ব্যাংকে হয়রানির শিকার হলেই যা করবেন

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সেবা পেতে হয়রানির শিকার হলে তার প্রতিকারের জন্য বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর ১৬২৩৬-এ ফোন করে অভিযোগ জানাতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ‘হটলাইন’ নম্বরেও ফোন করে…

ADVERTISEMENT

ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সেবা পেতে হয়রানির শিকার হলে তার প্রতিকারের জন্য বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ নম্বর ১৬২৩৬-এ ফোন করে অভিযোগ জানাতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ‘হটলাইন’ নম্বরেও ফোন করে অভিযোগ করা যাবে। অর্থাৎ কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে গিয়ে আপনি যদি কাঙ্ক্ষিত সেবা না পান, তাহলে সরাসরি ওই প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্যাংকের হটলাইনে ফোন করতে পারবেন।
এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংক আজ মঙ্গলবার একটি পরিপত্র জারি করেছে। এতে সংশ্লিষ্ট ব্যাংকের নিজস্ব হটলাইন নম্বর ও বাংলাদেশ ব্যাংকের হটলাইন নম্বরটি দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিপত্রে বলা হয়েছে, ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে ডিজিটাল ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করতে টেলিফোনে যোগাযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। উন্নত ব্যাংকিং–সেবা প্রদান ও এ–সংক্রান্ত অভিযোগগুলো নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনে যোগাযোগও একটি কার্যকর ও সময়োপযোগী মাধ্যম।

ADVERTISEMENT

প্রতিটি ব্যাংকের নিজস্ব হটলাইন নম্বর রয়েছে। এরপরও ব্যাংকিং ও আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে অথবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকের হটলাইন নম্বরেও (১৬২৩৬) যোগাযোগ করা যাবে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, নাগরিকদের ব্যাংকিং–সেবা প্রদান ও অভিযোগ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা ও উপশাখায় স্থাপিত অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব হটলাইন নম্বর ও বাংলাদেশ ব্যাংকের হটলাইন নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান–সম্পর্কিত গ্রাহকসেবা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংকের আলাদা একটি বিভাগ রয়েছে। ফলে কোনো গ্রাহক ব্যাংকে গিয়ে হয়রানির শিকার হলে বা কোনো ব্যাংকের কর্মকর্তা গ্রাহককে যথাযথ সেবা না দিলে অথবা কোনো বিষয়ে গ্রাহকের কোনো অভিযোগ থাকলে বিষয়টি বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিতে আনার সুযোগ আছে। সরাসরি উপস্থিত হয়ে, অনলাইনে কিংবা ফোন কলের মাধ্যমে কাজটি করা যায়।

ADVERTISEMENT
ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *