চেক লেখার সময় যেসব বিষয়ে সতর্ক থাকবেন

চেক লেখার সময় কিছু বিষয়ে সতর্ক থাকা অপরিহার্য। এমনই কিছু বিষয় নিয়ে আজকের এই পোস্টে আলোচনা করা হয়েছে।

ADVERTISEMENT

ব্যাংক চেক ব্যক্তি থেকে ব্যাক্তি বা ব্যবসার মধ্যে অর্থ প্রদান বা অর্থ স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়। চেক লেখা একটি সহজ কাজ বলে মনে হয়, কিন্তু যাতে আপনার চেকটি অপব্যবহার বা প্রত্যাখ্যান করা না হয় তা নিশ্চিত করার জন্য সতর্ক থাকতে হয়।

আপনার সুবিধার্থে আজকে আমরা দেখবো কিছু সতর্কতা যা আমাদের যেকোনো ব্যাংকের একটি চেক লেখার ক্ষেত্রে অবশ্যই অনুসরণ করা উচিত। চলুত তাহলে শুরু করা যাক।

ADVERTISEMENT

চেক লেখার নিয়ম এবং সতর্কতা

#১. প্রাপকের বিবরণ যাচাই করুন
একটি চেক লেখার আগে আপনাকে যে প্রথম এবং প্রধান সতর্কতা অবলম্বন করা উচিত তা হল প্রাপকের বিবরণ যাচাই করা। নিশ্চিত করুন যে আপনার কাছে প্রাপকের নামের সঠিক বানান এবং সঠিক অ্যাকাউন্ট নম্বর রয়েছে। এই তথ্য সরাসরি প্রাপকের কাছ থেকে বা যেকোন অফিসিয়াল নথি থেকে পাওয়া যেতে পারে, যেমন একটি বিল বা চালান। ভুল বিবরণ সহ একটি চেক প্রত্যাখ্যাত বা জালিয়াতি শিকার হতে পারে।

#২. আপনার অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করুন
একটি চেক লেখার আগে চেকের পরিমাণ কভার করার জন্য আপনার কাছে পর্যাপ্ত অর্থ রয়েছে তা নিশ্চিত করতে আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা অপরিহার্য। পর্যাপ্ত অর্থ ছাড়া একটি চেক লেখার ফলে চেকটি বাউন্সড চেক হতে পারে।

ADVERTISEMENT

#৩. তারিখটি সঠিকভাবে লিখুন
চেক লেখার সময় আরেকটি গুরুত্বপূর্ণ সতর্কতা হল তারিখ সঠিকভাবে লেখা। তারিখটি দিন-মাস-বছরের বিন্যাসে লেখা উচিত এবং বর্তমান হওয়া উচিত। একটি পোস্ট-ডেটেড চেক বা ভুল তারিখ সহ একটি চেক লেখার ফলে প্রাপকের সাথে সমস্যা হতে পারে, যেমন বিলম্বিত অর্থপ্রদান বা আইনি সমস্যা।

#৪. একটি কলম ব্যবহার করুন এবং সুস্পষ্টভাবে লিখুন
চেক লেখার সময় সর্বদা একটি কলম ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে আপনার হাতের লেখা সুস্পষ্ট। একটি পেন্সিল দিয়ে একটি চেক লেখা বা অস্পষ্ট হাতের লেখা ব্যবহার করার ফলে চেকটি ব্যাঙ্কের দ্বারা প্রত্যাখ্যাত হতে পারে, আবার প্রতারকদের দ্বারা পরিবর্তিতও হতে পারে৷

#৫. চেকবুক নিরাপদ রাখুন
পরিশেষে, আপনার চেকবুককে নিরাপদ ও সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সর্বদা একটি তালাবদ্ধ ড্রয়ারে বা ক্যাবিনেটে রাখুন এবং এটিকে কখনই আশেপাশে রেখে দেবেন না। এছাড়াও, জালিয়াতি এবং অপব্যবহার এড়াতে আপনার লেখা চেক এবং নগদকৃত চেকগুলির যে বাড়তি অংশ চেকে থাকে তাতে টাকা তুলার রেকর্ড রাখুন৷

ADVERTISEMENT

আরো পড়ুন- নতুন চেক বইয়ের জন্য আবেদন করার নিয়ম

ব্যাংক চেক লেখার সময় সতর্কতা

  • আপনার চেকটি লেখার জন্য সুবিধাজনক কোনো একটি জায়গায় চলে যান।
  • লেখার ক্ষেত্রে যেকোনো একটি ভাষা ব্যবহার করুন, যেমন বাংলা কিংবা ইংরেজি।
  • লিখার আগেই চেকটি ভালো করে দেখে কি লিখবেন তা ঠিক করে নিন।
  • কাটা ছেড়া একদমই করবেন না ব্যাংক চেকে।
  • যদি কোনোভাবে কাটা ছেড়া হয়েও যায় সেক্ষেত্রে চেষ্টা করবেন যেন একটানে ভুল কেটে পাশে সুন্দর করে লিখতে।
  • প্রয়োজনে কমা (,) ব্যবহার করুন, যেখানে এর প্রয়োজন আছে।
  • আর অবশ্যই আপনি যে পরিমাণ টাকা তুলতে চান তা আপনার একাউন্টে আছে কিনা জেনে নিবেন। কেননা এখানে চেক ডিজঅনার হওয়ার ব্যাপার থাকতে পারে।

এসকল সতর্কতা মেনে চলুন। তাহলে আর আপনার চেকটি নষ্ট হওয়ার ভয় থাকবে না।

আরো পড়ুন- এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম

ADVERTISEMENT

একটি বৈধ চেকের মেয়াদ কত মাস?

আপনার পূরণ করা একটি বৈধ চেকের মেয়াদ পূরণকৃত তারিখ থেকে শুরু করে পরবর্তি ছয় মাস। ছয় মাস পর আর এই চেক ব্যবহার করা যাবে না।

আরো পড়ুন- ব্যাংকের চেক বই হারিয়ে গেলে করণীয়

শেষকথা

একটি ব্যাংক চেক লেখার জন্য বেশ কয়েকটি প্রয়োজনীয় সতর্কতার দিকে মনোযোগ দেওয়া প্রয়োজন। প্রাপকের বিশদ যাচাই করে, আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করে, তারিখটি সঠিকভাবে লিখে, একটি কলম ব্যবহার করে এবং সুস্পষ্টভাবে লিখে, চেকটি ক্রস করে এবং চেকবুকটি নিরাপদ রেখে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার চেক অপব্যবহার বা প্রত্যাখ্যান করা হচ্ছে না।

এছাড়া আরো বাড়তি কিছু সতর্কতা মানার মাধ্যমে আপনি আপনার সাথে যেকোনো অনাকাঙ্খিত ঘটনা এরিয়ে চলতে পারেন।

ADVERTISEMENT

বিভিন্ন ব্যাংকের চেক লেখার নিয়ম

লেটেস্ট পোস্ট দেখতে হোমে যান: bankline

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *