ইংরেজিতে চেক লেখার নিয়ম | ব্যাংকের চেক লেখার নিয়ম

ব্যাংকের চেক ইংরেজিতে লেখার নিয়ম খুজছেন? এই পোস্টে ব্যাংক চেক কিভাবে ইংলিশে লিখতে পারবেন তা নিয়ে আলোচনা করা হয়েছে।

ADVERTISEMENT

একটি ইংরেজি চেকে ইংরেজিতে চেক লেখার নিয়ম অনুসরণ করে পূরণ করতে পারেন। তবে তা বাংলায় পূরণ করলে যে কোনো সমস্যা হবে তা নয়। বাংলায় বা ইংলিশে উভয় ভাষাই আপনি আপনার চেকটি পূরণ করতে পারবেন। তবে চেক লেখার সময় আপনার কিছু সতর্কতা মেনে চলতে হবে।

যাই হোক, এই পোস্টে আমরা দেখবো ইংরেজিতে চেক লেখার নিয়ম কি তা এবং চেক লেখার ক্ষেত্রে কিছু সতর্কতা যা আমাদের মেনে চলা দরকার। চলুন তাহলে শুরু করা যাক।

ADVERTISEMENT

চেক লেখার সময় প্রয়োজনিয় সতর্কতা

  • টাকার পরিমাণ অংকে লিখার সময় (/-) চিন্হ ব্যবহার করুন।
  • টাকার পরিমাণ এবং /- এই চিন্হের মাঝখানে কোনো ফাকা জায়গা রাখবেন না, যেমন: (১০,০০০/-) এভাবে। এতে কেউ চাইলে এর মাঝে আরেকটি শূন্যও বসিয়েও দিতে পারে।
  • চেকে কি লিখবেন তা আগেই ঠিক করুন যাতে করে কাটা ছেড়া এরানো যায়।
  • একদিনে একটির বেশি চেক আপনি ব্যবহার করতে পারবেন না। তাই বিষয়টি মাথায় রাখবেন যাতে সমস্যায় না পড়তে হয়।
  • চেক লিখার পর চেকের পিছনে আপনার সিগনেচারটি আরো দুবার করে আপনার মোবাইল নাম্বার সংযুক্ত করে দিন।

আরো পড়ুন- চেক লেখার সময় যেসব বিষয়ে সতর্ক থাকবেন

ইংরেজিতে চেক লেখার নিয়ম

এখানে কমবেশি সব ব্যাংকের চেকে প্রায় একই জিনিস লিখতে হবে। ডেইট এর জায়গায় তারিখ বসাতে হবে, Pay to এর জায়গায় নাম, Sum of taka এর জায়গায় টাকার এমাউন্ট কথায় এবং TK এর জায়গায় অংকে লিখতে হবে ও Signature এর জায়গায় আপনার স্বাক্ষর দিতে হবে।

ADVERTISEMENT
  • Date এর জায়গায় তারিখ, যেমন: 12. 10. 2023 লিখতে হবে।
  • Pay to এর জায়গায় নাম, যেমন: নিজে হলে Self, আর অন্য কেউ হলে তার নাম, যেমন: Tanvirul Islam লিখবেন।
  • Sum of taka এর জায়গায় টাকার এমাউন্ট কথায়, যেমন: Ten Thousand Taka Only লিখবেন।
  • TK এর পাশে 10,000/- টাকা লিখবেন।
  • Signature এর জায়গায় স্বাক্ষর দিবেন।
  • তারপর চেকের উল্টো পাশে আরো দুটি স্বাক্ষর এবং মোবাইল নাম্বার লিখবেন।

নিচ থেকে আরো বিস্তারিত দেখে নিন।

ইংরেজিতে ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম

ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম ছবিসহ

ইসলামী ব্যাংকের এই চেকে সর্বোমোট দুটি অংশ দেখতে পাবেন। যেখানে একটি অংশ গ্রাহকের এবং আরেকটি অংশ ব্যাংকের। উপরে ছবিটি দেখলে বুঝতে পারবেন। তবে ব্যাংকের অংশে দুটি আলাদা অংশ থাকে, যেখানে বড় অংশটি গ্রাহক পূরণ করবে, আর ছোট অংশ ব্যাংক পূরণ করবে। এখন আসুন দেখে নেয়া যাক কোন অংশে কি লিখবেন।

গ্রাহকের অংশ যেভাবে লিখবেন

গ্রাহকের অংশটি চেকের সাথে গ্রাহকের কাছেই থেকে যাবে। এখানে শুধু গ্রাহক কতো তারিখে কতো টাকা তুলছেন এবং কে তুলছেন বা কাকে দিচ্ছেন তা লিখে রাখবেন। এতে করে পরে তা দরকারে হিসাবের ক্ষেত্রে বা অন্যান্য কাজে ব্যবহার করা যাবে।

ADVERTISEMENT

এখানে MSA No -এ আপনার একাউন্ট নাম্বার, তারপর ডেইট, Payee বা টাকা প্রাপ্তা, এবং টাকার পরিমাণ লিখে রাখতে হবে।

ব্যাংক চেকের মূল অংশ যা গ্রাহক কে অবশ্যই পূরণ করতে হবে

চেকের বড় অংশটি যেভাবে ইংলিশে পূরণ করবেন তা নিচে ব্যাখ্যা করা হলো।

১. Pay To

চেকের ব্যাংকের অংশের গ্রাহক কতৃক পূরণিয় যে জায়গাটি আছে সেখানে Pay To একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে আপনাকে উল্লেখ করতে হবে যে আপনি কাকে টাকা গুলো দিচ্ছেন।

ADVERTISEMENT

ধরুন আপনি আপনার নিজের জন্য টাকা গুলো তুলতে চাচ্ছেন। তবে আপনাকে এখানে লিখতে হবে “Self“। আবার যদি চান অন্য কাউকে টাকা দিতে, তবে তার নাম উল্লেখ করবেন, যেমন: গোলাম সারওয়ার।

২. The Sum of Taka

এখানে আপনাকে আপনার টাকার এমাউন্ট লিখতে হবে। ধরুন আপনি ১০,০০০ টাকা তুলবেন, তবে তা আপনাকে কথায় লিখতে হবে “Ten Thousand Taka Only“ এভাবে। লিখে দুপাশে কলম দিয়ে টেনে দিন। আরো ভালো করে বুঝতে নিচে আরেকটি চেকের ছবি দেয়া হয়েছে, যা নিচের দিকে পেয়ে যাবেন।

৩. TK

The Sum of Taka এর ডানে TK এই অংশে আপনাকে আপনার টাকার এমাউন্ট অংকে লিখতে হবে। যদি ১০,০০০ টাকা তুলতে চান তাহলে লিখতে হবে “10,000/-” যেখানে ডান দিকে আমি (/-) এটি ব্যবহার করেছি।

এর কারণ, ১০,০০০ এর পাশে যেনো আর কোনো শূন্য বা অন্য সংখ্যা দেয়ার মতো জায়গা না থাকে। কেউ যাতে এখানে চালাকি করে কিছু না করতে পারে। তাই সতর্কতা সরুপ এই ব্যবস্থ নিতে হবে। আর প্রয়োজন অনুযায়ি আপনাকে কমাও ব্যবহার করতে হবে।

ADVERTISEMENT
৪. Date

Date অংশটি পেয়ে যাবেন ডান দিকের একদম উপরে। এখানে খোয়াল করলে দেখবেন যে কিছু বক্স আছে। বক্সের নিচে D D M M Y Y Y Y এমন কিছু লিখা আছে। এখানে D অংশে তারিখ, M অংশে মাস, এবং Y অংশে বছর লিখতে হবে, যেমন: 21. 12. 2023 এভাবে দিন, মাস এবং বছর দিতে হবে। আরো ভালো করে বুঝতে নিচে চেকের ছবি দেখুন।

৫. Please Sign Above the line

নিচের দিকে খেয়াল করলে দেখতে পারবেন যে ছোট করে লিখা ”Please Sign Above the line”। এখানে আপনাকে আপনার সিগনেচার দিতে হবে। সেই সাথে মূল চেকের পিছনের খালি অংশে দুটি সিগনেচার দিয়ে দিবেন এবং সাথে আপনার মোবাইল নাম্বারটিও দিয়ে দিবেন। আরো ভালো করে বুঝতে নিচে চেকের ছবিটি লক্ষ করুন।

ইংরেজিতে চেক লেখার নিয়ম

আরো পড়ুন- ইসলামী ব্যাংকের চেক লেখার নিয়ম

ADVERTISEMENT

শেষকথা

আপনার চেকটি যদি ইংলিশে লিখতে মনস্থির করেন তবে তাতে কোনো প্রকার বাংলা ভাষা ব্যবহার করবেন না। ইংলিশে লিখলে সম্পূর্ণ ইংলিশেই লিখতে হবে। তবে আপনার সিগনেচারের বিষয়টি আলাদা। আপনি সেই সিগনেচারটি দিবেন যে সিগনেচার আপনি ব্যাংক একাউন্ট খোলার সময় ব্যবহার করেছেন।

চেক লেখার ক্ষেত্রে কিছু সতর্কতা অবশ্যই মেনে চলবেন। কেননা অসতর্কতার কারণে ফ্রডের শিকার হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। যেকোনো ধরণের অনাকাঙ্খিত ঘটনা এরাতে সতর্ক থাকা ভালো।

আরো পড়ুন- ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

আরো পড়ুন

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *