সরকারি ব্যাংকে পাঁচ বছরের মধ্যে বড় নিয়োগ

নতুন বছরের শুরুতেই ব্যাংকের চাকরিপ্রার্থীদের জন্য সুখবর দিয়েছে সরকারি ব্যাংকগুলো। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে চার ধাপে চার ক্যাটাগরির পদে প্রায় ৬ হাজার ৪৬৪ জন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

সরকারি ব্যাংকে পাঁচ বছরের মধ্যে বড় নিয়োগ

এর মধ্যে অফিসার (সাধারণ) পদে সর্বোমোট ২ হাজার ৭৭৫ জন, সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন, অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে ৩৫১ জন এবং অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬ জনকে নিয়োগ দেওয়া হবে ব্যাংকগুলোর জন্য। ধরা হয় গত পাঁচ বছরের মধ্যে সরকারি ব্যাংকে এটাই সবচেয়ে বড় নিয়োগ।

তথ্য সংগ্রহ করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট থেকে, যেখানে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চার ক্যাটাগরির পদের জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে ইতমধ্যে।

অফিসার (সাধারণ) পদ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংকে ও আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন লোক নেওয়া হবে। সমন্বিতভাবে একক প্রতিযোগিতা মূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সাল ভিত্তিক অফিসার (সাধারণ) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে।

অফিসারের ২ হাজার ৭৭৫টি পদে সোনালী ব্যাংকে ১ হাজার ৫৪ জন, জনতা ব্যাংকে ৩০২, অগ্রণী ব্যাংকে ১ হাজার, রূপালী ব্যাংকে ১৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৩৫, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৭৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ২৪, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৯, কর্মসংস্থান ব্যাংকে ৪৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলেই আবেদন করা যাবে এখানে। আবেদনের শেষ সময় হচ্ছে আগামী ৯ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে প্রায় ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর গ্রহণযোগ্য। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে, ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁরা সর্বোচ্চ বয়স সীমায় পৌঁছেছেন, তাঁরাও এখানে আবেদন করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে আগ্রহীরা। আবেদনের জব আইডি নম্বর হচ্ছে ১০১৮১। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দেওয়া যাবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংক থেকে জানা যাবে।

সিনিয়র অফিসার (সাধারণ) পদ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত মোট ১০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জন সিনিয়র অফিসার নেওয়া হবে। এর মধ্যে সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪, অগ্রণী ব্যাংকে ১৫০, রূপালী ব্যাংকে ২৫, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫, বাংলাদেশ হাউসবিল্ডিং ফিন্যান্স করপোরেশনে ১৭, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১, কর্মসংস্থান ব্যাংকে ১৫ ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে এখানে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় হচ্ছে ৩১ জানুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে প্রায় ২২,০০০-৫৩,০৬০ টাকা।

আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর গ্রহণযোগ্য। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁরা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন এখানে।

নিয়োগপ্রাপ্ত ব্যক্তিদের শুধু কৃষিঋণ সম্পৃক্ত গ্রেড ২, ৩ ও ৪ শাখায় পদায়ন করা হবে। সেখানে কৃষিঋণসম্পৃক্ত যাবতীয় কাজ করতে হবে তাদের। বাধ্যতামূলকভাবে পল্লি এলাকায় অবস্থিত কৃষিঋণসম্পৃক্ত গ্রেড ২, ৩ ও ৪ শাখাগুলোর আওতাধীন গ্রামের বাড়ি বাড়ি গিয়ে জরিপের মাধ্যমে সঠিক ঋণগ্রহীতা নির্বাচন করে কৃষিঋণ বিতরণ ও একইভাবে কৃষিঋণ আদায় কার্যক্রমের দায়িত্ব পালন করতে হবে। দুটি উচ্চতর পদে (পিও) পদোন্নতি পাওয়ার আগপর্যন্ত ওই সব গ্রেডভুক্ত কৃষিঋণসম্পৃক্ত শাখাতেই কর্মরত থাকতে হবে তাদের। কোনোক্রমেই কৃষি ঋণ সম্পৃক্ত নয় এমন শাখা এবং গ্রেড ১, করপোরেট ২ ও করপোরেট ১ শাখায় বা এরিয়া অফিস/ডিভিশনাল অফিস বা প্রধান কার্যালয়ে বদলি/পদায়ন করা হবে না। এসইও পদে পদোন্নতি পাওয়ার পর এসব বাধ্যবাধকতা রহিত করা হবে।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে আগ্রহীরা। আবেদনের জব আইডি নম্বর হচ্ছে ১০১৮২। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দেয়া যাবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদ

সমন্বিত ভাবে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২১ সালভিত্তিক অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে শূন্য পদগুলো পূরণ করা হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
৭ ব্যাংকে অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলর) পদে ২ হাজার ৪১৬টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ২২৯ জন, জনতা ব্যাংকে ৪৪৫, অগ্রণী ব্যাংকে ৪৫৫, রূপালী ব্যাংকে ২০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২২২ ও প্রবাসীকল্যাণ ব্যাংক এ ১ জন নেওয়া হবে।

যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। এসএসসি সমমান থেকে পরবর্তী শিক্ষাজীবনের যেকোনো পর্যায়ে অন্তত একটি পরীক্ষায় প্রথম বিভাগ/ শ্রেণি থাকতে হবে। কোনো স্তরে তৃতীয় বিভাগ/ শ্রেণি গ্রহণযোগ্য হবে না। আবেদনের শেষ সময় আগামী ১৩ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে প্রায় ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর গ্রহণযোগ্য। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে ২০২০ সালের ২৫ মার্চ তারিখে যাঁরা সর্বোচ্চ বয়সসীমায় পৌঁছেছেন, তাঁরাও আবেদন করতে পারবেন এখানে।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবে আগ্রহীরা। আবেদনের জব আইডি নম্বর ১০১৮৩। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্‌-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং রকেটের মাধ্যমে জমা দিতে হবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

খাগড়াছড়ি পার্বত্য জেলার সোনালী ব্যাংক লিমিটেডের মাটিরাঙা শাখার সিনিয়র অফিসার শহিদুল ইসলাম বলেন, ‘বর্তমান আর্থসামাজিক বাস্তবতায় বলা যায় সরকারি চাকরি সোনার হরিণে পরিণত হয়ে। বিশেষ করে বিসিএসে দীর্ঘসূত্রতা থাকার পরেও নন-ক্যাডার পদে সুপারিশের অনিশ্চয়তা চাকরি প্রার্থীদের চরম অনিশ্চয়তা ফেলেছে। সেখানে করোনা পরবর্তী সময়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে সিনিয়র অফিসার, অফিসার ও অফিসার ক্যাশ মিলিয়ে ৬ হাজার ৪৬৪ পদে নিয়োগ বিজ্ঞপ্তি চাকরিপ্রার্থীদের জন্য একটি বিশাল সুযোগ। কারণ ব্যাংকে নবম ও দশম গ্রেড একেবারে কোটামুক্ত। এ ছাড়া ব্যাংকগুলোর নিয়োগ প্রক্রিয়া বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি দ্বারা পরিচালিত হয়, যা এখন পর্যন্ত প্রশ্নবিদ্ধ হয়নি।’

হোম পেজে যেতে ক্লিক করুন bankline এ।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।