  • স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক
  • এইচ এস বি সি

এছাড়া বাংলাদেশি বেশ কিছু ব্যাংক আছে যেখান থেকে আপনি আপনার টাকা ডলারে কনভার্ট করে তা বিদেশে নিয়ে যেতে পারবেন। এমন কয়েকটি ব্যাংকের নাম হলো:

ADVERTISEMENT
  • ইসলামী ব্যাংক
  • ব্যাংক এশিয়া
  • সোনালী ব্যাংক

এছাড়াও বাংলাদেশ ব্যাংক যেসকল ব্যাংককে ডলার লেনদেনে অনুমতি দিয়েছে, তাদের কাছ থেকে চাইলে আপনি ডলার সংগ্রহ করতে পারবেন।

এমএফএস সার্ভিস গুলোর মাধ্যমে বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানো

অনেকে বলে বিকাশ, নগদ বা রকেটের মাধ্যমে ভারতে টাকা পাঠানো যায়। তবে সত্য কথা হলো বাংলাদেশ থেকে ভারতে মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলো দিয়ে সরাসরি টাকা পাঠানোর কোনো ওয়ে নাই। যদি অবৈধ ভাবে অনেকে এটা করে থাকে। তবে অবৈধ পথে না যাওয়াই ভালো।

আরো পড়ুন- ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম
বীপরিত নিয়ম

শেষকথা

এমনি এমনি আপনি চাইলে বিদেশে বা ভারতে টাকা নিয়ে যেতে পারবেন না বা পাঠাতে পারবেন না। শুধু মাত্র কিছু বৈধ ক্ষেত্র আছে যেসকল কারণে আপনি বাহিরে টাকা নেয়ার অনুমতি পাবেন।

ADVERTISEMENT

বাংলাদেশি আইন অনুযায়ি, একজন বাংলাদেশি নাগরিক বছরে সর্বোচ্চ ১২,০০০ ডলার পর্যন্ত দেশের বাহিরে নিয়ে যেতে পারেন। তবে বিভিন্ন ক্ষেত্র অনুযায়ি এবং আপনার অবস্থা বিবেচনা করে এই সর্বোচ্চ সিমার চেয়ে কম একটি এমাউন্ট ঠিক করা হয়, যা আপনি বাহিরে নেয়ার সুযোগ পাবেন।

হুন্ডির মতো অবৈধ পথে আরো বেশি নিতে পারবেন। তবে বাংলাদেশে যেহেতু হুন্ডি অবৈধ, তাই এটির সাথে সম্পৃক্ততা পাওয়া গেলে আপনার জেল জরিমানা হতে পারে। আর হুন্ডি যে লেনদেন পদ্ধতি তা আমাদের দেশের অর্থনীতীর জন্যও ভালো কিছু নয়। তার উপর এই পদ্ধতি সিকিউর ও নয়। আপনার টাকার এখানে কোনো নিরাপত্তা নেই।

বাংলাদেশ থেকে ইন্ডিয়া টাকা পাঠানোর উপায় নিয়ে প্রশ্ন এবং উত্তর

বিকাশের মাধ্যমে কি ভারতে টাকা পাঠানো যায়?

না, বিকাশের মাধ্যমে ভারতে আপনি টাকা লিগাল ভাবে পাঠাতে পারবেন না। তবে কেউ কেউ অবৈধ ভাবে বিকাশ ব্যবহার করে বাইরে টাকা পাঠিয়ে থাকেন।

বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠানোর উপায় কি?

সরাসরি কোনো উপায়ে আপনি বাংলাদেশ থেকে ভারতে টাকা পাঠাতে পারবেন না। তবে বাংলাদেশ সরকার কতৃক নির্ধারিত ক্ষেত্রে আপনি ভারতে টাকা পাঠাতে পারবেন।

বাংলাদেশে রেমিটেন্স আনার উপায় গুলো

১. সহজে বিদেশ থেকে সোনালী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
২. বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
৩. দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম
৪. আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম
রিলেটেড পোস্ট

রেমিটেন্স নিয়ে আরো জানতে পড়ুন Remittance এই পোস্টি। হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *