ব্যাংকের চেক বই হারিয়ে গেলে করণীয় কি জেনে নিন

ব্যাংকের চেকবুক হারিয়ে ফেলেছেন? এটি একটি বিশাল রিস্কের বিষয় হতে পারে আপনার জন্য। তাই দেখে নিন ব্যাংকের চেকবুক হারালে আপনার করণীয় কি।

ADVERTISEMENT

ব্যাংকের চেকবুক হারানো একটি দুশ্চিন্তার এবং চাপের অভিজ্ঞতা হতে পারে৷ কেননা এখানে চেক বইটি অন্য কারো হাতে যাওয়ার সম্ভাবনা থাকে। আর এমন যদি হয় যে এই চেক বই এমন কারো হাতে পড়েছে যার উদ্দ্যেশ্য মোটেও ভালো না, তবে এখানে হিসাবধারীর জন্য থাকছে বড় একটি রিস্ক।

তবে সময় মতো যদি কিছু সতর্ক পদক্ষেপ নেয়া যায় তবে হয়তো আপনার জন্য এটি কোনো সমস্যাই হবে না। এখানে ব্যাংক আপনাকে এব্যাপারে পর্যাপ্ত সহযোগিতা করতে পারে।

ADVERTISEMENT

যাইহোক, সমস্যাটি সমাধান করতে আপনার কি ধরণের পদক্ষেপ নিতে হতে পারে, তা নিয়ে এই পোস্টে আলোচনা করা হয়েছে৷ তাহলে চলুন দেখে নেয়া যাক ব্যাংকের চেক বই হারিয়ে গেলে করণীয় কি তা।

ব্যাংকের চেক বই হারিয়ে গেলে করণীয়

চেক বই হারিয়ে গেলে আপনার প্রথম কাজটি হবে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ব্যাংকে জানানো৷ এতে ব্যাংক দ্রুতই যেকোনো প্রতারণামূলক কার্যকলাপ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। এতে করে আপনার টাকা হারানোর যে রিস্ক তা আর থাকবে না। তবে প্রয়োজনে ব্যাংক আপনার কাছ থেকে একটি জিডির কপি চাইতে পারে। সেক্ষেত্রে আপনার একটি জিডি করে নিতে হবে।

ADVERTISEMENT

বেশিরভাগ ক্ষেত্রে, ব্যাংক পুরোনো চেক বাতিল করে এবং আপনাকে একটি নতুন চেকবুক ইস্যু করে দিবে। এরপর আপনি স্বাভাবিক হিসাবে আপনার ব্যাংকিং কার্যক্রম পুনরায় শুরু করতে পারবেন। এ অবস্থায় কেউ আর আপনার চেক বুক ব্যবহার করতে চাইলেও তা আর ব্যবহার করতে পারবে না।

এখানে আপনার পুরোনো যে চেক বুক থাকে তার যে সিরিয়াল থাকে, সেই সিরিয়াল বাতিল করা হলে এটি আর কোনো ভাবে গ্রহণ যোগ্য হবে না। যদি এমনও হয় যে আপনি আপনার চেক বুকটি খুজে পেয়েছেন, তারপর তা দিয়ে আবার লেনদেন করার চেষ্টা করছেন, সেক্ষেত্রেও আপনি ব্যার্থ হবেন। এই চেক সবরকম ভাবে ব্যবহারের অনুপযোগি হয়ে যাবে।

আরো পড়ুন- নতুন চেক বইয়ের জন্য আবেদন

ADVERTISEMENT

নতুন চেক পাওয়ার পরবর্তি সতর্কতা

  • আপনি যাতে ভবিষ্যতে আপনার নতুন কোনো চেক বুক আবার না হারান তা নিশ্চিত করার জন্য চেক বুকটি একটি নিরাপদ স্থানে রাখুন, যেমন একটি নিরাপদ লকবক্স বা নিরাপদ আমানত বাক্স৷
  • পেপার চেক বুকের প্রয়োজনীয়তা কমাতে আপনি অনলাইন বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মতো ইলেকট্রনিক ব্যাংকিং অপশনগুলো বেছে নিতে পারেন। এখানে আপনার আর চেকের দরকার হবে না।
  • আরপর সমস্ত লেনদেন বৈধ কিনা তা নিশ্চিত করতে আপনার নিয়মিত ব্যাংক স্টেটমেন্ট পর্যালোচনা করা উচিত। এটি আপনাকে প্রথম দিকের যেকোনো প্রতারণামূলক কার্যকলাপ সনাক্ত করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনার ব্যাংকে রিপোর্ট করতে সাহায্য করবে।

চেক হারালে প্রয়োজনে জিডি করা যায়

অনেক সময় এমন কিছু পরিস্থিতি হয়, যেমন: স্পর্শকাতর লেনদেনের কিছু চেক হারিয়ে গেছে, এমতাবস্থায় ব্যাংকের জানানোর পাশাপাশি নিকটস্থ থানায় জিডি করার প্রয়োজন হয়।

আপনি আপনার চেক হারিয়ে গেলে নিকটস্থ থানায়, যে স্থানে হারিয়েছে ঔ এরিয়ায় যে থানা পড়ে সে থানায়, একটি সাধারণ ডাইরি বা GD করতে পারেন। আসলে জিডি করার মাধ্যমে একটি আইনগত ভিত্তি তৈরি হয়ে যায়। এক্ষেত্রে মনে রাখা ভালো যে, হারানোর পর যত তাড়াতাড়ি সম্ভব চেকের নাম্বার উল্লেখ পূর্বক একটি জিডি করে ফেলা ভালো।

যদি সম্পূর্ণ চেক বই হারিয়ে যায় তবে সকল নম্বর বা নম্বরের সিরিয়াল উক্ত জিডিতে উল্লেখ করতে হবে। চেক যদি ব্লাঙ্ক অবস্থায়ও থাকে তবুও উল্লেখ করবেন আর লিখিত থাকলেও তা সুনির্দিষ্ট ভাবে উল্লেখ করবেন। এক্ষেত্রে আপনি প্রয়োজনে কোন অভিজ্ঞ আইনজীবীর সহায়তাও নিতে পারেন।

ADVERTISEMENT

আরো পড়ুন- এক ব্যাংকের চেক অন্য ব্যাংকে জমা দেয়ার নিয়ম

শেষকথা

একটি ব্যাংক চেকবুক হারানো চিন্তার বিষয়। তবে সঠিক পদক্ষেপের মাধ্যমে, আপনি দ্রুত সমস্যার সমাধান করতে পারেন এবং আপনার চেকবুকে অ্যাক্সেস ফিরে পেতে পারেন। স্পর্শকাতর চেকের ক্ষেত্রে আপনি চাইলে একটি জিডিও করে রাখতে পারেন।

প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ এবং নিয়মিত আপনার অ্যাকাউন্ট নিরীক্ষণ করে, আপনি প্রতারণামূলক কার্যকলাপের ঝুঁকি কমাতে পারেন এবং আপনার আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে পারেন।

প্রশ্ন এবং উত্তর

ব্যাংকের চেক হারালে কি জিডি করার প্রয়োজন আছে?

আপনার ব্যাংকের শুধু একটি চেক বা একটি চেক বুক যাই হারাক না কেন, আপনার জন্য এটি ভালো হবে যে আপনি একটি জিডি করে ফেলবেন। এতে করে আপনার জন্য একটি আইনগত ভিত্তি তৈরি হবে। তবে আপনার জন্য এটি যদি খুব বেশি সমস্যা না হয়, বা স্পর্শ কাতর কিছু না হয়, তবে আপনি জিডি না করলেও কোনো সমস্যা নেই। আপনি এক্ষেত্রে শুধু ব্যাংকের সহযোগিতা নিতে পারেন।

ADVERTISEMENT
হারানো চেক বাতিল হলে কি তা আর পরে খুজে পেলে ব্যবহার করা যাবে?

আপনার হারানো চেক ব্যাংক কতৃক যদি বাতিল হয়, তবে আপনি সেই চেক পরে খুজে পেলে এবং তা দিয়ে লেনদেন করার চেষ্টা করলেও কোনো লাভ হাবে না। এটি বাতিল হয়েছে মানে এখন আর এটি একদমই গ্রহণযোগ্য নয়। সেক্ষেত্রে আপনাকে চেক ব্যবহারের জন্য নতুন চেক বুক সংগ্রহ করতে হবে।

চেক বই হারালে প্রথম কাজ কি হবে?

আপনার চেক বইটি যদি হারিয়ে যায় তবে আপনার প্রথম কাজ হবে ব্যাংক গিয়ে তা ইনফর্ম করা। তারা আপনার জন্য প্রয়োজনিয় সকল ব্যবস্থা গ্রহণ করবে। প্রয়োজনে আপনার পুরোনো চেক বুকটি বাতিল হিসেবে লিস্ট করবে। এতে করে আপনার সেই চেক বুক দিয়ে আর লেনদেন করা সম্ভব হবে না।

আরো জানুন

একাউন্ট চেকব্যাংক একাউন্ট চেক করার নিয়ম
হোমে যানbankline
ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *