ধনী গরীব সবাইকে ব্যাংক ঋণ দিতে সরকারের নতুন আইন অনুমোদন

এখন অস্থাবর সম্পত্তি বন্ধক রেখে ঋণ দেবে ব্যাংক। আমানত, বন্ড, কৃষিপণ্য, মেধাস্বত্বসহ বিভিন্ন অস্থাবর সম্পত্তি বন্ধক রেখেও এখন ব্যাংক থেকে ঋণ নেয়ার বিধান রেখে ‘সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) আইন ২০২২’-এর খসড়া নীতিগত অনুমোদন পেয়েছে বর্তমান মন্ত্রিসভায়।

অস্থাবর সম্পত্তি বন্ধক রেখে ঋণ

গত ৭ এপ্রিল ২০২২ বৈঠকের পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ কথা সাংবাদিকদের জানান। তিনি বলেন, এখন থেকে অস্থাবর সম্পত্তির বিপরীতেও যে কেউ ঋণ নিতে পারবে। জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেয়া হয়েছে।

কোন অস্থাবর সম্পত্তি বন্ধক রেখে ঋণ নেয়া যাবে?

কারও কাছে যদি বন্ড থাকে, সেটা দিয়ে সে এখন ঋণ নিতে পারবে। আবার দামি গাড়ি, স্বর্ণ, মেধাস্বত্ব বন্ধক রেখেও ঋণ নেয়া যাবে। এ ছাড়াও কৃষিজাতপণ্য, প্রক্রিয়াজাত মাছ ও জলজ প্রাণী, গবাদিপশু, রপ্তানি আদেশ অনুযায়ী পণ্য প্রস্তুতের কাঁচামাল, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আমানত, নিবন্ধিত কোম্পানির শেয়ার সার্টিফিকেট, কোনো সেবার প্রতিশ্রুতির বিপরীতে সেবাগ্রহীতার মূল্য পরিশোধের স্বীকৃতি বন্ধক রেখে ব্যাংক ঋণ নেয়া যাবে।

এই আইনের সুবিধা

সচরাচর ব্যাংক ব্যাক্তির স্থাবর সম্পত্তির বীপরিতে ঋণ প্রদান করে থাকে। কিন্তু এখন এই আইনের জন্য অস্থাবর সম্পত্তির বীপরিতে ঋণ নেয়ার সুযোগ থাকছে।

দেখা যায় মধ্যম ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বন্ধক দেয়ার মতো স্থাবর সম্পত্তি থাকে না। তারা যেন অস্থাবর সম্পত্তি থাকলে জমা দিয়ে ঋণ নিয়ে বিনিয়োগ করতে পারে তা বিবেচনা করে এই আইন করা হয়। এটা বিনিয়োগের যে ভিত্তি তা অনেক বড় করবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।