ছেঁড়া-ফাটা নোট গ্রহণে কেন্দ্রীয় ব্যাংকের দেয়া নির্দেশনা

তফসিলি ব্যাংক গুলোর প্রত্যেক শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ কর‌তে হ‌বে। একইস‌ঙ্গে শাখাগু‌লো‌তে গি‌য়ে গ্রাহক সহ‌জে দেখ‌তে পান, এমন জায়গায় ছেঁড়া-ফাটা নোট গ্রহণের একটি নো‌টিশ দি‌তে হ‌বে। গত মঙ্গলবার…

ADVERTISEMENT

তফসিলি ব্যাংক গুলোর প্রত্যেক শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ কর‌তে হ‌বে। একইস‌ঙ্গে শাখাগু‌লো‌তে গি‌য়ে গ্রাহক সহ‌জে দেখ‌তে পান, এমন জায়গায় ছেঁড়া-ফাটা নোট গ্রহণের একটি নো‌টিশ দি‌তে হ‌বে।

গত মঙ্গলবার (২০ জুন, ২০২৩) কেন্দ্রীয় ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কা‌ছে পাঠানো হয়েছে।

ADVERTISEMENT

ব্যাংকগুলোকে দেওয়া নির্দেশনাতে বলা হয়, ২০১৩ সালে এই সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছিল। ঐ পরিপত্রের পরিশিষ্ট-‘ক’ এর ১ নং অনুচ্ছেদে ব্যাংকের প্রত্যেক শাখায় জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন কোনো স্থানে ”ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়” এই মর্মে নোটিশ স্থাপন করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

কিন্তু, এই বিভাগ কর্তৃক বিভিন্ন সময়ে পরিচালিত হওয়া আকস্মিক পরিদর্শন এবং গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তফসিলি ব্যাংকের অধিকাংশ শাখা এই সংক্রান্ত নোটিশ স্থাপন না করাসহ উক্ত পরিপত্রের অন্যান্য নির্দেশনা পরিপালন করছে না মর্মে পরিলক্ষিত হয়েছে। ফলে জনসাধারণ তফসিলি ব্যাংকের শাখাগুলো থেকে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট বিনিময় সংক্রান্ত সুবিধা গুলো থেকে বঞ্চিত হচ্ছে।

আরও বলা হয়, কেন্দ্রীয় ব্যাং‌কের নির্দেশনা অনুযায়ী ব্যাংকের প্রত্যেক শাখায় আবশ্যিকভাবে কাউন্টারের সামনে বা জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন কোনো স্থানে ”ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়” মর্মে ২০ ফন্টে রঙিন কালিতে লিখিত নোটিশ অবিলম্বে স্থাপন করাসহ পরিপত্রে বর্ণিত বিধিবিধান যথাযথ ভাবে পরিপালনের জন্য পুনরায় নির্দেশনা প্রদান করা হলো।

ADVERTISEMENT

আরো পড়ুন- ব্যাংকিং নিউজ

ADVERTISEMENT

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *