বিদেশ থেকে ইন্সট্যান্ট রেমিটেন্স সেবা এখন নগদে

বলা যায় দেশের আর্থিক খাতে আরেকটি নতুন সাফল্যের পালক যুক্ত করল ডাক বিভাগের এই মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস। বিশ্বের নানা প্রান্ত থেকে কম খরচে নগদের মাধ্যমে দেশে রেমিটেন্স আনা যাবে যেকোনো…

ADVERTISEMENT

বলা যায় দেশের আর্থিক খাতে আরেকটি নতুন সাফল্যের পালক যুক্ত করল ডাক বিভাগের এই মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস। বিশ্বের নানা প্রান্ত থেকে কম খরচে নগদের মাধ্যমে দেশে রেমিটেন্স আনা যাবে যেকোনো মুহূর্তেই। পাশাপাশি প্রতি হাজারে সরকারি বোনাস 2.5% অর্থাৎ ২৫ টাকাসহ সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত বোনাস পাওয়ার সুযোগ দিচ্ছে নগদ।

বৈধভাবে রেমিটেন্স পাঠানোকে উৎসাহিত করতে নগদ একটি বোনাস ক্যাম্পেইন লঞ্চ করেছে। এই ক্যাম্পেইনের আওতায় একজন গ্রাহক সর্বোনিন্ম ১০ হাজার বা তার বেশি টাকা পাঠালে প্রতি লেনদেনে ১০০ টাকা বোনাস পাবেন এবং ক্যাম্পেইন চলাকালীন গ্রাহক সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত বোনাস পেতে পারেন। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এই ক্যাম্পেইনটি চালু থাকবে।

ADVERTISEMENT

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত সকল দেশ সহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, কাতার, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, সিঙ্গাপুর এবং জাপান সহ প্রায় ৬৫ টি দেশ থেকে কম খরচে টাকা পাঠাতে পারবেন প্রবাসীরা। এসব দেশ থেকে পার্টনার এক্সচেঞ্জ হাউস, মানি ট্রান্সফার অপারেটর বা ব্যাংকের মাধ্যমে নগদে রেমিটেন্স পাঠানো যাবে।

প্রাথমিকভাবে দেশের সোনালী ব্যাংক লিমিটেড পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, এনসিসি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড এর পার্টনার এক্সচেঞ্জ হাউসের মাধ্যমে তাৎক্ষণিকভাবে দেশে নগদ ওয়ালেটে টাকা পাঠানো যাবে। ক্রমাগত দেশের সকল ব্যাংকের মাধ্যমে পৃথিবীর সর্বত্র নগদ এই সেবা ছড়িয়ে দিতে কাজ করে যাবে।

নগদ এর এমন সেবা চালুর বিষয়ে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘আমরা শুরু থেকে চেষ্টা করেছি মানুষের জীবনকে আরো সহজ করার জন্য। তারই অংশ হিসেবে আজ নগদে যুক্ত হলো রেমিটেন্স। এর ফলে প্রবাসী ভাই-বোনেরা এখন কম খরচে তাৎক্ষণিকভাবে দেশে টাকা পাঠাতে পারবেন। বাজারে বিদ্যমান এমএফএস সেবা গুলোর মধ্যে নগদ সবচেয়ে কম খরচে দেশে রেমিটেন্স আনার নিশ্চয়তা দিচ্ছে’।

ADVERTISEMENT

তিনি আরও বলেন, ‘দেশের আর্থিক খাতে রেমিটেন্স একটি শক্তিশালী বিষয়। এর মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল থাকে। আমরা খুবই গর্বিত যে, বৈধ পথে দেশে টাকা পাঠানোর এই প্রক্রিয়ায় আমরা সম্পৃক্ত হতে পারলাম। এক্ষেত্রে দেশও লাভবান হবে। আমরা এমন আরো অনেক সহজলভ্য সেবা নিয়ে প্রবাসী ভাই-বোনদের পাশে থাকতে বদ্ধপরিকর। এই যাত্রায় আমরা দেশের সকল প্রবাসী ভাই-বোনদের নগদ-এর পাশে পাবো বলে আমার দৃঢ় বিশ্বাস’।

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *