ব্যাংক লোন মওকুফের আবেদন সহজ নিয়মে

ঋণ গ্রহিতা বিভিন্ন কারণে ব্যাংক লোন মওকুফের আবেদন করতে পারেন। তবে এটি নিশ্চই কোনো গ্রহণযোগ্য কারণ হতে হবে। যেমন ধরুন ঋণ গ্রহিতা ঋণ নিয়ে মারা গেছেন বা গ্রহিতা বড় কোনো…

ADVERTISEMENT

ঋণ গ্রহিতা বিভিন্ন কারণে ব্যাংক লোন মওকুফের আবেদন করতে পারেন। তবে এটি নিশ্চই কোনো গ্রহণযোগ্য কারণ হতে হবে। যেমন ধরুন ঋণ গ্রহিতা ঋণ নিয়ে মারা গেছেন বা গ্রহিতা বড় কোনো দূর্যোগের মুখোমুখি হলেন যেমন প্রকৃতিক দূর্যোগ, মহামারি ইত্যাদি, যার কারণে তিনি অত্যন্ত ক্ষতিগ্রস্থ হলেন যে তার লোন সুদে আসলে পরিষোধের অবস্থ আর নাই। এ অবস্থায় তিনি ব্যাংকে ঋণ মওকুফের আবেদন করতে পারেন।

এই পোস্টে আমরা দেখবো কিভাবে সহজে একটি ব্যাংক লোন মওকুফের আবেদন লেখা যায় এবং তার আগে জানবো যেসকল কারণে আপনি এই আবেদনটি করার সুযোগ পাবেন। চলুন তাহলে শুরু করা যাক।

ADVERTISEMENT

ব্যাংক লোন মওকুফের আবেদন করার নিয়ম

তারিখ: ২৫/০১/২০২৩

বরাবর
ম্যানেজার
কখগ ব্যাংক
কাপ্তাই, রাঙ্গামাটি
বিষয়: ঋণ মওকুফের জন্য অনুরোধ

জনাব

সবিনয়ে নিবেদন এই যে, আমি মোঃ ওমর ছালেহীন, আমার ব্যাংক হিসাব নম্বর ১১২৩৪৫৬৭৭৮। গত ৩ মাস আগে আমি আপনার ব্যাংক থেকে ২০০,০০০ টাকা ঋণ নিয়েছিলাম। ঋণ নেয়ার পর থেকে আমি নিয়মিত কিস্তিও পরিশোধ করে আসছি। দুর্ভাগ্যবশত বর্তমানে কিছু অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে আমি আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছি এবং আমি ঋণের কিস্তি পরিশোধ করতে পারছি না।

আমি একজন [পেশা/চাকরীর শিরোনাম], এবং আমার মাসিক আয় হল [মাসিক আয়]। তবে বর্তমান পরিস্থিতির কারণে আমার আয় কমে গেছে এবং আমি আমার মৌলিক চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছি। আমি পরিস্থিতি সামলানোর যথাসাধ্য চেষ্টা করেছি, কিন্তু সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করতে পারছি না।

অতএব জনাবের নিকট সবিনয়ে নিবেদন এই যে, আমার পরিস্থিতি বিবেচনা করে আমার ঋণ মওকুফ করলে আপনার নিকট চির কৃতঙ্গ থাকিবো।

নিবেদক
নাম: মোঃ ওমর ছালেহীন
ঠিকানা: কাপ্তাই, রাঙ্গামাটি
মোবাইল: 01800000000

ব্যাংক লোন মওকুফের আবেদন ইংরেজিতে করার নিয়ম

Date: 25.01.2024

The Mannager
ABC Bank PLC
Kaptai, Rangamati
Sub: Request for loan waiver

Sir

With all due respect, I want to inform you that, I am Omar Salehin, and my bank account number is 1123456778. Last 3 months ago I took a loan of Tk 200,000 from your bank. I have been paying regular installments since taking the loan. Unfortunately currently due to some unforeseen circumstances, I am facing financial problems and I am unable to pay the loan installments.

I am an [occupation/job title], and my monthly income is [monthly income]. But due to the current situation, my income has reduced and I am struggling to meet my basic needs. I have tried my best to manage the situation, but am unable to pay the loan installments on time.

Therefore, my sincere request to you is that if you consider my situation and forgive my debt, I will be forever grateful to you.

Your faithfully,
Name: Omar Salehin
Address: Kaptai, Rangamati
Mobile: 01800000000

আরো পড়ুন- ব্যাংক থেকে লোন নেওয়া কি জায়েজ কিনা

যেসকল কারণে আপনি লোন মওকুফের আবেদন করতে পারবেন

বাংলাদেশ ব্যাংক গত বছর ২১ এপ্রিল ২০২২ ব্যাংক ৠণের সুদ মওকুফ সংক্রান্তে বিআরপিডি ৬ জারি করেছে। সেখানে বলা হয়েছে, ব্যাংকগুলো বিভিন্ন নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে ঋণের সুদ মওকুফ করতে পারে। কেন্দ্রিয় ব্যাংকের দেয়া কারণ গুলো, যখন ঋণ মওকুফ করা যাবে, তা হলো:

ADVERTISEMENT
  • ঋণগ্রহীতার মৃত্যু হলে
  • প্রাকৃতিক দুর্যোগ হলে
  • মহামারি দেখা দিলে
  • মড়ক জনিত কারণে
  • নদীভাঙনের কারণে
  • দুর্দশা জনিত কারণে
  • প্রকল্প বন্ধ হয়ে গেলে

এসকল অবস্থাজনিত কারণে ব্যাংক ঋণ গ্রহিতাকে ব্যাংকঋণের সুদের সম্পূর্ণ অংশ বা কিছু অংশবিশেষ বিবেচনা স্বাপেক্ষে মওকুফ করে দিতে পারে। তবে ঋণ গ্রহিতাকে পর্যাপ্ত কারণ সহ একটি আবেদন পত্র লিখে ব্যাংক ম্যানেজার বরাবর তা সাবমিট করতে হবে।

ব্যাংক ঋণ গ্রহিতার দেয়া তথ্য অনুযায়ি প্রয়োজনিয় ইভেস্টিগেশনের মাধ্যমে এর তথ্য যাচাই করবে। সবঠিক থাকলে তারা ক্ষয়ক্ষতির পরিমাণ বিবেচনা করে লোনের সুদের অংশ বা অংশ বিশেষ মওকুফ করবে।

ঋণগ্রহীতার মৃত্যু হলে

লোন পরিষোধের আগেই যদি গ্রহীতা মারা যান তবে সেই লোন নেওয়ার সময় গ্যারান্টার বা ঋণগ্রহীতার আইনি উত্তরাধিকারীর কাছ থেকে সেই টাকা ব্যাংক সংগ্রহ করতে পারে। তবে লোনের ধরণ ভেদে এই নিয়ম ভিন্নও হতে পারে।

ADVERTISEMENT

তাই যদি আপনি মৃত ব্যাক্তির পক্ষের কেউ হোন যাকে মৃত ব্যাক্তির নেয়া ঋণের কিস্তি পরিষোধ করতে হয় সুদ সহ, তবে আপনি এই অতিরিক্ত সুদের মওকুফের জন্য ব্যাংক ম্যানেজার বরাবর আবেদন করতে পারেন।

তবে ব্যক্তিগত ঋণ হলে ব্যাংক বা ঋণদাতা কোনও প্রতিষ্ঠান মৃত ঋণগ্রহীতার পরিবারের কোনও জীবিত সদস্য বা তার আইনি উত্তরাধিকারীকে এই ঋণ পরিশোধ করতে বলতে পারে না। তবে ক্রেডিট কার্ডের ঋণ বা অন্যান্য ঋণগুলোর ক্ষেত্রে এই নিয়ম নেই।

আরো পড়ুন- মৃত ব্যক্তির ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন পত্র

ADVERTISEMENT

প্রাকৃতিক দুর্যোগ হলে

বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের কারণে, যেমন: বন্যা, জলোচ্ছাস এবং এমনি অন্যান্য দূর্যোগে ঋণগৃহিতা যদি ক্ষতিগ্রস্থ হয়। হয়তো তিনি কোনো কাজের জন্য লোন নিয়েছেন, কিন্তু তা বন্যায় ভাসিয়ে নিয়ে গেছেন। এমন পরিস্থিতিতে তিনি ব্যাংক ম্যানেজার বরাবর অতিরিক্ত অর্থ বা সুদের মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

মহামারি দেখা দিলে

কোনো মহামাড়ি দেখা দিলে, যেমন বিশ সালে হওয়া মহামাড়ির মতো কোনো রোগ, এমন কিছুর কারণে ঋণ গ্রহিতা ক্ষতিগ্রস্থ হলে, যেমন: তার ব্যবস্থায় লস হলে বা বন্ধ করে দিতে হলে, তখন তিনি ব্যাংকে ঋণের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

মড়ক জনিত কারণে

মড়কের কারণে ব্যবসায়িরা অনেক সময় ক্ষতিগ্রস্থ হয়, যেমন ধরুন মুরগীর ফার্মে হঠাৎ কোনো রোগ দেখা দিলো বা মাছের খামারে এমন কোনো রোগ দেখা দিলে যে সব মাছ গুলো মারা গেলা। এমন কঠিন পরিস্থিতিতে ব্যাংকে ঋণের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

নদীভাঙনের কারণে

ঋণ গ্রহিতা যদি নদী ভাঙনের শিকার হয়ে ক্ষতিগ্রস্থ হন তবে তিনি ব্যাংকে ঋণের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন। এমন অনেক জায়গা আছে যেখানে মানুষ নদী ভাঙনের কারণে বিভিন্ন ক্ষয় ক্ষতির শিকার হন। তারা চাইলে এই সুবিধা নিতে পারেন।

ADVERTISEMENT

দুর্দশা জনিত কারণে

অনেক সময় মানুষ অবস্থার পরিবর্তন করতে এবং ভালো কিছু করতে ঋণ নিয়েও তার অবস্থার পরিবর্তন করতে পারেন না। এমন পরিস্থিতিতে তিনি যদি খুবই দুর্দশাগ্রস্থ হয়ে থাকেন তবে তিনি তার অবস্থা উল্লেখ পূর্বক ব্যাংকে ঋণের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

প্রকল্প বন্ধ হয়ে গেলে

এমনটি প্রায়ই হয় যে ঋণগ্রহীতা কোনো একটি প্রকল্প চালু করতে প্রকল্পের জন্য ব্যাংক থেকে ঋণ ‍নিলো। তবে যেকোনো কারণে তার প্রকল্প স্থগিত হলো বা মাঝ পথে থেকে গেলো। এমন অবস্থায় ঋণ এবং ঋণের সুদ পরিষোধ তার জন্য অবশ্যই একটি বাড়তি বোঝা ছাড়া আর কিছুই নয়। তবে তিনিও তার অবস্থা উল্লেখ পূর্বক ব্যাংকে ঋণের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

শেষকথা

ঋণ গ্রহীতা সচরাচর যে লোন ব্যাংক থেকে সংগ্রহ করে থাকেন তা তিনি মওকুফ করতে পারেন না। যা তিনি মওকুফ করতে পারেন তা হলো অতিরিক্ত যে সুদটি নেয়া হয় তা।

ADVERTISEMENT

বাংলাদেশ ব্যাংক ২১ এপ্রিল ২০২২ ব্যাংক ৠণের সুদ মওকুফ সংক্রান্তে বিআরপিডি ৬ জারি করেছে। সেখানে বলা হয়েছে, ব্যাংক গুলো বিভিন্ন নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে ঋণের সুদ মওকুফ করতে পারে। বাংলাদেশ ব্যাংক কতৃক কিছু কারণও বেধে দেয়া হয়েছে যা ব্যাংক গুলোকে মানতে হবে।

আপনি যদি এমনি কোনো কারণের মধ্যে পড়ে ক্ষতিগ্রস্থ হন তবে আপনি আপনার ঋণের অতিরিক্ত সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

কিছু প্রশ্ন এবং উত্তর

কারা ব্যাংক লোন মওকুফের জন্য আবেদন করতে পারবেন?

বাংলাদেশ ব্যাংক ২০২২ সালে ব্যাংক ৠণের সুদ মওকুফ সংক্রান্তে বিআরপিডি ৬ জারি করেছে। সেখানে বলা হয়েছে, ব্যাংকগুলো বিভিন্ন নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে ঋণের সুদ মওকুফ করতে পারবে। এর মধ্যে কিছু কারণ বেধে দেয়া হয়েছে। যারা এই সকল নিয়মের মধ্যে পড়বের তারা ব্যাংক লোনের সুদ মওকুফের জন্য আবেদন করতে পারবেন।

বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্থ হলে লোন মওকুফের জন্য কি আবেদন করা যাবে?

আপনি যদি প্রাকৃতিক দুর্যোগ, মহামাড়ি, নদীভাঙন সহ এমন কিছু দূর্যোগের কারণে ক্ষয়ক্ষতির শিক্ষার হন, তবে আপনি আপনার ঋণের সুদ মওকুফের আবেদন করতে পারবেন।

ব্যাংকের অন্যান্য আবেদন গুলো দেখুন

ক্যাটাগরিতে যানব্যাংকিং
ক্যাটাগরিতে যানইসলামীক ব্যাংকিং
হোমে যানbankline
ADVERTISEMENT

Similar Posts

2 Comments

  1. আমি একটা গরুর খামার দিতে চাই আপনাদের এখানে কি ছয় মাস বা বছর কিস্তি লোন দেওয়া হয়

    1. না, আমরা কোনো প্রকার লোন দেই না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *