ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন করার নিয়ম

আপনারা যারা একটি বেস্ট ব্যাংক খুঁজছেন যেখানে অনলাইন ব্যাংকিং সুবিধা থাকবে, নিঃসন্দেহে ”ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড” এর islami bank internet banking একটি বেস্ট চয়েস হতে পারে। কারণ এটি তার ব্যবহারকারীদের বিস্তৃত সুবিধা দিচ্ছে।

ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন | ibbl ibanking registration

ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন বা ibbl ibanking registration প্রক্রিয়া বেশ সহজ। আপনি তাদের ওয়েবসাইট “ibblportal” এর মাধ্যমে ibbl ibanking রেজিস্ট্রেশন করতে সক্ষম হবেন। কিন্তু ইসলামীব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সুবিধা পেতে আপনার এই ব্যাংকের একটি একাউন্ট থাকা প্রয়োজন৷

আপনার যদি কোনো একাউন্ট না থাকে, আপনি সহজেই অনলাইনে একটি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন৷ ”সেভিংস একাউন্ট” বা অন্য একাউন্ট, প্রায় সব ধরনের একাউন্টই আপনি এই প্রক্রিয়ায় খুলতে পারবেন।

তবে দেখা যায় সঠিক নিয়ম না জানায় ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন করতে গিয়ে অনেকই ঝামেলায় পড়ে। তাই আজকের এই পোস্টে আমি islami bank bangladesh online registration process বা রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সহজভাবে তুলে ধরবো।

যদিও আমি এই প্রকৃয়াটি কম্পিউটার থেকে দেখাবো স্ক্রিনশর্ট সহ, কিন্তু আপনি এটি মোবাইল থেকেও করতে পারবেন। আশা করছি, লেখাটি পড়ার পর আপনি সহজেই মোবাইলে বা কম্পিউটারে এটি করতে পারবেন ।

ইমলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন করতে যা যা লাগে

অনলাইন ব্যাংকিং এর সুবিধাটি আপনি ঘরে বসে উপভোগ করতে পারবেন। তবে ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সুবিধার জন্য রেজিস্ট্রেশন করতে কিছু জিনিস দরকার হবে। এখানে যে সকল জিনিসগুলো প্রয়োজন হবে তা হলঃ
 
  • ইসলামী ব্যাংকের একটি একাউন্ট থাকা।
  • ইন্টারনেট ব্যাবহারের জন্য ডিভাইস থাকা।
  • ইন্টারনেটে এক্সেস থাকা।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

কি ভাবছেন? ইসলামী ব্যাংকে আপনার কোনো ব্যাংক একাউন্ট নেই? এখন কি করবেন? তাহলে শুনুন, দেশে সবচেয়ে সহজে একটি ব্যাংক একাউন্ট অনলাইনে খোলা যায় এমন ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংকের নাম আগে আসবে। সুতরাং আপনি একটি একাউন্ট খুব সহজে খুলতে পারবেন।

এর জন্য যা যা লাগবে

  • বাবার নাম।
  • মায়ের নাম।
  • নমিনির নাম, তার ঠিকানা এবং ন্যাশনাল আইডি কার্ড।

আপনার নমিনির NID কাডের কপি এবং এক কপি ছবি আগেই মোবাইলে সংরক্ষণ করে রাখবেন। তবে আপনার ছবি এবং ন্যাশনাল আইডি কার্ড এগুলো সরাসরি তুলতে হবে প্রকৃয়া চলা কালিন। সেই সাথে যদি আপনার একটি একাউন্ট থেকে থাকে তবে আপনি আরেকটি একাউন্ট একই শাখায় পূনরায় খুলতে পারবেন না।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি

প্রথমে মোবাইলে গুগল প্লে-স্টোর থেকে সেলফিন অ্যাপ ইনস্টল করুন এবং আপনার মোবাইল নাম্বার দিয়ে ছয় ডিজিটের পিন সেট করুন। তারপর নিচের প্রকৃয়াট অনুসরণ করুন।

  • সেলফিন এপে লগ ইন করুন।
  • লগ ইন করার পর আপনি ওপেন ব্যাংক একাউন্ট অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
  • এখানে আপনার সামনে কিছু নির্দেশনা আসবে। সেগুলো পড়ে আপনার পিন দিয়ে সাবমিট করুন।
  • এরপর আপনার কিছু ডিটেইলস দিতে হবে। যেমন: ব্যাঞ্চ সিলেক্ট করতে হবে, বাবার নাম ও মায়ের নাম দিতে হবে, ম্যারিটাল স্ট্যাটাস সিলেক্ট করবেন, মাসিক ইনকাম কত তা দিতে হবে, ইনকামের উৎস কি তা দিতে হবে, আপনার পেশা সিলেক্ট করতে হবে, আপনার ঠিকানা সিলেক্ট করতে হবে, পোস্টাল কোড লিখতে হবে। আবশেষে নেক্সট ক্লিক করে পরের ধাপে চলে যেতে হবে।
  • এখানে আপনার একাউন্ট টাইপ সিলেক্ট করতে হবে।
  • তারপর ‍নমিনির ডিটেইলস দিতে হবে। নমিনির নাম, তার বাবা মায়ের নাম, NID  নাম্বার, আপনার সথে তার কি সম্পর্ক, এবং তার ঠিকানা সিলেক্ট করতে হবে পোস্টাল কোড সহ। এখানে আপনাকে নমিনির ন্যাশনাল আইডি কার্ড এবং ছবি আপলোড করতে হবে। তার পর নেক্সট দিতে হবে।
  • এখন সাথে সাথে আপনার একাউন্ট রেডি হয়ে যাবে।

আপনি চাইলে বিদেশ থেকেও এই ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে ভিপিএন ব্যবহার করতে হতে পারে।

ইসলামী ব্যাংকে একাউন্ট খুলা সম্পর্কে আরো পড়ুন

Islami Bank Bangladesh Online registration process

 

আপনার কাছে উপড়ে উল্লেখিত সবকিছু যদি ঠিক ঠাক থাকে তবে আপনি এই রেজিস্ট্রেশন প্রকৃয়া এগিয়ে নেয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সুতরাং এখন আপনি নিচের দেখানো রেজিস্ট্রেশন প্রকৃয়াটি অনুসরণ করতে পারেন।

১ম ধাপ:

IBBL অনলাইন ব্যাংকিং রেজিস্ট্রেশন সাইট ( ibblportal.islamibankbd.com ) অনলাইনে খুঁজে বের করুন। এখানে নিচে দেখানো পিজটি খুজে পাবেন। তারপর Sign up অপশনে ক্লিক করুন।

Islami bank online registration process | ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন
 

২য় ধাপ:

এখানে আপনাকে দুটি অপশন দেয়া হবে, যার মধ্যে যেকোনো একটি চয়েস করতে হবে। হয় আপনি “অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করুন ( ‍Sign up with account )” অথবা “ক্রেডিট কার্ড দিয়ে সাইন আপ করুন ( Sign up with Credit Card )” সিলেক্ট করতে পারবেন।

আমি প্রথমটি নির্বাচন করলাম (Sign up with account) এবং তারপরে “Continue>>” এ ক্লিক করতে হবে পরের ধাপে যেতে।

ইসলামী ব্যাংক অনলাইন রেজিস্ট্রেশন করার নিয়ম

৩য় ধাপ:

এখানে আপনার নামের প্রথম অংশ এবং পরবর্তি অংশ লিখুন। সেইসাথে আপনার একটি ই-মেইল দিন এবং তারপর আপনার স্ক্রিনে দেওয়া ক্যাপচা কোডটি পূরণ করুন।

যদি ক্যাপচাটি বুঝতে সমস্যা হয় তবে নিচে Another Challenge image এ ক্লিক করে আপনি আরেকটি ক্যাপচা পেতে পারেন। বক্স গুলো পূরণ হয়ে গেলে Submit অপশনে ক্লিক করুন।

IBBL online banking

৪র্থ ধাপ:

এখন আপনাকে আপনার ই-মেইল অ্যাকাউন্ট চেক করতে হবে। সেখানে আপনি একটি মেইল পাবেন।

IBBL online banking

এখানে আপনি একটি লিংক সহ একটি ই-মেইল পাবেন। এটি আসলে আপনার ই-মেইল টি ভেরিফাই করার জন্য পঠানো হবে। আপনার নিবন্ধন চালিয়ে যেতে ওই লিংকটিতে ক্লিক করুন।

IBBL online banking

৫ম ধাপ:

পরবর্তি পেজে আপনাকে আবার আপনার নাম এবং ইমেলটি এগুলোর বক্সগুলো পূরণ করতে হবে। এছাড়াও আপনার ঠিকানা, জন্ম তারিখ, জাতীয় পরিচয় পত্র নম্বর এবং আপনার পাসপোর্ট নম্বর (যদি আপনার কাছে থাকে) এই সব তথ্য ‍গুলো দিতে হবে। এখন, জমা দিন.

IBBL online banking

৬ষ্ঠ ধাপ:

এখানে দুটি জিনিস যা আপনাকে পূরণ করতে হবে তা হল “অ্যাকাউন্ট নম্বর” এবং “গ্রাহক আইডি”। আপনার IBBL অ্যাকাউন্ট নম্বর এখানে প্রয়োজন, যা আপনার কাছে হয়ত আছে। তবে, গ্রাহক আইডি পেতে আপনাকে অবশ্যই ইসলামী ব্যাংকের কল সেন্টারে কল করতে হবে।

আপনি নীচে দেওয়া ফোন নম্বর গুলি দেখতে পাবেন। খালি বক্স গুলির নীচে (16259/+88028331090) দেয়া এই নম্বর গুলিতে কল করে আপনি Customer ID  নিতে প৷ কাস্টমার আইডি পাওয়ার পর সাবমিট এ ক্লিক করুন।

IBBL online banking

৭ম ধাপ:

এখন আপনার দেশ নির্বাচন করুন, একটি কঠিন পাসওয়ার্ড তৈরি করুন এবং Submit অপশন চাপুন।

IBBL online banking

৮ম ধাপ:

তারপর আপনি একটি যাচাইকরণ কোড পাবেন। বক্সে এটি পূরণ করুন এবং তারপর ক্যাপচাও (চ্যালেঞ্জ কী)। অবশেষে, Submit চাপুন।

IBBL online banking

৯ম ধাপ:

আপনার কাজ সম্পন্ন হয়েছে। চিহ্নিত লেখাটিতে ক্লিক করে Profile Authentication form টি ডাউনলোড করুন। সেখানে আপনি একটি স্বাক্ষর অপশন পাবেন। স্বাক্ষর করুন এবং নিকটর্স্থ শাখায় জমা দিন।

IBBL online banking
 

রেজিস্ট্রেশনের জন্য এখন আপনি ইসলামী ব্যাংকের ওয়েবসাইটে (ibblportal.islamicbankbd.com) এই লিঙ্কে ক্লিক করে ভিজিট করতে পারেন।

ইসলামীব্যাংক ইন্টারনেট ব্যাংকিং সুবিধা

ইসলামী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং সুবিধা গুলো হলঃ

  • একাউন্ট ব্যালেন্স চেক।
  • একাউন্ট স্টেটমেন্ট দেখা।
  • ট্রানজেকশনের সামারি দেখা।
 
  • এক একাউন্ট থেকে অন্য একাউন্টে ফান্ড ট্রান্সফার।
  • IBBL থেকে IBBL।
  • IBBL থেকে অন্য ব্যাংক।
 
  • যে কোনো মোবাইল রিচার্জ।
  • বিনিয়োগ সংক্রান্ত সেবা।
  • বৈদাশিক লেনদেন।
  • ক্লিয়ারিং ইন্সট্রুমেন্ট সংক্রান্ত সেবা।
  • FTT ও FDD সংক্রান্ত সেবা।
  • চেক পরিচালনা সংক্রান্ত সেবা।
  • জিপি ওয়ালেট রিফিল।

এছাড়াও আরো বেশ কিছু সুবিধা।

প্রশ্ন এবং উত্তর

ব্যাংক একাউন্ট ছাড়া কি অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে?

না, করা যাবে না। একাউন্ট অবশ্যই লাগবে।

ইসলামীব্যাংক ব্যালেন্স চেক কিভাবে করে?

Sms এর মাধ্যমে। লিখুন IBB<space>BAL<space> তারপর সেন্ড করুন 26969,
অথবা Cellfin app বা IBBL Smart app থেকে সহজেই ব্যালেন্স চেক করতে পারবেন।

<<আরো জানতে ইসলামী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম পড়ুন>>

How to do ibbl ibanking balance transfer?

IBBL অ্যাকাউন্ট যোগ করতে বা মুছে ফেলতে বা ‘ফান্ড ট্রান্সফারের জন্য “অ্যাকাউন্ট নিবন্ধন করুন” মেনুতে যান। সেখানে আপনি আপনার অ্যাকাউন্ট থেকে আপনার ফান্ড স্থানান্তর করতে পারবেন।

 

অনলাইন ব্যাংকিং সম্পর্কে আরো পড়তে এখানে ক্লিক করুন।

অনলাইন ব্যাংকিং রেজিস্ট্রেশন দেখুন ভিডিওতে

ইসলামী ব্যাংকের অন্যান্য পোস্টগুলো

1. বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম
2. ইসলামী ব্যাংক ডিপিএস রেট ও ডিপিএস খোলার নিয়ম নিয়ে বিস্তারিত
3. ইসলামী ব্যাংক লোন সংক্রান্ত যাবতিয় তথ্য

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।