পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে ১০০ টাকার মুদ্রা প্রচলন

বাঙ্গালি জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ ব্যাংক। এই লক্ষ্যে ১০০ টাকা মূল্যমানের একটি স্মারক রৌপ্য মুদ্রা মুদ্রণ করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। গত বৃহস্পতিবার…

পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে ১০০ টাকার মুদ্রা প্রচলন

বাঙ্গালি জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ ব্যাংক। এই লক্ষ্যে ১০০ টাকা মূল্যমানের একটি স্মারক রৌপ্য মুদ্রা মুদ্রণ করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি, ২০২৩) বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামি রোববার (২২ জানুয়ারি, ২০২৩) স্মারক রৌপ্য মুদ্রা বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওয়া যাবে। পরবর্তীতে অন্যান্য শাখা অফিস থেকেও পাওয়া যাবে এই মুদ্রা। এই রৌপ্য মুদ্রা একটির দাম হবে পাঁচ হাজার টাকা করে।

মুদ্রাটির ডিজাইন ও বৈশিষ্ট্য:

ঢেউ খেলানো আকৃতির ১০০ টাকা অভিহিত মূল্যের ৩৮ মিলিমিটার ব্যাসবিশিষ্ট এবং ৯২৫ ফাইন সিলভার দ্বারা নির্মিত স্মারক রৌপ্য মুদ্রাটির ওজন প্রায় ৩০ গ্রাম। স্মারক রৌপ্য মুদ্রার সম্মুখভাগে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, প্রতিকৃতির উপরিভাগে ‘বাঙ্গালি জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ ও নিচের ভাগে ‘বাংলাদেশ ব্যাংক’, মূল্যমান ‘১০০’ ও ‘একশত টাকা’ অর্ধ বৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে।

এছাড়া স্মারক মুদ্রার পেছনের ভাগে পদ্মা সেতুর একটি ছবি, সেতুর উপরে ‘Padma Bridge- The Symbol of national pride’ লিখা। নিচে ‘One Hundred Taka’ ও মুদ্রণ সাল 2022 অর্ধ বৃত্তাকারভাবে মুদ্রিত রয়েছে। স্মারক বাক্সসহ স্মারক রৌপ্য মুদ্রাটির মূল্য নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার টাকা মাত্র।

পদ্মা সেতুর উদ্বোধন স্মরণীয় রাখতে ১০০ টাকার মুদ্রা প্রচলন

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।