নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

নগদ ইসলামিক একাউন্ট কি এবং কিভাবে খুলে, সেই সাথে ইসলামি একাউন্টের সুবিধা গুলো কি কি তা নিয়ে এই পোস্টে আলোচনা করা হয়েছে।

ADVERTISEMENT

যারা সুদের ব্যাপারে উদ্বিগ্ন থাকেন তাদের জন্য নগদ ইসলামিক একাউন্ট কি তা জানা গুরুত্বপূর্ণ। বিশেষ করে বাংলাদেশের ধর্ম প্রাণ মুসল্লিরা সুদের লেনদেন থেকে দূরে থাকতে নগদ ইসলামিক একাউন্ট ব্যবহার করতে পারেন। এই নগদ ইসলামিক একাউন্টের সুবিধা হিসেবে আছে বিশেষ কিছু যা ইউজাররা উপভোগ করতে পারবেন।

আপনাদের সুবিধার্থে এই পোস্টে থাকবে নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম এবং নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা গুলো সহ Nagad Islamic Account নিয়ে বিস্তারিত। সেই সাথে আপনাদের কিছু কমন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা হয়েছে এই পোস্টের একদম শেষে। চলুন তাহলে শুরু করা যাক।

ADVERTISEMENT

নগদ ইসলামিক একাউন্ট কি?

ইসলামিক একাউন্ট হচ্ছে এমন এক ধরণের একাউন্ট যা নগদ চালু করেছে মুসলীম ভাই বোনদের কথা মাথার রেখে। কেননা ইসলামে সুদ কে হারাম করা হয়েছে। সুদহীন লেনদেনের জন্য এই ইসলামিক একাউন্ট সুবিধা দেয়া হয়েছে।

মুসলিম প্রধান এই বাংলাদেশে অনেক ভাই বোনেরা আছেন, যারা সুদ থেকে দূরে থাকতে চান। কিন্তু সুদ মুক্ত মোবাইল ব্যাংকিং লেনদেন বাংলাদেশে এর আগে কেউ নিয়ে আসেনি। নগদই প্রথম নগদ ইসলামিক একাউন্ট চালু করেছে, যেখানে গ্রাহক চাইলে তার সম্পূর্ণ লেনদেন ইসলামিক ওয়েতে করতে পারবেন।

ADVERTISEMENT

নগদের এই ইসলামিক একাউন্ট সুবিধা মনিটরিং করবে শরিয়াহ সুপারভাইজারি কমিটি। ইসলামিক একাউন্টের কার্যক্রম ইসলামিক উপায়ে হচ্ছে কিনা বা নীতিগত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এই কমিটি ভূমিকা রাখবে।

আরো পড়ুন- নগদ উদ্যোক্তা একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামিক একাউন্টের সুবিধা

আপনি যদি ইসলামীক অনুশাসণের সাথে লেনদেন করতে চান তবে নগদ ইসলামীক একাউন্ট আপনার জন্য। নগদ ইসলামিক একাউন্টে নগদের প্রচলিত সুবিধা পাশাপাশি এক্সট্রা কিছু সুবিধা থাকে। আপনি এখানে শরিয়া মেনে লেনদেন করতে পারবেন। সুদের ব্যাপারে এখানে তারা সতর্কতা অবলম্বন করে থাকে।

যাই হোক। আসুন ইসলামিক একাউন্টের আরো কিছু সুবিধা দেখে নেয়া যাক।

ADVERTISEMENT
  • নগদ ইসলামিক একাউন্টের মাধ্যমে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের সকল সার্ভিস গুলো শরিয়াহ সম্মত উপায়ে উপভোগ করতে পারবেন।
  • গ্রাহকের ইসলামিক একাউন্টে জমানো টাকার উপর কোনো প্রকার সুদের বিনিময় হবে না।
  • সাধারণ নগদ একাউন্টে ডোনেশনের ক্ষেত্রে লিমিট থাকলেও নগদ ইসলামিক একাউন্ট থেকে ডোনেশনের ক্ষেত্রে কোনো প্রকার লিমিট নাই।
  • ইসলামিক ইন্সুরেন্স এর প্রিমিয়াম পেমেন্ট করা যাবে এই একাউন্ট থেকে।
  • হ্বজ বা ট্রাভেল প্যাকেজে পেমেন্ট করা যাবে ইসলামিক একাউন্ট থেকে।
  • যেকোনো নগদ গ্রাহক যদি চান তবে তার একাউন্ট ইসলামিক একাউন্টে কনভার্ট করে নিতে পারবেন। এর জন্য কোনো সমস্যা হবে না বা ফিও দিতে হবে না।

এই নগদ ইসলামিক এপে নগদের ব্যালেন্সও চেক করা যাবে।

আরো পড়ুন- বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামিক একাউন্ট খোলার নিয়ম

নগদ ইসলামি একাউন্ট আপনাকে আলাদা করে খুলার প্রয়োজন নেই। আপনার রেগুলার নগদ একাউন্টটিকে আপনি চাইলেই নগদ ইসলামিক একাউন্টে কনভার্ট করে নিতে পারবেন। এর জন্য আলাদা কোনো ফি আপনাকে দিতে হবে না। নগদ এপ থেকে তিনটি ধাপে আপনি আপনার একাউন্ট ইসলামি একাউন্টে কনভার্ট করতে পারবেন। এর জন্য নগদ এপ থেকে My Nagad অপশনে গিয়ে Account type ইসলামীক করে দিলে হবে।

নিচে এ নিয়ে আপনার বুঝার সুবিধার্থে ছবি সহ আরো বিস্তারিত দেয়া হলো।

ADVERTISEMENT

রেগুলার নগদ একাউন্টকে ইসলামিক একাউন্টে কনভার্ট করার নিয়ম

নগদ একাউন্টকে ইসলামিক একাউন্টে কনভার্ট করা খুবই সহজ। আপনি আপনার স্মার্টফোন থেকে নগদের মোবাইল এপ ব্যবহার করে খুব সহজে আপনার রেগুলার একাউন্টি ইসলামিক একাউন্টে পরিবর্তন করে নিতে পারবেন।

আপনি যদি একজন রেগুলার নগদ ইউজার হোন, তবে হয়তো আপনার মোবাইলে নগদের এপটি আছে। আর যদি না থাকে তবে আপনি তা ইন্সটল করে নিন প্লে-স্টোর থেকে। তারপর কি করতে হবে তা পর্যায়ক্রমে নিচে উল্লেখ করা হলো।

#১. My Nagad -এ ক্লিক করুন: প্রথমে এপে লগ ইন করার পর আপনার সামনে হোম পেজ আসবে। এই পেজে একদম নিচে ডান পাশে তাকালে My Nagad নামে একটি অপশন পাওয়া যাবে। এই My Nagad অপশনের উপর ক্লিক করতে হবে পরের ধাপে যাওয়ার জন্য।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

#২. Account type এ ক্লিক করুন: পরের পেজে আপনার একাউন্টের বেশ কিছু সেটিংস সম্পর্কিত বিষয় দেখতে পাবেন। সবার উপরে Language অপশনের নিচেই Account Type নামে একটি অপশন পাওয়া যাবে। সেখানে সচরাচর পাশে দেখতে পাবেন রেগুলার লিখা আছে। যদি আপনি এই একাউন্ট টাইপ ইসলামীক করতে চান তবে এখানে এই Account Type অপশনে ক্লিক করুন।

ADVERTISEMENT
নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

#৩. আপনার পিন দিয়ে Confirm করুন: পরের ধাপে আপনার একাউন্টের নিরাপত্তার জন্য আপনার কাছে আপনার নগদ একাউন্টের পিন চাইবে। বক্সে আপনি আপনার গোপন চার সংখ্যার পিনটি দিয়ে দিন। পিন দেয়া হলে তারপর Confirm করতে হবে। এর জন্য নিচে থাকা Confirm অপশনের উপর ক্লিক করুন।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

Confirm করার পর আপনার নগদ রেগুলার একাউন্ট ইসলামিক একাউন্টে অটোমেটিক পরিবর্তন হয়ে যাবে। এখন আপনি যদি নগদ এপের হোম পেজে আসেন তবে দেখতে পাবেন যে আপনার নগদের ইন্টারফেস একদম পরিবর্তন হয়ে গেছে। অর্থাৎ নগদের যে সাধারণ কালার তা পরিবর্তন হয়ে ডিজাইন সহ সবুজ কালার চলে এসেছে।

নগদ ইসলামিক একাউন্ট কি | নগদ ইসলামিক একাউন্ট এর সুবিধা

এবার নগদ ইসলামীক থেকে কিভাবে ইসলামী ব্যাংকে টাকা ট্রান্সফার করা যায় দেখুন লিংক ভিজিট করে। আর কখন যদি আপনি আপনার একাউন্ট হ্যাক হওয়ার ঝামেলায় পড়েন তবে নগদ একাউন্ট হ্যাক হলে করণীয় কি দেখে নিন।

ADVERTISEMENT
নগদ সম্পর্কে আরো জানতে পড়ুন নগদ

নগদ ইসলামীক এপ থেকে ব্যালেন্স চেক করার নিয়ম

নগদ ইসলামীক এপ ব্যবহার করে ব্যালেন্স চেক করার জন্য প্রথমে নগদ এপে পিন দিয়ে লগইন করুন। লগইন করার পর এপের একদম উপরে দেখতে পাবেন ”ব্যালেন্স দেখতে ট্যাপ করুন” অথবা ‘Tap for balance‘ লিখা অপশন। সেখানে ক্লিক করলে আপনার নগদ একাউন্টে থাকা টোটাল ব্যালেন্স আপনার সামনে প্রদর্শন করা হবে।

শেষকথা

সবশেষে এটা বলা যায় যে একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই সুদ থেকে বিরত থাকতে হবে। এটি আমাদের জন্য সম্পূর্ণ হারাম করা হয়েছে। অন্য দিকে যেহেতু এই যুগে আমাদের লেনদেনের জন্য মোবাইল ব্যাংকিং সার্ভিস গুলো ব্যবহার করতেই হয়। সুতরাং এটি ভালো যে আমরা কোনো একটি উত্তম পথ বেছে নিবো।

নগদ ইসলামীক যেহেতু মুসলীম ভাই বোনদের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা, তাই এই একাউন্ট তাদের জন্য একটি ভালো মাধ্যম হতে পারে লেনদেনের জন্য।

এই নগদ ইসলামীক একাউন্ট খোলা খুবই সহজ। নগদ ইসলামীক এপ ব্যবহার করে খুব সহজে এটি করা যায়। শুধু মাত্র তিনটি ধাপে এটি করা সম্ভব।

নগদের ইসলামিক একাউন্ট নিয়ে প্রশ্ন এবং উত্তর

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট এ আমি কি কি সার্ভিস এবং সুবিধা পাবো ?

নগদ ইসলামিক এমএফএস একাউন্টের মাধ্যমে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর সকল শরিয়াহ সম্মত সার্ভিস এবং সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

আমি কিভাবে ইসলামিক এপ ব্যবহার করবো ?

আপনি নগদ অ্যাপ এ প্রবেশ করে “আমার নগদ” বা “My Nagad” অপশন থেকে “অ্যাকাউন্টের ধরণ” বা “Account Type” অপশন এ ক্লিক করে আপনার অ্যাকাউন্টের ধরণ সাধারণ অ্যাকাউন্ট থেকে ইসলামিক অ্যাকাউন্টে ট্রান্সফার করতে পারবেন। নগদ গ্রাহকগণ প্রতি মাসে ১ বার অ্যাকাউন্টের ধরণ পরিবর্তন করার সুযোগ পাবেন।

ইসলামিক এপে কনভার্ট করার জন্য কি USSD কোড ব্যবহার করা যাবে ?

এখন পর্যন্ত ইসলামি একাউন্টে কনভার্ট করার জন্য ইউএসএসডি কোড ব্যবহারের নিয়ম চালু করেনি নগদ। এটা শুধু করা যাবে নগদের এপ ব্যবহার করে।

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট এবং রেগুলার নগদ একাউন্ট এর ভিতর পার্থক্য কি ?

নগদ ইসলামিক এমএফএস একাউন্ট ইসলামিক শরিয়াহ ভিত্তিক একটি একাউন্ট যা শরিয়াহ সুপারভাইজরি কমিটির নির্দেশনা অনুযায়ী পরিচালনা করা হয়। নগদ ইসলামিক একাউন্টে কোনো সুদ প্রযোজ্য হয় না।

আমি কি ইসলামিক এপে মুনাফা পাবো ?

ইসলামিক একাউন্টে থাকাকালীন মুনাফা প্রযোজ্য নয়।

আমি কি ইসলামিক এপে ক্যাশব্যাক পাবো ?

নগদ ইসলামিক একাউন্টে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এর সকল প্রকার সার্ভিস এবং সুবিধা উপভোগ করতে পারবেন। সুতরাং ক্যাশ ব্যাক অফার থাকলে তাও পাবেন।

নগদ ইসলামিক শরিয়াহ বোর্ড কিভাবে গঠন করেছেন ?

নগদের ইসলামি স্কলারদের সমন্বয়ে গঠিত ৫ সদস্য বিশিষ্ট একটি ইসলামিক শরিয়াহ সুপারভাইজারি কমিটি রয়েছে যাদের নিয়ে এই শরিয়া বোর্ড নগদ দ্বারা গঠন করা হয়েছে।

রেগুলার একাউন্ট এ জানুয়ারি মাস এবং ফেব্রুয়ারি মাসের ২০ দিন ছিলাম। মুনাফার সকল শর্ত পূরণ সাপেক্ষে এখন ইসলামিক এপে ট্রান্সফার করার পর কি আমি উক্ত সময়ের জন্য নির্ধারিত মুনাফা পাবো?

গ্রাহক নগদ রেগুলার একাউন্ট থেকে ইসলামিক একাউন্টে ট্রান্সফার হয়ে গেলে, এক্ষেত্রে কোন ধরণের মুনাফা প্রদান করা হয় না।

নগদ ইসলামীক এপের ভাষা বাংলা করা যাবে কি?

হ্যাঁ করা যাবে। এর জন্য My Nagad অপশন থেকে একদম উপরে Language অপশন ভিজিট করে আপনি আপনার সুবিধা মতো ভাষা সিলেক্ট করতে পারবেন।

নগদের যে একাউন্ট টাইপ তা কতোবার পরিবর্তন করা যাবে?

নগদের যে একাউন্ট টাইপ, অর্থাৎ নগদ রেগুলার বা নগদ ইসলামীক, এক টাইপ থেকে অন্য টাইপে মাসে সর্বোচ্চ একবার পরিবর্তন করা যাবে। একবার চেন্জ করার পর পরের বারের জন্য একটি মাস আপনাকে অপেক্ষা করতে হবে।

নগদের অন্যান্য পোস্ট গুলো পড়ুন

হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *