নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

নগদ ইসলামিক একাউন্ট কি এবং কিভাবে খুলে, সেই সাথে ইসলামি একাউন্টের সুবিধা গুলো কি কি তা নিয়ে এই পোস্টে আলোচনা করা হয়েছে।

নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

যারা সুদের ব্যাপারে উদ্বিগ্ন থাকেন তাদের জন্য নগদ ইসলামিক একাউন্ট কি তা জানা গুরুত্বপূর্ণ। বিশেষ করে বাংলাদেশের ধর্ম প্রাণ মুসল্লিরা সুদের লেনদেন থেকে দূরে থাকতে নগদ ইসলামিক একাউন্ট ব্যবহার করতে পারেন। এই নগদ ইসলামিক একাউন্টের সুবিধা হিসেবে আছে বিশেষ কিছু যা ইউজাররা উপভোগ করতে পারবেন।

আপনাদের সুবিধার্থে এই পোস্টে থাকবে নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম এবং নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা গুলো সহ Nagad Islamic Account নিয়ে বিস্তারিত। সেই সাথে আপনাদের কিছু কমন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা হয়েছে এই পোস্টের একদম শেষে। চলুন তাহলে শুরু করা যাক।

নগদ ইসলামিক একাউন্ট কি?

ইসলামিক একাউন্ট হচ্ছে এমন এক ধরণের একাউন্ট যা নগদ চালু করেছে মুসলীম ভাই বোনদের কথা মাথার রেখে। কেননা ইসলামে সুদ কে হারাম করা হয়েছে। সুদহীন লেনদেনের জন্য এই ইসলামিক একাউন্ট সুবিধা দেয়া হয়েছে।

মুসলিম প্রধান এই বাংলাদেশে অনেক ভাই বোনেরা আছেন, যারা সুদ থেকে দূরে থাকতে চান। কিন্তু সুদ মুক্ত মোবাইল ব্যাংকিং লেনদেন বাংলাদেশে এর আগে কেউ নিয়ে আসেনি। নগদই প্রথম নগদ ইসলামিক একাউন্ট চালু করেছে, যেখানে গ্রাহক চাইলে তার সম্পূর্ণ লেনদেন ইসলামিক ওয়েতে করতে পারবেন।

নগদের এই ইসলামিক একাউন্ট সুবিধা মনিটরিং করবে শরিয়াহ সুপারভাইজারি কমিটি। ইসলামিক একাউন্টের কার্যক্রম ইসলামিক উপায়ে হচ্ছে কিনা বা নীতিগত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এই কমিটি ভূমিকা রাখবে।

নগদ উদ্যোক্তা একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামিক একাউন্টের সুবিধা

নগদ ইসলামিক একাউন্টে নগদের প্রচলিত সুবিধা পাশাপাশি এক্সট্রা কিছু সুবিধা থাকে। আসুন ইসলামিক একাউন্টের এই সুবিধা গুলো দেখে নেয়া যাক।

  • নগদ ইসলামিক একাউন্টের মাধ্যমে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের সকল সার্ভিস গুলো শরিয়াহ সম্মত উপায়ে উপভোগ করতে পারবেন।
  • গ্রাহকের ইসলামিক একাউন্টে জমানো টাকার উপর কোনো প্রকার সুদের বিনিময় হবে না।
  • সাধারণ নগদ একাউন্টে ডোনেশনের ক্ষেত্রে লিমিট থাকলেও নগদ ইসলামিক একাউন্ট থেকে ডোনেশনের ক্ষেত্রে কোনো প্রকার লিমিট নাই।
  • ইসলামিক ইন্সুরেন্স এর প্রিমিয়াম পেমেন্ট করা যাবে এই একাউন্ট থেকে।
  • হ্বজ বা ট্রাভেল প্যাকেজে পেমেন্ট করা যাবে ইসলামিক একাউন্ট থেকে।
  • যেকোনো নগদ গ্রাহক যদি চান তবে তার একাউন্ট ইসলামিক একাউন্টে কনভার্ট করে নিতে পারবেন। এর জন্য কোনো সমস্যা হবে না বা ফিও দিতে হবে না।

নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামি একাউন্ট আপনাকে আলাদা করে খুলার প্রয়োজন নেই। আপনার রেগুলার নগদ একাউন্টটিকে আপনি চাইলেই নগদ ইসলামিক একাউন্টে কনভার্ট করে নিতে পারবেন। এর জন্য আলাদা কোনো ফি আপনাকে দিতে হবে না। নগদ এপ থেকে তিনটি ধাপে আপনি আপনার একাউন্ট ইসলামি একাউন্টে কনভার্ট করতে পারবেন। নিচে এ নিয়ে বিস্তারিত দেয়া হলো।

রেগুলার নগদ একাউন্টকে ইসলামিক একাউন্টে কনভার্ট করার নিয়ম

নগদ একাউন্টকে ইসলামিক একাউন্টে কনভার্ট করা খুবই সহজ। আপনি আপনার স্মার্টফোন থেকে নগদের মোবাইল এপ ব্যবহার করে খুব সহজে আপনার রেগুলার একাউন্টি ইসলামিক একাউন্টে পরিবর্তন করে নিতে পারবেন।

আপনি যদি একজন রেগুলার নগদ ইউজার হোন, তবে হয়তো আপনার মোবাইলে নগদের এপটি আছে। আর যদি না থাকে তবে আপনি তা ইন্সটল করে নিন প্লে-স্টোর থেকে। তারপর কি করতে হবে তা পর্যায়ক্রমে নিচে উল্লেখ করা হলো।

#১. My Nagad -এ ক্লিক করুন: প্রথমে এপে লগ ইন করার পর আপনার সামনে হোম পেজ আসবে। এই পেজে একদম নিচে ডান পাশে তাকালে My Nagad নামে একটি অপশন পাওয়া যাবে, সেখানে ক্লিক করতে হবে।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

#২. Account type এ ক্লিক করুন: পরের পেজে Language অপশনের নিচেই Account Type নামে একটি অপশন পাওয়া যাবে। সেখানে পাশে দেখতে পাবেন রেগুলার লিখা আছে। এই Account Type অপশনে ক্লিক করুন।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

#৩. আপনার পিন দিয়ে Confirm করুন: এধাপে আপনাকে আপনার পিন দিতে হবে। পিন দেয়া হলে তারপর Confirm করতে হবে।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

Confirm করার পর আপনার নগদ রেগুলার একাউন্ট ইসলামিক একাউন্টে পরিবর্তন হয়ে যাবে। এখন আপনি যদি নগদ এপের হোম পেজে আসেন তবে দেখতে পাবেন যে আপনার নগদের ইন্টারফেস পরিবর্তন হয়ে গেছে। অর্থাৎ নগদের যে সাধারণ কালার তা পরিবর্তন হয়ে ডিজাইন সহ সবুজ কালার চলে আসবে।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

এবার নগদ ইসলামীক থেকে কিভাবে ইসলামী ব্যাংকে টাকা ট্রান্সফার করা যায় দেখুন লিংক ভিজিট করে।

নগদ সম্পর্কে আরো জানতে পড়ুন নগদ

নগদের ইসলামিক একাউন্ট নিয়ে প্রশ্ন এবং উত্তর

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট এ আমি কি কি সার্ভিস এবং সুবিধা পাবো ?

নগদ ইসলামিক এমএফএস একাউন্টের মাধ্যমে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর সকল শরিয়াহ সম্মত সার্ভিস এবং সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

আমি কিভাবে ইসলামিক এপ ব্যবহার করবো ?

আপনি নগদ অ্যাপ এ প্রবেশ করে “আমার নগদ” বা “My Nagad” অপশন থেকে “অ্যাকাউন্টের ধরণ” বা “Account Type” অপশন এ ক্লিক করে আপনার অ্যাকাউন্টের ধরণ সাধারণ অ্যাকাউন্ট থেকে ইসলামিক অ্যাকাউন্টে ট্রান্সফার করতে পারবেন। নগদ গ্রাহকগণ প্রতি মাসে ১ বার অ্যাকাউন্টের ধরণ পরিবর্তন করার সুযোগ পাবেন।

ইসলামিক এপে কনভার্ট করার জন্য কি USSD কোড ব্যবহার করা যাবে ?

এখন পর্যন্ত ইসলামি একাউন্টে কনভার্ট করার জন্য ইউএসএসডি কোড ব্যবহারের নিয়ম চালু করেনি নগদ। এটা শুধু করা যাবে নগদের এপ ব্যবহার করে।

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট এবং রেগুলার নগদ একাউন্ট এর ভিতর পার্থক্য কি ?

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট ইসলামিক শরিয়াহ ভিত্তিক একটি একাউন্ট যা শরিয়াহ সুপারভাইজরি কমিটির নির্দেশনা অনুযায়ী পরিচালনা করা হয়। নগদ ইসলামিক একাউন্টে কোনো সুদ প্রযোজ্য হয় না।

আমি কি ইসলামিক এপে মুনাফা পাবো ?

ইসলামিক একাউন্টে থাকাকালীন মুনাফা প্রযোজ্য নয়।

আমি কি ইসলামিক এপে ক্যাশব্যাক পাবো ?

নগদ ইসলামিক একাউন্টে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর সকল প্রকার সার্ভিস এবং সুবিধা উপভোগ করতে পারবেন। সুতরাং ক্যাশ ব্যাক অফার থাকলে তাও পাবেন।

নগদ ইসলামিক শরিয়াহ বোর্ড কিভাবে গঠন করেছেন ?

নগদের ইসলামি স্কলারদের সমন্বয়ে গঠিত ৫ সদস্য বিশিষ্ট একটি ইসলামিক শরিয়াহ সুপারভাইজারি কমিটি রয়েছে যাদের নিয়ে এই শরিয়া বোর্ড নগদ দ্বারা গঠন করা হয়েছে।

রেগুলার একাউন্ট এ জানুয়ারি মাস এবং ফেব্রুয়ারি মাসের ২০ দিন ছিলাম। মুনাফার সকল শর্ত পূরণ সাপেক্ষে এখন ইসলামিক এপে ট্রান্সফার করার পর কি আমি উক্ত সময়ের জন্য নির্ধারিত মুনাফা পাবো?

গ্রাহক নগদ রেগুলার একাউন্ট থেকে ইসলামিক একাউন্টে ট্রান্সফার হয়ে গেলে, এক্ষেত্রে কোন ধরণের মুনাফা প্রদান করা হয় না।

নগদের অন্যান্য পোস্ট গুলো পড়ুন

নগদ টু রকেটনগদ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম
একাউন্ট লকনগদ একাউন্ট লক হলে করনীয়
মালিকানা পরিবর্তননগদ একাউন্টের মালিকানা পরিবর্তন
পিন ভুলে গেলেনগদ একাউন্টের পিন নাম্বার ভুলে গেলে করণীয়
বিদ্যুৎ বিলনগদে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
এড মানিসেলফিন থেকে নগদে এড মানি করার নিয়ম
নগদ রিলেটেড পোস্ট

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।