কার জন্য কোন কার্ড | এমটিবি ক্রেডিট কার্ড ও প্রিপেইড কার্ড

তাৎক্ষণিক টাকার চাহিদা মেটাতে পারে ক্রেডিট কার্ড। কেনাকাটা সহ প্রয়োজনীয় নানা রকম লেনদেন করা যাচ্ছে ক্রেডিট কার্ড দিয়ে, খুব সহজেই। একটা সময় অল্প কিছু টাকার জন্যও আমাদের কাছের বন্ধু, সহকর্মী…

ADVERTISEMENT

তাৎক্ষণিক টাকার চাহিদা মেটাতে পারে ক্রেডিট কার্ড। কেনাকাটা সহ প্রয়োজনীয় নানা রকম লেনদেন করা যাচ্ছে ক্রেডিট কার্ড দিয়ে, খুব সহজেই। একটা সময় অল্প কিছু টাকার জন্যও আমাদের কাছের বন্ধু, সহকর্মী বা আত্মীয়স্বজনের ওপর নির্ভর করতে হতো। এখন টাকার প্রয়োজনে কারো কাছে না গেলেও চলে।

ক্রেডিট কার্ডে ব্যাংকের বুথ থেকে নগদ টাকা তোলার পাশাপাশি বিভিন্ন ধরনের পণ্যের কেনাকাটা ও সেবার মূল্য পরিশোধ করা সম্ভব হচ্ছে। আবার কোনো সুদ ছাড়া টাকা পরিশোধে ৪৫ দিন পর্যন্ত সময় মিলছে।

ADVERTISEMENT

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের হেড অব কার্ডস মোঃ আবু বকর সিদ্দীকের মতে, ক্রেডিট কার্ড জীবনকে করেছে সহজ। যেখানে আর প্রয়োজনীয় টাকা নিয়ে চিন্তা করতে হয় না। এখন সবার জন্যই ক্রেডিট কার্ডের সুবিধা দিচ্ছে এমটিবি সহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। যার যার প্রয়োজন ও সুবিধা অনুযায়ী ক্রেডিট কার্ড নিতে পারছেন গ্রাহকেরা।

নারীদের জন্য

বিভিন্ন পেশার নারীদের কথা মাথার রেখে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ক্রেডিট কার্ড নিয়ে এসেছে। এ কার্ড দিয়ে নারীরা উন্নত পেমেন্ট সুবিধা নিয়ে নারীদের চাহিদা পূরণের পাশাপাশি পেমেন্ট ও শপিংয়ের অভিজ্ঞতাকেও উন্নত করার সুযোগ পাচ্ছেন। এ কার্ডের সুবিধাগুলোর মধ্যে রয়েছে ক্যাশব্যাক, ওয়েলকাম ভাউচার, আছে নির্দিষ্ট পরিমাণে বার্ষিক ফি মওকুফের সুবিধা এবং লেনদেনের ক্ষেত্রে বোনাস রিওয়ার্ড পয়েন্টস।

ADVERTISEMENT

বিভিন্ন হেলথ প্যাকেজের আকর্ষণীয় সুবিধাও থাকে এতে। সপ্তাহের বিশেষ দিনে গ্রোসারি কেনাকাটায় বিশেষ ছাড়, রিওয়ার্ড পয়েন্টস সহ নানা অফার ঘোষণা করে প্রতিষ্ঠানগুলো। রয়েছে পারলারে লেনদেন সহ ভ্রমণের ক্ষেত্রে পরিবারের সদস্যদের জন্যও বিশেষ কিছু সুবিধা। নারীদের বিশেষ ক্রেডিট কার্ডহোল্ডাররা বিউটি সেলুন, জুয়েলারি শপ, ই-কমার্স পোর্টাল, গ্রোসারি, পোশাকের দোকান ইত্যাদিতে এক্সক্লুসিভ কিছু সুবিধা উপভোগ করতে পারেন।

মো. আবু বকর সিদ্দীক জানান, নারীদের জন্য ‘এমটিবি অঙ্গনা’ নামে কার্ড রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের। এমটিবি অঙ্গনা ভিসা প্লাটিনাম এবং সিগনেচার ক্রেডিট কার্ড। ১৮ বছর বা তদূর্ধ্ব বাংলাদেশি যেকোনো নারী গ্রাহক এই কার্ডটি নিতে পারেন। আয় অনুযায়ী ১০ লাখ টাকা পর্যন্ত লিমিট দেওয়া হয় এই অঙ্গনা কার্ডটিতে।

উদ্যোক্তাদের জন্য

ফেসবুকে নারী উদ্যোক্তাদের ব্যবসা সহজ করতে এফ-কমার্সভিত্তিক সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড চালু করেছে মাস্টারকার্ড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ই-কুরিয়ার। কার্ডটিতে ডুয়েল কারেন্সি সুবিধা থাকায় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্য ছাড়াই নারী উদ্যোক্তারা টাকার বিনিময়ে তাঁদের ফেসবুক পেজের প্রচার চালাতে পারবেন।

ADVERTISEMENT

বিভিন্ন ই-কমার্স পোর্টাল ও দোকান থেকে মূল্যছাড়ে পণ্য কেনার পাশাপাশি বিভিন্ন সুবিধাও পাওয়া যাবে এই কার্ডটিতে। শুধু তা-ই নয়, ই-কুরিয়ারের মাধ্যমে পণ্য বাজারজাত করে সরাসরি নিজেদের অ্যাকাউন্টে অর্থ সংগ্রহ করা যাবে। যার ফলে পণ্য বিক্রির পর অর্থ সংগ্রহের জন্য কোথাও যেতে হবে না।

মো. আবু বকর সিদ্দীক বলেন, ‘বর্তমানে প্রযুক্তিনির্ভর বিভিন্ন ব্যবসার মাধ্যমে নারীরা স্বাবলম্বী হয়ে উঠতে পারছেন। একই সঙ্গে তাঁরা দেশের অর্থনীতিতেও অবদান রেখে চলেছেন। নিজেদের উদ্যোগ সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরার জন্য বর্তমানে এফ-কমার্স একটি বড় ভূমিকা পালন করছে। তাই সোশ্যাল মিডিয়া প্রিপেইড কার্ড নারীদের ব্যবসা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এমটিবির সোশ্যাল মিডিয়া কমার্স প্রিপেইড কার্ড-টি নারীদের এফ-কমার্সভিত্তিক ব্যবসা পরিচালনায় সহায়তা করবে।’

শিক্ষার্থী, তরুণ বা ফ্রিল্যান্সারদের জন্য

শুধু চাকরিজীবী বা ব্যবসায়ীরাই ক্রেডিট কার্ড নিতে পারবেন এ ধারণাটি ভুল। বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান শিক্ষার্থী, তরুণ বা ফ্রিল্যান্সারদের জন্য ক্রেডিট কার্ডের সুবিধা নিয়ে এসেছে। ‘এমটিবি পেপ্লাস’ কার্ডটি ডুয়াল কারেন্সি প্রিপেইড কার্ড, যা বিশেষত শিক্ষার্থী বা তরুণেরা বা ফ্রিল্যান্সাররা বিশ্বব্যাপী এবং স্থানীয়ভাবে ব্যবহার করতে পারবেন।

ADVERTISEMENT

যেকোনো আর্থিক লেনদেনের অভিজ্ঞতাকে আরো সহজ এবং আপনার জীবনযাত্রাকে নতুন করে সংজ্ঞায়িত করতে এমটিবি পেপ্লাস বিশেষভাবে তৈরি একটি প্রিপেইড কার্ড। এমটিবির যেকোনো শাখা থেকে শিক্ষার্থী, তরুণ বা ফ্রিল্যান্সাররা পেপ্লাস কার্ডে তাঁদের প্রয়োজন বুঝে টাকা লোড করার সুবিধা উপভোগ করতে পারবেন। এই কার্ডটি পাওয়ার জন্য জাতীয় পরিচয়পত্র সহ সাধারণ আরো কিছু কাগজপত্র লাগবে।

এছাড়া ব্যবসায়ীদের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্টের বয়স হতে হবে অন্তত এক বছর। এতে অন্তত ১০ লাখ টাকার লেনদেন থাকতে হবে, তবেই তারা ক্রেডিট কার্ড দিতে পারবেন। চাকরিজীবীদের ছয় মাসের ব্যাংক হিসাব দেখাতে হবে। মাসিক বেতন হতে হবে নিন্মে ২৫ হাজার টাকার বেশি। চাকরির বয়সও ছয় মাসের কম হওয়া যাবে না।

আরো পড়ুন – কার্ডের সুবিধা অসুবিধা

আরো পড়ুন

ADVERTISEMENT

Similar Posts

2 Comments

    1. ব্যাংকে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *